আজকের টাকার রেট

আজকের ডলার রেট কত | আজ 29.05.2024 ইউনাইটেড স্টেট ডলার রেট বাংলাদেশী টাকায় কত

  • আজ 29.05.2024 ইউনাইটেড স্টেট ডলার to বাংলাদেশি টাকা এক্সচেঞ্জ রেট

আজকের ডলার রেট বাংলাদেশ, আজকের ডলার রেট কত, আসসালামু আলাইকুম বন্ধুরা, আপনারা কেমন আছেন আশা করছি আপনারা প্রত্যেকেই ভালো আছেন ও সুস্থ আছেন। বন্ধুরা আমরা প্রত্যেকেই জানি যে আমাদের জীবন জীবিকা নির্বাহের ক্ষেত্রে মুদ্রার গুরুত্ব অপরিসীম। তাই অর্থ উপার্জনের তাগিদে আমার বহু বাংলাদেশী ভাই-বোনেরা দেশের বাইরে গিয়ে থাকেন। কেউবা কোন চাকরির সূত্রে আবার কেউ কোন শ্রমিক হিসাবে নিয়োজিত হয় বিদেশের বিভিন্ন কর্মক্ষেত্রে।

1 ডলার বাংলাদেশের কত টাকা?

1 ডলার বাংলাদেশের 117.32 টাকা। 1 ডলার বাংলাদেশের কত টাকা, বাংলাদেশ থেকে প্রায় প্রতিবছর বহু মানুষ ইউনাইটেড স্টেটে গিয়ে থাকেন চাকুরী সূত্রে অথবা কোন কাজের সূত্রে। যেহেতু ইউনাইটেড স্টেটস এর মুদ্রা আন্তর্জাতিক ভাবে অথবা দেশের অভ্যন্তরীণ সব জায়গাতেই ডলার হিসাবে ব্যবহৃত হয় এজন্য ওই দেশে বসবাসকারী প্রত্যেক প্রবাসী ডলার মাধ্যমে অর্থ উপার্জন করে থাকেন। এই ইউনাইটেড স্টেট ডলার হল বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রা।

কাজেই ইউনাইটেড স্টেট এ বসবাসকারী বাংলাদেশী প্রবাসীরা ডলার মাধ্যমে অর্থ উপার্জন করে তা নিজ দেশে রেমিটেন্স রূপে পাঠানোর সময় ইন্টারনেট মাধ্যমে সার্চ করে থাকেন আজকের ১ ডলার সমান বাংলাদেশের কত টাকা?

আজকের ডলার রেট কত

বন্ধুরা আপনাদের জেনে রাখা উচিত যে ডলার রেট হোক বা বিশ্বের যে কোন দেশের মুদ্রা রেট কখনো স্থিতিশীল থাকে না। তাই মুদ্রা রেট যেহেতু সর্বদা পরিবর্তনশীল তাই রেমিটেন্স পাঠানোর সুবিধার্থে আপনাদেরও প্রত্যেকদিন আজকের ডলারের সম্পর্কে জেনে নেওয়াটা একপ্রকার দায়িত্বও বটে। বর্তমান সময়ে প্রতি 1 ইউনাইটেড স্টেট ডলার বাংলাদেশি টাকায় এক্সচেঞ্জ রেট 109 টাকা থেকে 112 টাকার মধ্যেই উঠা-নামা করে।

আরো পড়ুন- আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪

আজকের ডলার রেট 2024

  • 1 US ডলার = 117.32 টাকা।
  • 100 US ডলার = 11,732 টাকা।
  • 1,000 US ডলার = 1,17,320 টাকা।
  • 1,500 US ডলার = 1,75,980 টাকা।

