এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম কত ২০২৪ ? আজকের গ্যাসের দাম কত ২১ এপ্রিল ২০২৪

5/5 - (2 votes)
  • আজ ২১ এপ্রিল ২০২৪ সিলিন্ডার গ্যাসের দাম কত বাংলাদেশে।

আজকের গ্যাসের দাম কত ২০২৪, এলপিজি গ্যাসের দাম কত ২০২৪, বন্ধুরা আজ আমরা উক্ত প্রতিবেদনের মধ্যদিয়ে আপনাদের বিস্তারিত ভাবে সঠিক রূপে জানিয়ে দেব এবং দেখিয়ে দেবো আজকের গ্যাসের দাম কত ২০২৪ এবং এলপি গ্যাসের দাম কত ২০২৪ সম্পর্কে।

বন্ধুরা আমরা প্রত্যেকেই জানি যে, যেকোনো প্রকার রান্নার ক্ষেত্রে এলপিজি গ্যাসের ভূমিকা মানব জীবনে অপরিহার্য। দিনের পর দিন ক্রমাগত যেভাবে দেশের অভ্যন্তরীণ জনসংখ্যা বৃদ্ধি পেতে চলেছে তাতে করে কাঠ-কয়লা ব্যবহার করে রান্নার প্রথা প্রায় শেষের পথে। এজন্য বহুল জনসংখ্যার এই ব্যস্ত জীবনে রান্নার জ্বালানি হিসাবে কাঠ-কয়লার বদলে এলপিজি গ্যাস কেই মানুষ সহৃদয় গ্রহণ ও ব্যবহারযোগ্য করে তুলেছে।

এলপিজি গ্যাসের দাম কত ২০২৪?

এলপিজি গ্যাসের দাম কত ২০২৪? এলপিজি গ্যাসের দাম সম্পর্কে জানতে আগ্রহী বেশিরভাগ পাঠক ইন্টারনেট মাধ্যমে আজকের এলপিজি গ্যাসের দাম কত ২০২৪ সম্পর্কে জানতে চেয়ে থাকেন। এজন্য বন্ধুরা আমরা উক্ত অনুচ্ছেদের মধ্য দিয়ে আজকের এলপিজি গ্যাসের দাম কত ২০২৪ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেব। সাধারণত মুদ্রাস্ফীতির কারণে আমাদের বাংলাদেশে অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের দামের সাথে এলপিজি গ্যাসের দামও বেশ খানিকটা বৃদ্ধি পেয়েছে।

বর্তমান পরিস্থিতিতে আমাদের বাংলাদেশে ১২ কেজির তরলীকৃত একটি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ১,৪৪২ টাকা নির্ধারণ করা হয়েছে। যদিও আপনি ১২ কেজি ৩০ কেজি এবং ৪৫ কেজির এলপিজি গ্যাস সিলিন্ডার নিতে পারেন। কিন্তু মাথায় রাখতে হবে গ্যাসের ওজন বৃদ্ধির সাথে সাথে গ্যাস সিলিন্ডারের দামও বৃদ্ধি পাবে।

আরও পড়ুন- বাংলাদেশী টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট।

এলপিজি গ্যাস সিলিন্ডারের ওজন ও বিক্রয় মূল্য ২০২৪

এলপিজি গ্যাস সিলিন্ডারের ওজন ও বিক্রয় মূল্য ২০২৪। বন্ধুরা উক্ত অনুচ্ছেদের মধ্য দিয়ে আপনারা জানতে পারবেন আজকের এলপিজি গ্যাস সিলিন্ডারের ওজন ও বিক্রয় মূল্য সম্পর্কে। আপনারা অর্থাৎ আমাদের প্রিয় পাঠক বৃন্দ যাঁরা আজকের এলপিজি গ্যাস সিলিন্ডারের ওজন সহ দামের তালিকার সাথে পুঙ্খানুপুঙ্খভাবে পরিচয় করে নিতে চান তারা অতি অবশ্যই নিম্নে প্রদান করা তালিকাটি অবশ্যই পড়ে দেখবেন।

