আজকের পেঁয়াজের দাম কত | ২৮.০২.২০২৪ আজকের পেঁয়াজের দাম

5/5 - (1 vote)
  • আজ ২৮ ফেব্রুয়ারি ২০২৪ আজকের পেঁয়াজের দাম

আজকের পেঁয়াজের দাম কত, বন্ধুরা আজ আমরা উক্ত পোস্টের মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নেব এবং দেখে নেব আজকের পেঁয়াজের দাম কত অর্থাৎ আজ গোটা বাংলাদেশ সহ ভারতবর্ষে পেঁয়াজের দাম কত চলছে। পেঁয়াজ সাধারণত নাতিশীতোষ্ণ অঞ্চলে বেশি মাত্রায় চাষ করা হয়ে থাকে। যদিও সর্বপ্রথম পেঁয়াজ দক্ষিণ-পশ্চিম এশিয়ার একটি স্থানীয় ফসল হিসাবে পরিচিত ছিল কিন্তু ক্রমাগত বিশ্বের সমস্ত জায়গাতেই পেঁয়াজ ব্যাপক রূপে উৎপাদন করা হচ্ছে।

পেঁয়াজ, হল একপ্রকার সবজি বিশেষ যা প্রায় সমস্ত প্রকার রান্নার পদ প্রস্তুত করতে প্রধান ভূমিকা পালন করে থাকে। যদিও পেঁয়াজ এর নিজস্ব উপকারিতার পাশাপাশি প্রতিটি রান্নার মসলাকে আরো সুস্বাদু করে তুলতে সাহায্য করে তবুও এই পেঁয়াজের ব্যবহার আরো অন্যান্য ক্ষেত্রে যেমন স্টু, রোস্ট, স্যুপ এবং সালাদ রূপেও হয়ে থাকে। বাংলাদেশ থেকে প্রত্যেকদিন আমাদের প্রিয় বহু পাঠক বৃন্দ আজকের পেঁয়াজের দাম সম্পর্কে ইন্টারনেট মাধ্যমে খুঁজে থাকেন। তাই বন্ধুরা আমরা উক্ত পোস্টের মধ্যে আপনাদের বিস্তারিত ভাবে সঠিক জানিয়ে দেব এবং দেখিয়ে দেবো যে আজ গোটা বাংলাদেশ সহ ভারতবর্ষে পেঁয়াজের দাম কত চলছে।

বন্ধুরা আপনারা যদি বাংলাদেশে আজকের পেঁয়াজের দাম কত চলছে সে সম্পর্কে একেবারে সঠিক তথ্য জানতে চেয়ে থাকেন তাহলে অতি অবশ্যই উক্ত পোস্টটি একদম শেষ পর্যন্ত পড়তে থাকুন। আপনারা উক্ত পোস্টটি পড়ে জানতে পারবেন, আজকের পেঁয়াজের দাম কত বাংলাদেশে, আজকের পেঁয়াজের দাম কত ২০২৪, ১ কেজি পেঁয়াজের দাম কত ২০২৪, ১ বস্তা পেঁয়াজের দাম কত, পেঁয়াজের আজকের বাজার দর, দেশি পেঁয়াজের দাম কত, আমদানি করা পেঁয়াজের দাম কত, ভারতে পেঁয়াজের দাম কত ২০২৪, কলকাতায় পেঁয়াজের দাম কত ২০২৪, সম্পর্কে।

আরও পড়ুন- বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট।

আজকের পেঁয়াজের দাম কত ২০২৪

আজকের পেঁয়াজের দাম কত ২০২৪, আজকের পেঁয়াজের দাম কত ২০২৪ সম্পর্কে জানতে আগ্রহী রয়েছেন বহু মানুষ। এবং এই সমস্ত মানুষগুলোর মধ্যে বেশিরভাগই আমাদের বাংলাদেশী পাঠক বৃন্দ। তাই বন্ধুরা আমরা আপনাদের অর্থাৎ আমাদের সমস্ত বাংলাদেশী পাঠক বৃন্দদের উদ্দেশ্যে বলবো আপনারা যদি আজকের পেঁয়াজের দাম কত ২০২৪ সম্পর্কে সঠিক তথ্য জানতে আগ্রহী হয়ে থাকেন, তাহলে অতি অবশ্যই এই নিবন্ধটি পড়ে দেখুন।