ইউনাইটেড স্টেট, কুয়েত, ইতালি, সৌদি আরব, কাতার, দুবাই, সিঙ্গাপুর, এই সমস্ত ইউরোপীয় এবং আরবীয় দেশগুলি আমরা আমাñদের বাংলাদেশের তুলনায় অত্যন্ত উন্নত হয়ে উঠেছে একথা আমাদের প্রত্যেকেরই জানা। এই প্রকার উন্নত শিল্প পরিকাঠামের কারণে এই সমস্ত দেশগুলির অর্থনৈতিক পরিকাঠামো বেশ চাঙ্গা। এখানে অবস্থায় ওই সমস্ত দেশের সাথে পাল্লা দিয়ে চলতে গেলে এবং ওই সমস্ত দেশগুলির মত উন্নতি সাধন করতে গেলে ইউরো এবং ডলার আমাদের বাংলাদেশে আনা অত্যন্ত জরুরী। আর এই কাজ শুধুমাত্র ওই সমস্ত দেশগুলিতে কোন চাকরি সূত্রে এবং শ্রমিক হিসাবে কোন কর্ম ক্ষেত্রে নিয়োগের মধ্য দিয়েই সম্ভব হয়ে উঠবে। এছাড়াও ওই সমস্ত দেশগুলিতে আমাদের বাংলাদেশী ভাই বোনেরা কর্মসূত্রে থাকার কারণে সেই সমস্ত উন্নত দেশ গুলির সাথে আমাদের বাংলাদেশের একটি বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক গড়ে উঠবে।

তাই এখন আমাদের ওয়েবসাইটের তরফ থেকে ইউনাইটেড স্টেট অফ আমেরিকার ১ ডলার থেকে ৫০,০০০ ডলার পর্যন্ত বাংলাদেশি টাকায় রূপান্তর করলে কত টাকা হয় এবং বাংলাদেশের ১ টাকা থেকে ৫০,০০০ টাকা পর্যন্ত ইউনাইটেড স্টেট অর্থাৎ আমেরিকান ডলারে রূপান্তর করলে কত ডলার পাওয়া যাবে সে সম্পর্কে একটি বিস্তারিত চার্ট নিচে দেওয়া হল। আপনারা অবশ্যই এই চার্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত দেখবেনা, কারণ তবেই আপনারা আপনাদের সমস্ত জিজ্ঞাসা মুলক প্রশ্নের উত্তর আমাদের এই পোস্ট থেকে পেতে পারবেন। আমাদের সমস্ত বাংলাদেশি ভাই বোন এবং যে সমস্ত বাংলাদেশী ভাই বোনেরা বিদেশে আছেন তাদের লাভ এবং লোকসানের কথা মাথায় রেখে আমাদের এই ছোট্ট প্রচেষ্টা।

আরো পড়ুন- বাংলাদেশী টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার

ইউনাইটেড স্টেট ডলার থেকে বাংলাদেশী টাকা এক্সচেঞ্জ রেট

US ডলার (USD)বাংলাদেশি টাকা (BDT)
ডলার117.32 টাকা (▲)
10 ডলার1,173.2 টাকা (▲)
50 ডলার5,866 টাকা (▲)
100 ডলার11,732 টাকা (▲)
500 ডলার58,660 টাকা (▲)
1000 ডলার1,17,320 টাকা (▲)
5000 ডলার5,86,600 টাকা (▲)
10000 ডলার11,73,200 টাকা (▲)
50,000 ডলার58,66,000 টাকা (▲)
  • (▲) গতদিনের তুলনায় আজ টাকার রেট বেড়েছে।
  • (▼) গতদিনের তুলনায় আজ টাকার রেট কমেছে।
  • (●) টাকার রেট অপরিবর্তিত রয়েছে।

বিভিন্ন দেশের টাকার রেট

টাকার রেটলিংক
সৌদি রিয়াল রেটএখানে ক্লিক করুন
কুয়েত দিনার রাটএখানে ক্লিক করুন
কাতার রিয়াল রেটএখানে ক্লিক করুন
দুবাই দিরহাম রেটএখানে ক্লিক করুন
বাহরাইন দিনার রেটএখানে ক্লিক করুন
ওমান রিয়াল রেটএখানে ক্লিক করুন
ইউরো রেটএখানে ক্লিক করুন
মালয়েশিয়ান রিঙ্গিত এখানে ক্লিক করুন
সিঙ্গাপুর ডলার রেটএখানে ক্লিক করুন