সিলিন্ডার অনুযায়ী গ্যাসের পরিমাপনির্ধারিত মূল্য
৫.৫০ কেজি সিলিন্ডার৬০০ টাকা
১২ কেজি সিলিন্ডার১,৪৪২ টাকা
১২.৫০ কেজি সিলিন্ডার১,৫০২ টাকা
১৫ কেজি সিলিন্ডার১,৮০২ টাকা
১৬ কেজি সিলিন্ডার১,৯২২ টাকা
১৮ কেজি সিলিন্ডার২,১৬৩ টাকা
২০ কেজি সিলিন্ডার২,৪০৩ টাকা
২২ কেজি সিলিন্ডার২,৬৪৩ টাকা
২৫ কেজি সিলিন্ডার৩,০০৪ টাকা
৩০ কেজি সিলিন্ডার৩,৬০৫ টাকা
৩৩ কেজি সিলিন্ডার৩,৯৬৫ টাকা
৩৫ কেজি সিলিন্ডার৪,২০৬ টাকা
৪৫ কেজি সিলিন্ডার৫,৪০৮ টাকা
এলপিজি গ্যাস সিলিন্ডারের ওজন

বন্ধুরা আমরা আশা করব আপনারা উপরিউক্ত তালিকা থেকে আজকের এলপিজি সিলিন্ডার গ্যাসের ওজন ও বিক্রয় মূল্য সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। এছাড়াও আপনাদের বিশেষভাবে মনে রাখা উচিত যে উপরিউক্ত তথ্যস্বরূপ দেওয়া আজকের, সিলিন্ডার অনুযায়ী গ্যাসের পরিমাপ ও দাম এর সাথে খোলা বাজারের দামের স্বল্প কিছু হের-ফের হতে পারে।

আরো পড়ুন- আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪।

১২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম কত ২০২৪

বিইআরসি ঘোষিত নতুন নির্ধারিত দাম অনুযায়ী আজ বাংলাদেশে ১২ কেজি এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ১,৪৪২ টাকা। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান মো. নুরুল আমিন এর বলা তথ্য অনুযায়ী, বাংলাদেশে প্রতি কেজি এলপিজি গ্যাসের দাম ১২০ টাকা ১৮ পয়সা। এবং এখনো পর্যন্ত এই হিসাব অনুযায়ী গোটা বাংলাদেশে গ্যাসের দাম নির্ধারণ করার জন্য ঘোষিত হয়েছে। অতঃপর আজকের আপডেট হওয়া তথ্য অনুযায়ী ১২ কেজি গ্যাস সিলিন্ডারের সঠিক ও নির্ধারিত মূল্য ১,৪৪২ টাকা

বন্ধুরা আমরা আশা করবো আপনারা উক্ত অনুচ্ছেদ থেকে আজকের ১২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম কত ২০২৪ সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। যদিও নিয়ন্ত্রক সংস্থা মার্চ মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম পূর্বের দামের তুলনায় ০৭ টাকা বাড়িয়ে ১,৪৮২ টাকা নির্ধারণ করেছিল। বর্তমানে ভোক্তা পর্যায়ে ১২ কেজি তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) দাম প্রতি কেজিতে ৩.৪০ টাকা কমিয়ে অর্থাৎ সিলিন্ডার পিছু ৪০ টাকা পর্যন্ত কমিয়ে ১,৪৪২ টাকা নির্ধারণ করেছে।

১৪ কেজি গ্যাস সিলিন্ডারের দাম কত ২০২৪

আমাদের প্রিয় পাঠক বৃন্দদের মধ্যে অনেক ক্রেতা এরকম রয়েছেন যারা আজকের ১৪ কেজি গ্যাস সিলিন্ডারের দাম কত চলছে বাংলাদেশে সে সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিতে চান। এজন্য বন্ধুরা আমরা উক্ত অনুচ্ছেদের মধ্য দিয়ে আপনাদের বিস্তারিত ভাবে জানিয়ে দেবো এবং দেখিয়ে দেব আজকের বর্তমান বাংলাদেশে বিইআরসি দ্বারা নির্ধারিত ১৪ কেজি গ্যাস সিলেন্ডারের দাম কত চলছে।