আপনারা অর্থাৎ আমাদের সমস্ত পাঠক বৃন্দ আপনার অনেকদিন ধরেই লক্ষ্য করছেন যে দেশের যে কোন বাজারে পেঁয়াজের দাম আগুন হয়ে উঠেছে। পেঁয়াজের দামে এরকম পরিস্থিতি সৃষ্টি হওয়ার প্রধান কারণ হলো ভারতের বাণিজ্য মন্ত্রণালয় তাদের রপ্তানি নীতি সংশোধন করে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা দায়ের করেছে। এছাড়াও ভারতের বাণিজ্য মন্ত্রণালয় দ্বারা পেঁয়াজের উপর যে 40% শুল্ক আরোপ করেছে এ কারণে পেঁয়াজের বাজার দর সাধারণ মানুষের ধরা-ছোয়ার বাইরে চলে যাচ্ছে।

আরও পড়ুন- আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪

আপনারা হয়তো অনেকেই জানেন না যে আমাদের দেশে অর্থাৎ আমাদের বাংলাদেশে যতটা পরিমাণ পেঁয়াজ উৎপাদিত হয়ে থাকে তার উপর ভিত্তি করে আমাদের দেশে পেঁয়াজের ঘাটতি পূরণ হয় না এজন্য প্রায় প্রত্যেক মাসেই আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত থেকে বিপুল পরিমাণ পেঁয়াজ আমদানি করা হয়ে থাকে। তার উপর আবার এমতাবস্থায় ডলারের রেট বৃদ্ধি পাওয়ার কারণে সমস্ত ধরনের আমদানিকৃত পণ্যের মূল্য আকাশছোঁয়া হয়ে উঠেছে।

টিসিবি বাজার দর ও দেশের সমস্ত জেলাভিত্তিক বাজার দর পর্যালোচনা করে আজ ২৮ ফেব্রুয়ারি ২০২৪, বুধবার প্রতি ১ কেজি দেশি পেঁয়াজের দাম ১১০-১২০ টাকা এবং আমদানিকৃত প্রতি ১ কেজি এলসি পেঁয়াজের দাম ৯০-১২০ টাকা নির্ধারণ করা হয়েছে

পেঁয়াজের দামের মূল্য তালিকা

পরিমাপদেশি পেঁয়াজ (মূল্য নির্ধারণ)আমদানিকৃত পেঁয়াজ
(মূল্য নির্ধারণ)
১ কেজি ১১০ – ১২০ টাকা ৯০ – ১২০ টাকা
১০ কেজি১,১০০ – ১,২০০ টাকা৯০০ – ১,২০০ টাকা
২৫ কেজি২,৭৫০ – ৩,০০০ টাকা২,২৫০ – ৩,০০০ টাকা
৫০ কেজি৫,৫০০ – ৬,০০০ টাকা৪,৫০০ – ৬,০০০ টাকা
১০০ কেজি১১,০০০ – ১২,০০০ টাকা৯,০০০ – ১২,০০০ টাকা
৫০০ কেজি৫৫,০০০ – ৬০,০০০ টাকা৪৫,০০০ – ৬০,০০০ টাকা
১০০০ কেজি১,১০,০০০ – ১,২০,০০০ টাকা ৯০,০০০ – ১,২০,০০০ টাকা
আজকের পেঁয়াজের দাম

আরও পড়ুন- আজকের সৌদি রিয়াল রেট।

১ কেজি পেঁয়াজের দাম কত ২০২৪

১ কেজি পেঁয়াজের দাম কত ২০২৪, বর্তমান বাংলাদেশ ১ কেজি পেয়াজের দাম কত ২০২৪ সম্পর্কে অনেকেই জানতে চাইছেন। যেহেতু বিগত কয়েক মাস ধরেই অন্যান্য খাদ্যদ্রব্যের দামের সাথে সাথে পাল্লা দিয়ে পেঁয়াজের দামও আগুন হয়ে উঠেছে এজন্য সবজি বাজারে গিয়ে সামান্য ১ কেজি পেঁয়াজ কিনতে গেলেও মধ্যবিত্তের পকেটে টান পড়ছে। এর পাশাপাশি যুদ্ধবিগ্রহ ও ডলারের দাম বৃদ্ধির কারণে পরিবহন ব্যবস্থায় খরচ অনেকটা বৃদ্ধি পেয়েছে। তাই সম্মুখ ভবিষ্যতে আশঙ্কা করা যায় যে পেঁয়াজের দাম বৃদ্ধির পাশাপাশি অন্যান্য খাদ্যদ্রব্যের দামও বৃদ্ধি পেতে পারে।