তাই আমার যে সমস্ত বাংলাদেশী ভাই বোনেরা এই মুহূর্তে নিজ দেশ ত্যাগ করে বিদেশের মাটিতে প্রবাসী হয়েছেন অথবা ইউনাইটেড স্টেট ছাড়াও অন্য কোন আরবীয় বা ইউরোপীয় দেশগুলিতে প্রবাসী হতে চলেছেন, তাদের এই কথাটি যারা অত্যন্ত জরুরী যে প্রত্যেকটি দেশের অর্থনৈতিক পরিকাঠামো প্রত্যেক মুহূর্তে ও প্রত্যেকদিন উঠানামা করতেই থাকে। এক্ষেত্রে আমার বাংলাদেশী ভাই বোন এদের অত্যন্ত কষ্টে উপার্জিত টাকা দেশে পাঠাতে গিয়ে লোকসানের মুখে পড়তে হয় অথবা সম্মুখীন হতে হয়। তাই আপনাদের ভালো এতেই হবে যে যদি আপনারা প্রত্যেক দিনের ইউনাইটেড স্টেট ডলারের মূল্য বাংলাদেশি টাকায় কত অথবা বাংলাদেশী টাকার মূল্য ইউনাইটেড স্টেট ডলারের তুলনায় কতটা বেড়েছে বা কমেছে সে সম্পর্কে আগেভাগেই জেনে নিয়ে থাকেন।

আরো পড়ুন- আজকের বাংলাদেশ ব্যাংক ডলার রেট।

এক্ষেত্রে উল্লেখ্য যে, এই বিস্তীর্ণ এবং জটিল ব্যবস্থাপনাকে আমরা যত প্রশস্ত করে তুলতে পারবো আমাদের বাংলাদেশের অর্থনীতিতে তা অত্যন্তই মঙ্গলময় হয়ে উঠবে। এর কারণ হিসাবে বলা যায় ওই সমস্ত উন্নত দেশগুলির সাথে যদি বাংলাদেশের দৃঢ় সুসম্পর্ক গড়ে ওঠে তবে বাংলাদেশ বিভিন্ন দিক থেকে অর্থনৈতিক খাতে, আধুনিক টেকনোলজিক্যাল খাতে, ও ছাড়াও বিভিন্ন ধরনের যুদ্ধবিগ্রহের অত্যাধুনিক সরঞ্জামের ক্ষেত্রে সহযোগিতা পাবে। অর্থাৎ আমরা সহজ করে বলতে পারি যে আমাদের বাংলাদেশের বিভিন্ন প্রকার জটিল সমস্যার ক্ষেত্রে ওই সমস্ত উন্নত পার্শ্ববর্তী এবং পাশ্চাত্য দেশগুলি নির্বিঘ্নে সহযোগিতার হাত বাড়াতে পিছপা হবে না। আর এভাবেই কিন্তু গোটা বিশ্বের চোখে আমরা একদিন আমাদের বাংলাদেশকে এক উন্নত ও প্রভাবশালী দেশ হিসেবে তুলে ধরতে পারব।

তো বন্ধুরা আশা করে যায় আপনারা উপরের পোস্টটি অত্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। এবং আপনারা যদি বিভিন্ন দেশের টাকার রেট বাংলাদেশি টাকায় কত এই ধরনের এক্সচেঞ্জ রেট রিলেটেড কনটেন্ট আরো পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট, ভিজিট করতে ভুলবেন না।

আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

বিশেষ বিজ্ঞপ্তি; বন্ধুরা আপনাদের জেনে রাখা ভালো যে স্থান এবং সময়ের ব্যবধানে সঠিক মূল্য কিছুটা পরিবর্তন হয়ে থাকে। আপনারা সর্বশেষ আপডেট মূল্য জানতে নিকটস্থ ব্যাংক হতে তথ্য যাচাই করতে পারেন। এই ক্ষেত্রে কারেন্সি কনভার্টার বা গুগলের ব্যবহার না করাটাই শ্রেয়। কারণ সর্বদাই এই প্লাটফর্ম গুলিতে টাকার ক্রয় এবং বিক্রয় মূল্যের অ্যাভারেজ অর্থাৎ গড় তালিকা প্রদান করা হয়ে থাকে। শুধুমাত্র প্রবাসী ভাইবোনেদের রেমিটেন্স পাঠানোর সুবিধার্থে প্রতিদিন সকল দেশের টাকার রেট বাংলাদেশী টাকায় রূপান্তর করলে কত টাকা পাওয়া যাবে, তার একটি বাস্তব তথ্য প্রদান করে আমাদের “ajkersonardam.com”। আপনাদের জেনে রাখা ভালো “ajkersonardam.com” কোন দেশের কোনরকম মুদ্রা ক্রয় ও বিক্রয় করে না।

ইউনাইটেড স্টেট অফ আমেরিকার মুদ্রার নাম কি?

ইউনাইটেড স্টেট অফ আমেরিকার মুদ্রার নাম ইউনাইটেড স্টেটস ডলার।

বিশ্বের সবথেকে শক্তিশালী মুদ্রার নাম কি?

বিশ্বের সবথেকে শক্তিশালী মুদ্রার নাম ইউনাইটেড স্টেট ডলার।

ইউনাইটেড স্টেট অফ আমেরিকার এক টাকা বাংলাদেশের কত টাকা?

বন্ধুরা আমরা প্রত্যেকেই জানি যে টাকার মান প্রত্যেক দিন প্রতি নিহত উঠানামা করতেই থাকে। ইউনাইটেড স্টেট অফ আমেরিকা এক টাকা এই মুহূর্তে বাংলাদেশের 100-105 টাকার মধ্যেই উঠানামা করে।

ইউনাইটেড স্টেট থেকে কখন দেশে টাকা পাঠালে আপনি লাভবান হতে পারবেন?

বন্ধুরা প্রত্যেক দিনই বিশ্বের প্রায় সমস্ত দেশের টাকার রেট উঠানামা করতে থাকে। তাই আপনি যদি ইউনাইটেড স্টেট অথবা USA কোন কাজের সূত্রে অথবা চাকুরীর সূত্রে প্রবাসী হয়ে থাকেন আমাদের ওয়েবসাইটে চোখ রাখতে ভুলবেন না। কারণ একমাত্র আমাদের ওয়েবসাইট ভিজিট করলেই আপনি দেখতে পাবেন কোন দিন ইউনাইটেড স্টেটস ডলার থেকে বাংলাদেশি টাকায় বিনিময় হার বৃদ্ধি পেয়েছে। এবং যে মুহূর্তে আপনি দেখবেন এই বিনিময় হার বৃদ্ধি পেয়েছে সেই দিন বা মুহূর্তই হলো আপনার দেশে টাকা পাঠানোর সঠিক সময় বা মুহূর্ত। এর মাধ্যমে আপনি মুদ্রার মূল্যটা একটু বেশি পাবেন। আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনি জানতে পারবেন কোন দেশের টাকার মান বৃদ্ধি পেয়েছে এবং কোন দেশের টাকার মান হাস পেয়েছে।

ইউনাইটেড স্টেট থেকে কখন টাকা পাঠালে আপনার লোকসান হতে পারে?