বন্ধুরা আজকের ১৪ কেজি গ্যাস সিলিন্ডারের দাম কত চলছে এ সম্পর্কে জানার আগে, প্রথমত আপনাদের মাথায় রাখা রাখতে হবে যে বাজারজাত অনুযায়ী গ্যাস সিলিন্ডারের মূল্য সর্বদা উঠানামা করতে থাকে। যদিও বেশিরভাগ সাধারণ মানুষ ১২ কেজি গ্যাস সিলিন্ডার ব্যবহার করে থাকেন তবুও প্রয়োজনীয়তা অনুযায়ী বহু মানুষ রান্নার খাতিরে ১৪ কেজি গ্যাস সিলিন্ডার ব্যবহার করতে পছন্দ করেন। এজন্য সমস্ত সাধারণ জনগণের কথা মাথায় রেখে বিইআরসি আজকের ১৪ কেজি গ্যাস সিলিন্ডারের দাম নির্ধারণ করেছে ১,৬৮২ টাকা অথবা ১৪ গ্যাস সিলিন্ডারের আজকের দাম ১,৬৮২ টাকা

আরও পড়ুন- আজকের পেঁয়াজের দাম কত।

আজকে এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম ২০২৪

বন্ধুরা আপনারা যারা এলপিজি সিলিন্ডার গ্যাস নিত্য প্রয়োজনীয়তার তালিকায় রাখেন তারা যদি আজকের এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম ২০২৪ সম্পর্কে জানতে চেয়ে থাকেন তাহলে আপনারা উক্ত প্রতিবেদনের মধ্য দিয়ে তা জানতে পারবেন। কারণ আমরা উক্ত অনুচ্ছেদের মধ্য দিয়ে আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করে নেব আজকের এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম ২০২৪ সম্পর্কে। তাই বন্ধুরা যারা এলপিজি গ্যাসের দাম ২০২৪ সম্পর্কে এখনো অবগত নন, তারা অতি অবশ্যই উক্ত অনুচ্ছেদটি অতি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে দেখুন।

বর্তমান পরিস্থিতিতে সর্বশেষ আপডেট হওয়া তথ্য অনুযায়ী,

১২ কেজি এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম ১,৪৪২ টাকা।

১৪ কেজি এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম ১,৬৮২ টাকা।

৩০ কেজি এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম ৩,৬০৫ টাকা।

৩৫ কেজি এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম ৪,২০৬ টাকা।

৪৫ কেজি এলপিজি সিলিন্ডার গ্যাসের দাম ৫,৪০৮ টাকা।

আরও পড়ুন- সৌদি আরবের ১ টাকা বাংলাদেশের কত টাকা।

যদিও আমাদের বাংলাদেশ একপ্রকার গ্যাসের খনিরূপে পরিচিত তবুও উত্তোলন করার মতো উন্নত যন্ত্রপাতির অভাবে তা সম্ভবপর হয়ে ওঠেনি। তাই প্রয়োজনীয় সকল প্রকার জ্বালানি গ্যাস বিদেশ থেকে আমদানিকৃত। এছাড়াও আজকের দিনে প্রতি কেজি সিলিন্ডার গেছে দাম টাকা নির্ধারণ করেছে বিইআরসি। আর এই একই পদ্ধতি অবলম্বন করে ৫.৫, ১২ থেকে শুরু করে একেবারে ৩৫ ও ৪৫ কেজি পর্যন্ত গ্যাসের দাম নির্ধারণ করেছে বিইআরসি।

বসুন্ধরা গ্যাসের দাম কত ২০২৪

আমাদের বাংলাদেশে বহুল ব্যবহৃত এবং অতীব জনপ্রিয় জ্বালানি গ্যাসে সংস্থা হল বসুন্ধরা এলপিজি। বর্তমান সময় আজকের দিনে ১২ কেজি বসুন্ধরা গ্যাস সিলিন্ডারের দাম ১,৪৪২ টাকা। যদিও জনপ্রিয়তার দিক থেকে শীর্ষস্থান দখল করে রাখার জন্য বসুন্ধরা গ্যাসের দাম অন্যান্য গ্যাসের তুলনায় সামান্যতম বেশি। এছাড়াও ১৪ কেজি বসুন্ধরা সিলিন্ডার গ্যাসের মূল্য ১,৬৮২ টাকা, ৩০ কেজি বসুন্ধরা সিলিন্ডার গ্যাসের মূল্য ৩,৬০৫ টাকা, ৩৫ কেজি বসুন্ধরা সিলিন্ডার গ্যাসের মূল্য ৪,২০৬ টাকা, ৪০ কেজি বসুন্ধরা সিলিন্ডার গ্যাসের মূল্য ৪,৮০৭ টাকা এবং ৪৫ কেজি বসুন্ধরা সিলিন্ডার গ্যাসের মূল্য ৫,৪০৮ টাকা। তবে বন্ধুরা আপনারা বিশেষভাবে মনে রাখবেন বসুন্ধরা এলপিজি গ্যাসের মূল্য বাংলাদেশ বাজারজাতকরণের উপর ভিত্তি করে কম-বেশি হতে পারে।