বর্তমান পরিস্থিতিতে স্থানীয় লোকাল বাজার গুলি সহ সরকার নির্ধারিত দামের উপর ভিত্তি করে সর্বশেষ নির্ধারিত দাম অনুযায়ী আজ প্রতি ১ কেজি দেশি পেঁয়াজের মূল্য ১১০ টাকা থেকে ১২০ টাকা। এবং প্রতি ১ কেজি আমদানিকৃত পেঁয়াজের মূল্য ৯০ টাকা থেকে ১২০ টাকা। এই দাম টিসিবি বাজার দর ও এলাকাভিত্তিক লোকাল বাজারের উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়েছে। যদিও এই দাম খুচরো ক্রেতা ও বিক্রেতা এবং পাইকারি ক্রেতা ও বিক্রেতা অনুযায়ী বেশি কম হয়ে থাকি।

আরও পড়ুন- ওমান রিয়াল টু বাংলাদেশি টাকা এক্সচেঞ্জ রেট।

১ বস্তা পেঁয়াজের দাম কত ?

১ বস্তা পেঁয়াজের দাম কত, বন্ধুরা আপনারা প্রত্যেকেই জানেন যে পেঁয়াজ হল এক প্রকার কাঁচা সবজি বিশেষ তাই পেঁয়াজ হল পচনশীল এজন্য পেঁয়াজ সঠিকভাবে সংরক্ষণের জন্য বস্তাজাত করা হয়ে থাকে। এবং এই বস্তা মাধ্যমে প্যাকেট করেই পেঁয়াজ এক প্রান্ত থেকে অন্য কোন প্রান্তে সরবরাহ করা হয়ে থাকে। যেহেতু আমাদের বাংলাদেশে বর্তমান পরিস্থিতিতে খুচরো পেঁয়াজের দাম অনেকটাই বেশি এজন্য বহু মানুষ ইন্টারনেট মাধ্যমে পাইকারি মূল্য স্বরূপ এক বস্তা পেঁয়াজের দাম কত সার্চ করে থাকেন। এজন্য আজকের এক বস্তা পেঁয়াজের দাম কত এ সম্পর্কে সঠিক তথ্য জানতে উক্ত পোস্টটি একদম শেষ পর্যন্ত পড়তে থাকুন।

বন্ধুরা আপনাদের জেনে রাখা উচিত যে সাধারণত এক বস্তায় ২৫ কেজি থেকে ৫০ কেজি পেঁয়াজ পর্যন্ত বস্তাজাত করা হয়ে থাকে। অর্থাৎ পরিমাপ অনুযায়ী ২৫ কেজি ১ বস্তা দেশি পেঁয়াজের মূল্য ২,৭৫০ – ৩,০০০ টাকা এবং ২৫ কেজি ১ বস্তা আমদানিকৃত পেঁয়াজের মূল্য ২,২৫০ – ৩,০০০ টাকা। একইভাবে ৫০ কেজি ১ বস্তা দেশি পেঁয়াজের মূল্য ৫,০০০ – ৬,০০০ টাকা এবং ৫০ কেজি ১ বস্তা আমদানিকৃত পেঁয়াজের মূল্য ৪,৫০০ – ৬,০০০ টাকা।

আরও পড়ুন- আজকের মালয়েশিয়ান রিংগিত রেট বাংলাদেশি টাকায় কত।

বন্ধুরা আপনাদের জেনে রাখা উচিত যে এক বস্তা পেঁয়াজ সাধারণত পাইকারি ব্যবসায়ীরা কিনে থাকেন, এজন্য বাজারে পাইকারি ব্যবসায়ীদের কাছে পেঁয়াজের মূল্য বেশ কিছুটা কম হয়ে থাকে। কিন্তু আপনি যখন বাজার থেকে পেঁয়াজ খুচরা রূপে ক্রয় করতে যাবেন তখন পেঁয়াজের দাম বেশ খানিকটা বাড়ানো হয়ে থাকে। যার কারনে এক বস্তা পেঁয়াজের মূল্য অর্থাৎ ২৫ কেজি অথবা ৫০ কেজির এক বস্তা পেঁয়াজের মূল্য খুচরো মূল্যের চেয়ে সর্বদা কম হয়ে থাকে।