বন্ধুরা আপনারা যদি আমাদের ওয়েবসাইট প্রতিদিন ভিজিট না করেন তাহলে লোকসানটা আপনাদেরই হবে। এর কারণ হিসেবে আমরা বলতে পারি আমাদের ওয়েবসাইট প্রতিদিন ভিজিট করার ফলে আপনারা অন্তত এই জিনিসটা ভালোভাবেই বুঝতে পারবেন যে, কোন দিন ইউনাইটেড স্টেট ডলার রেট এর বিনিময় হার বাংলাদেশি টাকায় বৃদ্ধি পেয়েছে। আর যেইদিন দেখবেন টাকার মান বা রেট বৃদ্ধি পেয়েছে সেই দিনই আপনার পক্ষে দেশে টাকা পাঠানোর উপযুক্ত সময়। আবার অপরদিকে আপনি যদি সঠিক টাকার মান বা রেট না জেনেই দেশে আপন জনেদের কাছে টাকা পাঠান, আর সেই সময় যদি মুদ্রার মান বা রেট কম থাকে তাহলে আপনি কম টাকা পাবেন অথবা পাঠাতে পারবেন অথবা আপনি লোকসানের সম্মুখীন হতে পারেন।

ইউনাইটেড স্টেট অফ আমেরিকা দেশটি কোথায় অবস্থিত?

মার্কিন যুক্তরাষ্ট্র হল উত্তর আমেরিকার বিস্তীর্ণ এলাকা জুড়ে 50টি রাজ্যের একটি দেশ, উত্তর-পশ্চিমে আলাস্কা এবং হাওয়াই প্রশান্ত মহাসাগরে দেশের উপস্থিতি প্রসারিত করেছে। আটলান্টিক উপকূলের প্রধান শহরগুলি হল নিউ ইয়র্ক, একটি বিশ্বব্যাপী অর্থ ও সংস্কৃতি কেন্দ্র এবং রাজধানী ওয়াশিংটন, ডিসি। মিডওয়েস্টার্ন মেট্রোপলিস শিকাগো প্রভাবশালী স্থাপত্যের জন্য পরিচিত এবং পশ্চিম উপকূলে, লস অ্যাঞ্জেলেস হলিউড চলচ্চিত্র নির্মাণের জন্য বিখ্যাত।

কেন বাংলাদেশিরা ইউনাইটেড স্টেটে কাজে গিয়ে থাকেন?

দেশটির অর্থনীতি প্রচুর প্রাকৃতিক সম্পদ, একটি উন্নত অবকাঠামো এবং উচ্চ উত্পাদনশীলতা দ্বারা চালিত হয় । এছাড়াও মার্কিন অর্থনীতিতে একটি উচ্চ-উন্নত এবং প্রযুক্তিগতভাবে উন্নত পরিষেবা খাত রয়েছে, যা এর আউটপুটের প্রায় 80% জন্য দায়ী। মার্কিন অর্থনীতি প্রযুক্তি, আর্থিক পরিষেবা, স্বাস্থ্যসেবা এবং খুচরার মতো ক্ষেত্রে পরিষেবা-ভিত্তিক সংস্থাগুলির দ্বারা আধিপত্যশীল। আর এই উপরিউক্ত অত্যন্ত উন্নত পরিকাঠামশীল দেশ হওয়ার সত্ত্বেও ইউনাইটেড স্টেট এক বিরাট আয়তনযুক্ত স্বল্প ঘনবসতিপূর্ণ দেশ হিসাবে বিশ্বের কাছে পরিচিত। আর তাই ওই দেশে কর্মী এবং শ্রমিকের চাহিদাও রয়েছে ব্যাপক পরিমাণে। বাংলাদেশীরা ইউনাইটেড স্টেট কাজের সূত্রে প্রবাসী হওয়ার এটাই সবথেকে মূল কারণ হিসেবে ধরা হয়।

Swagatam

আমি স্বাগতম মাইতি। দীর্ঘদিন যাবত আমি ব্লগিং এর সাথে জড়িত। আজকের সোনার দাম ওয়েবসাইটের মাধ্যমে আপনি প্রত্যহ কলকাতায় সোনার দাম, বাংলাদেশে সোনার দাম, বিভিন্ন দেশের টাকার রেট সহ দৈনন্দিন তাজা খবর সম্পর্কে সবার আগে অবগত হতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button