যমুনা গ্যাস সিলিন্ডারের দাম কত ২০২৪

যমুনা গ্যাস হলো বাংলাদেশে সব থেকে জনপ্রিয় গ্যাস কোম্পানির গুলির মধ্যে অন্যতম স্থান অধিকার করে রেখেছে। বসুন্ধরা গ্যাসের পর যদি বহুল রূপে প্রচলিত এবং জনপ্রিয় কোন গ্যাস কোম্পানি থেকে থাকে তা হল যমুনা গ্যাস। আর এখন আমরা আজকের যমুনা গ্যাস সিলিন্ডারের দাম কত ২০২৪ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করে নেব উক্ত অনুচ্ছেদের মধ্য দিয়ে।

বর্তমান বাংলাদেশ আজকের আপডেট হওয়া তথ্য অনুযায়ী, ১২ কেজি যমুনা গ্যাস সিলিন্ডারের দাম ১,৪০০ টাকা। এবং ১৫ কেজি যমুনা গ্যাস সিলিন্ডারের দাম ১,৭৪৯ টাকা। এছাড়াও ২৫ কেজি যমুনা গ্যাস সিলিন্ডারের দাম ২,৯১৬ টাকা চলছে।

ওমেরা গ্যাসের দাম কত

ওমেরা গ্যাসে কোম্পানিটি বাংলাদেশের বাজারে অত্যন্ত খ্যাতনামা একটি এলপিজি গ্যাস কোম্পানি। ন্যায্য দামে সঠিক মাত্রায় উন্নত গুণমান সম্পন্ন এলপিজি গ্যাস প্রদান করে চলেছে ওমেরা গ্যাস কোম্পানিটি। অবশ্য আপনিও যদি আজকের ওমেরা গ্যাসের দাম কত এ সম্পর্কে সঠিক ও বিস্তারিত তথ্য জেনে নিতে চান তাহলে অতি অবশ্যই আমাদের দোওয়া উক্ত অনুচ্ছেদটি বিস্তারিত ভাবে পড়ে দেখুন।

বসুন্ধরা ও যমুনা এলপিজি গ্যাস এর মতই ওমেরা এলপিজি গ্যাসও বহু মানুষ সচ্ছলভাবে ব্যবহার করে থাকেন। এজন্য আমাদের বাংলাদেশের বহু সাধারণ নাগরিক ইন্টারনেট মাধ্যমে ওমেরা গ্যাসের আজকের দাম সম্পর্কে জানতে চেয়ে থাকেন। বন্ধুরা আজকের আপডেট হওয়া তথ্য অনুযায়ী বর্তমান বাংলাদেশে ১২ কেজি ওমেরা গ্যাসের দাম ১,৪২০ টাকা। যদিও বেশ কিছুদিন পূর্বে এই ওমেরা গ্যাস সিলিন্ডারের দাম থেকে টাকার মধ্যেই সীমাবদ্ধ ছিল।