পেঁয়াজের আজকের বাজার দর ২০২৪

পেঁয়াজের আজকের বাজার দর ২০২৪, আমাদের বাংলাদেশে বহু জেলাতেই পেঁয়াজের চাষ হয়ে থাকে। যেহেতু আমাদের বাংলাদেশে পেঁয়াজের চাহিদা সারা বছরই বেশি থাকে এজন্য আমাদের বাংলাদেশে উৎপাদন হওয়া পেঁয়াজ দ্বারা তা যোগান দেওয়া সম্ভবপর হয়ে ওঠে না। এজন্য আমাদের পার্শ্ববর্তী দেশ অর্থাৎ ভারতবর্ষ থেকে টন-টন পেঁয়াজ আমদানি করতে হয় আমাদের বাংলাদেশ। আর ঠিক এখানেই পেঁয়াজের দামে পার্থক্যটা চোখে পড়ে।

বন্ধুরা আমরা প্রত্যেকেই জানি যে যেকোনো প্রকার কাঁচা সবজির দাম প্রায় প্রত্যেকদিনই ওঠানামা করে থাকে। যেহেতু আমরা প্রত্যেকেই জানি যে পেঁয়াজ হল একটি কাঁচা সবজি এজন্য পিয়াজের দামের ক্ষেত্রেও এর অন্যথা ঘটে না। অনেক সময় তো পেঁয়াজের বাজারে একদিনের ব্যবধানেই ১০ থেকে ২০ টাকা পর্যন্ত আবার কখনো এর দুইগুণ দামের ব্যবধানও লক্ষ্য করা গেছে।

আরও পড়ুন- কাতার ১ টাকা বাংলাদেশের কত টাকা।

যাইবা হোক আজকের বাজার পরিস্থিতি পর্যালোচনা করে দেখা গেছে আজকের পেঁয়াজের বাজারে প্রতি কেজি সাধারণ মানের দেশি পেঁয়াজের মূল্য ১১০ টাকা থেকে শুরু এবং উন্নত মানের প্রতি কেজি দেশি পেঁয়াজ ১২০ টাকাতেও বিক্রয় হতে দেখা গেছে। এছাড়াও বিদেশ থেকে আমদানি করা সাধারণ মানের প্রতি কেজি পেয়াজের মূল্য ৯০ টাকা এবং উন্নত মানের আমদানিকৃত প্রতি কেজি পেঁয়াজ ১২০ টাকাতেও বিক্রয় হতে চোখে পড়ে।

দেশি পেঁয়াজের দাম কত ?

দেশি পেঁয়াজের দাম কত? দেশি পেঁয়াজের দাম বর্তমান বাংলাদেশে কত চলছে এ সম্পর্কে জানতে চেয়ে থাকেন বহু সবজি ক্রেতা। তাই বন্ধুরা আমরা উক্ত নিবন্ধের মাধ্যমে আপনাদের বিস্তারিত ভাবে জানিয়ে দেবো এবং দেখিয়ে দেব আজকের বর্তমান বাংলাদেশে দেশি পেঁয়াজের দাম কত চলছে।

প্রত্যেক বাংলাদেশের কাছেই আমদানি করা পেঁয়াজের তুলনায় দেশী পেঁয়াজ সর্বদা প্রথম পছন্দের তালিকাতেই থাকে। তাই আপনিও যদি আজকের বাজারে দেশি পেঁয়াজ ক্রয় করতে চলেছেন এ ক্ষেত্রে পেঁয়াজের বাজারে যাওয়ার আগেই চলুন দেখে নেয়া যাক আজকের বাজারে দেশে পেঁয়াজের দাম কত চলছে। আজ বাংলাদেশের বাজারে প্রতি ১ কেজি দেশি পেঁয়াজ ১১০ টাকা থেকে ১২০ টাকার মধ্যেই বেচাকেনা হচ্ছে। এই দামের পার্থক্য নির্ভর করবে পেঁয়াজের গুনোমান ও প্রয়োজনীয়তার উপর।

আরও পড়ুন- আজকের দুবাই টাকার রেট।

যেহেতু দেশী পেঁয়াজ আমাদের বাংলাদেশে উৎপাদিত হয়ে থাকে এজন্য এই পেঁয়াজ বাংলাদেশের বিভিন্ন প্রান্তের বাজার গুলিতে পৌঁছে যেতে সেরকম কোন অসুবিধা হয় না। কিন্তু যখনই উঠে আসে আমদানি করা পেঁয়াজের কথা তখনই পার্শ্ববর্তী দেশ থেকে পেঁয়াজ আমদানি করতে বেশ ঝোক্কি পোহাতে হয় আমাদের বাংলাদেশ সরকার সহ পাইকারি ব্যবসায়ীদের। আর যেহেতু দেশি পেঁয়াজ ছাঁদে গুনে ও ঝাঁঝের দিক থেকে আমদানিকৃত পেঁয়াজের তুলনায় গুণমান গত দিক থেকে অনেকটা বেশি উন্নত এজন্য বেশি পেঁয়াজের দাম সর্বদা বেশ কিছুটা বেশি হয়েই থাকে। কিন্তু মনে রাখতে হবে যে পেঁয়াজের মরশুমে দেশি পেঁয়াজের দাম আমদানিকৃত পেঁয়াজের দামের তুলনায় বেশ খানিকটা কমও থাকে।

আমদানি করা পেঁয়াজের দাম কত ?

আমদানি করা পেঁয়াজের দাম কত? বন্ধুরা আপনারা প্রত্যেকেই জানেন যে আমাদের বাংলাদেশে উৎপাদিত দেশি পেঁয়াজ দ্বারা গোটা বাংলাদেশের পেঁয়াজের চাহিদা মেটানো সম্ভব নয়। এজন্য টন টন পেঁয়াজ আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতবর্ষ থেকে আমদানি করতে হয়। কিন্তু বেশ কয়েকদিন আগেই ভারতবর্ষের বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশে পেঁয়াজ রপ্তানি স্থগিত করলে আমাদের বাংলাদেশে আমদানিকৃত পেঁয়াজের দাম অনেকটা পরিমাণ বৃদ্ধি পেয়েছে।

তাই বন্ধুরা আপনারা যারা আমদানিকৃত পেঁয়াজ কিনতে চলেছেন তাদের উদ্দেশ্য বলে রাখি বর্তমান সময়ে বাজার পরিস্থিতি পর্যালোচনা করে দেখা গেছে যে দেশী পেঁয়াজের তুলনায় আমদানিকৃত পেঁয়াজের দাম বেশ অনেকটা পরিমাণ বেশি। আজ গোটা বাংলাদেশের বিভিন্ন বাজারে আমদানিকৃত প্রতি ১ কেজি পেঁয়াজের মূল্য ৯০ টাকা থেকে ১২০ টাকার মধ্যেই ওঠানামা করছে।

আরও পড়ুন- আজকের হলমার্ক সোনার দাম কলকাতা।

ভারতে পেঁয়াজের দাম কত ২০২৪

ভারতে পেঁয়াজের দাম কত ২০২৪, বর্তমানে ভারতে গুণমানের উপর ভিত্তি করে পেয়াজের দাম কত চলছে এ সম্পর্কে জানতে আগ্রহী রয়েছেন বহু মানুষ। এজন্য বন্ধুরা আমরা আজকের এই উক্ত নিবন্ধের মাধ্যমে আপনাদের সাথে বিস্তারিত ভাবে আলোচনা করব আজ ভারতে পেঁয়াজের দাম কত চলছে।

বন্ধুরা আপনারা অনেকেই জানেন যে বেশ কয়েকদিন আগেই ভারতের বাণিজ্য মন্ত্রণালয় দ্বারা পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা নিষেধাজ্ঞা জারি করার পর থেকেই পেঁয়াজের দাম অনেকটা কমেছে লোকাল বাজার গুলিতে। এজন্য বর্তমান পরিস্থিতিতে ভারতবর্ষের অধিকতর রাজ্যের লোকাল বাজার পর্যালোচনা করে দেখা যায় যে আজ ভারতবর্ষে প্রতি ১ কেজি পেঁয়াজ এর মূল্য ২৫-৩০ রুপি, অবশ্য এই মূল্য রপ্তানি নিষিদ্ধ করার আগে ছিল ৫৫-৬০ রুপি প্রতি কেজি। যেহেতু আয়তনের দিক থেকে ভারত একটি বিশাল দেশ এজন্য বিভিন্ন রাজ্যে এই দামের কিছুটা তারতম্য ঘটতে পারে।