ইন্ডিয়ায় এলপিজি গ্যাসের মূল্য তালিকা

বন্ধুরা আমরা এখন ইন্ডিয়ায় এলপিজি গ্যাসের মূল্য তালিকা সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেব। যেহেতু আমাদের বাংলাদেশ থেকে বহু মানুষ কর্মসূত্রে হোক বা চাকরির সূত্রে ইন্ডিয়ায় প্রবাসী হয়ে থাকেন এজন্য তাদের সুবিধার্থে বর্তমান ইন্ডিয়ায় আজকের এলপিজি গ্যাসের মূল্য কত চলছে সে সম্পর্কে জানাটা অত্যন্ত জরুরি। কারণ এলপিজি গ্যাসের প্রয়োজনীয়তা আমাদের মানবজীবনে এমনই হয়ে উঠেছে যে এলপিজি গ্যাস ছাড়া আমাদের মানবজীবন একেবারেই অচল। কারণ যে কোনো প্রকার খাদ্যদ্রব্য প্রস্তুত করতে হোক বা অন্যান্য কোন কাজ এক্ষেত্রে এলপিজি গ্যাস এর ভূমিকা অনস্বীকার্য। তাই চলুন বন্ধুরা, নিম্নে দেওয়া সব থেকে আজকের ইন্ডিয়ায় এলপিজি গ্যাসের মূল্য তালিকা সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে সঠিক ধারণা লাভ করে নেয়া যাক।

শহরLPG সিলিন্ডারের দাম
কোলকাতা1,079.00 ₹
গুয়াহাটি1,102.00 ₹
পাটনা1,151.00 ₹
বেঙ্গালুরু1,055.50 ₹
মুম্বই1,052.50 ₹
দিল্লী1,053.00 ₹
রাঁচি1,110.50 ₹
মাইসুরু1,057.50 ₹
নাগপুর1,104.50 ₹
নাসিক1,056.50 ₹
নয়ডা1,050.50 ₹
পুণে1,056.00 ₹
রায়পুর1,124.00 ₹
রাজকোট1,058.00 ₹
লখনউ1,090.50 ₹
সালেম1,086.50 ₹
সিমলা1,098.50 ₹
শ্রীনগর1,169.00 ₹
সুরাট1,058.50 ₹
থানে1,052.50 ₹
তিরুঅনন্তপুরম1,062.00 ₹
বদোদরা1,059.00 ₹
বারাণসী1,116.50 ₹
বিশাখাপত্তনম1,062.00 ₹
গাজিয়াবাদ1,050.50 ₹
আহমেদাবাদ1,060.00 ₹
এলাহাবাদ1,105.50 ₹
ভূূবণেশ্বর1,079.00 ₹
চণ্ডীগড়1,062.50 ₹
চেন্নাই1,068.50 ₹
কোয়েম্বাতুর1,082.00 ₹
দেরাদুন1,072.00 ₹
এরোডে1,087.50 ₹
ফরিদাবাদ1,054.50 ₹
মাদুরাই1,094.00 ₹
গুরুগ্রাম1,061.50 ₹
হায়দরাবাদ1,105.00 ₹
জয়পুর1,056.50 ₹
জম্মু1,104.50 ₹
কানপুর1,068.00 ₹
কোলাপুর1,055.50 ₹
কোঝিকোড়1,061.50 ₹
আগ্রা1,065.50 ₹
লুধিয়ানা1,080.00 ₹

উপসংহার

আমাদের বাংলাদেশে রান্নার ক্ষেত্রে প্রয়োজনীয় এলপি গ্যাসের বেশিরভাগটাই যেহেতু বিদেশ থেকে আমদানিকৃত এজন্য ডলারের দাম আমদানিকৃত খরচ এবং মুদ্রাস্ফীতির উপর নির্ভর করে প্রতিবার বিইআরসি দ্বারা গ্যাসের মূল্য নির্ধারিত হয়ে থাকে। তাই আপনারা বিশেষভাবে মনে রাখবেন গ্যাসের দাম যখনই ওঠানামা করে তখন উপরিউক্ত কারণগুলোর জন্যই এমনটা হয়ে থাকে। অবশ্য এছাড়াও আপনাদের বিশেষ ভাবে মনে রাখা উচিত যে আমাদের বাংলাদেশের বিভিন্ন বিভিন্ন জেলায় গ্যাসের খুচরা দামের সাথে উপরিউক্ত আর্টিকেলের মধ্যে দেওয়া দামের কিছুটা ফের ফের হতে পারে। বন্ধুরা আমরা আশা করব আপনারা উপরিউক্ত আর্টিকেল-টি প্রথম থেকে শেষ পর্যন্ত একদম মনোযোগ সহকারে পড়েছেন এবং আজকের বর্তমান বাংলাদেশ গ্যাসের দাম সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। আপনাদের অতি মূল্যবান সময় প্রদান করে উক্ত আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাদের অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

Leave a Comment