আরও পড়ুন- আজকের ডলার রেট কত।

কলকাতায় পেঁয়াজের দাম কত ২০২৪

কলকাতায় পেঁয়াজের দাম কত ২০২৪, ভারতবর্ষের বিভিন্ন মেট্রো সিটি গুলির সাথে পাল্লা দিয়ে কলকাতাতেও পেঁয়াজের দাম বেশ অনেকটা পরিমাণ নিচে নেমে এসেছে। এবং এই ব্যাপার লক্ষ্য করা যায় পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করার ঠিক পর মুহূর্ত থেকেই। এজন্য বিভিন্ন তড়ি-তরকারিতে অমূল্য স্বাদ প্রদানকারী এই কাঁচা সবজির অর্থাৎ পেঁয়াজের দাম আজ কলকাতায় কত চলছে? এ সম্পর্কে জানতে আগ্রহী রয়েছেন বহু কলকাতা বাসি সহ এই শহরের পার্শ্ববর্তী এলাকায় বসবাসকারী বহু মানুষ।

এখন আপনি যদি কলকাতা সহ এই শহরের পার্ক পার্শ্ববর্তী এলাকায় বসবাসকারী কোন কাঁচা পেঁয়াজ ব্যবসায়ী হয়ে থাকেন অথবা পেঁয়াজ কেনার জন্য আগ্রহ দেখিয়ে থাকেন তাহলে আপনাদের বলব প্রথমত আজকের কলকাতায় পেঁয়াজের দাম কত চলছে এ সম্পর্কে জেনে নিন। বন্ধুরা, আজ কলকাতায় প্রতি ১ কেজি পেঁয়াজের মূল্য ৩০ থেকে ৩৫ টাকার মধ্যেই ওঠানামা করছে

তাছাড়া এই মূল্যের সঠিকতা বিচার করা হয়েছে কলকাতার অভ্যন্তরীণ বিভিন্ন সবজি বাজারে পেঁয়াজ ব্যবসায়ীদের কাছ থেকে তথ্য সংগ্রহের মধ্য দিয়ে।

পেঁয়াজের ৯টি উপকারিতা কী কী?

পেঁয়াজের ১০টি উপকারিতা হলো,
১:রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
২:কাঁচা পেঁয়াজ ভিটামিন সি এর একটি চমৎকার উৎস, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ৩:কার্ডিওভাসকুলার স্বাস্থ্য প্রচার করে। ৪:হজমে সাহায্য করে। ৫:প্রদাহ কমায়।
৬:হাড়ের স্বাস্থ্য বাড়ায়। ৭:মস্তিষ্কের কার্যকারিতা বাড়ায়।
৮:ক্যান্সার প্রতিরোধ করে।
৯:ত্বকের স্বাস্থ্যের প্রচার করে।

পেঁয়াজের বৈজ্ঞানিক নাম কি?

পেঁয়াজের বৈজ্ঞানিক নাম হল ‘অ্যালিয়াম সেপা’।

প্রতিদিন কতটা পেঁয়াজ খাওয়া উচিত?

পেঁয়াজ মানবদেহে উচ্চ রক্তচাপ কমাতে এবং রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। প্রতিদিন ৪০-৫০ গ্রাম পেঁয়াজ খাওয়া খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে।

পেঁয়াজ কি আপনার চুলের জন্য ভালো?

হ্যাঁ পেঁয়াজ অবশ্যই আপনার চুলের জন্য ভালো, পেঁয়াজের রস মজবুত এবং ঘন চুলকে সমর্থন করার জন্য অতিরিক্ত সালফার সরবরাহ করতে পারে, এইভাবে চুল পড়া রোধ করে এবং চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে । পেঁয়াজ থেকে পাওয়া সালফার কোলাজেন উৎপাদনে সহায়তা করতে পারে। কোলাজেন পালাক্রমে স্বাস্থ্যকর ত্বকের কোষ এবং চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

পেঁয়াজে কোন কোন ধরনের রাসায়নিক পাওয়া যায়?

পেঁয়াজে উপস্থিত অ্যালিসিন,কোয়ারসেটিন, ফিসেটিন, অন্যান্য সালফারাস যৌগ যেমন: ডায়ালাইল ডিসালফাইড এবং ডায়ালিল ট্রাইসালফাইড রাসায়নিক পেঁয়াজে পাওয়া যায়।

Scroll to Top