প্রবাসী টাকার রেট

বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট ২৯ মে ২০২৪

  • আজ ২৯ মে ২০২৪ বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট।

বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত চলছে আজ? বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট জানতে আগ্রহী সমস্ত প্রিয় প্রবাসী পাঠক ভাই বোনেদের স্বাগত। আমাদের মনে হয় আমাদের দেওয়া এই তথ্য সমস্ত প্রবাসী ভাইবোনেদের অত্যন্ত উপকারে আসবে। কারন আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের বিস্তারিতভাবে জানাতে চলেছি, সিঙ্গাপুর ডলার রেট, মালয়েশিয়ান রিংগিত রেট, দুবাই দিরহাম রেট, সৌদি রিয়াল রেট, কুয়েতি দিনার রেট, ওমানি রিয়াল রেট এবং ইন্ডিয়ান রুপি রেট সহ বিভিন্ন দেশের টাকার রেট আজ বাংলাদেশি টাকায় কত চলছে?

সূচনা পর্ব

আজ ২৯ মে ২০২৪ অর্থাৎ বাংলার ১৫ জ্যৈষ্ঠ ১৪৩০, এই সূচনা পর্বে আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনাদের বিস্তারিতভাবে জানিয়ে দেওয়া হবে বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত চলছে? অর্থাৎ বিভিন্ন দেশের টাকার মূল্যের বিনিময় হার আজ বাংলাদেশি টাকায় কত? তো চলুন বন্ধুরা এই সূচনা পর্বে আবারও এক নতুন সকালের সাথে দিনের শুরুতেই বিভিন্ন দেশের টাকার রেট বাংলাদেশি টাকায় কত চলছে অথবা বিভিন্ন দেশের টাকার মূল্যের বিনিময় হার বাংলাদেশী টাকায় কত চলছে? সে সম্পর্কে এক নতুন অভিজ্ঞতা অর্জন করে নেওয়া যাক।

আরো পড়ুন- স্বর্ণের বর্তমান দাম কত বাংলাদেশে ২০২

আজকের টাকার রেট ২০২৪

আজকের টাকার রেট ২০২৪, আজকের টাকার রেট ২০২৪ সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন বহু মানুষ, এজন্য বন্ধুরা আমরা উল্লেখিত পোষ্টের মাধ্যমে আপনাদের বিস্তারিতভাবে জানানোর চেষ্টা করেছি আজকের টাকার রেট ২০২৪ সম্পর্কে।

আমাদের বাংলাদেশ থেকে প্রতি বছর বহু মানুষ বিভিন্ন দেশে প্রবাসী হয়ে থাকেন ভিন্ন প্রকার কর্মসূত্রে। অতএব ওই সমস্ত প্রবাসীদের উক্ত দেশীয় মুদ্রায় অর্থ উপার্জন করতে হয়। সে অর্থ উপার্জন করে তাঁরা প্রত্যেকেই নিজ দেশে রেমিটেন্স পাঠিয়ে থাকেন । যেহেতু রেমিটেন্স নিজে দেশে পাঠাতে হলে বৈধ মাধ্যমের ব্যাংক মারফত টাকা পাঠাতে হয় এজন্য তারা প্রত্যেকেই ‘আজকের টাকার রেট ২০২৪’ সম্পর্কে ইন্টারনেট মাধ্যমে অথবা অনলাইন মাধ্যমে খোঁজাখুঁজি করে থাকেন। তাই এখন আমরা এই পোস্টের মাধ্যমে আজকের বিভিন্ন দেশের টাকার রেটের বিনিময় হার বাংলাদেশি টাকায় কত চলছে সে সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেব।

বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট ২৯/০৫/২০২৪)

আপডেট হয়েছে- 07:00 AM

বৈদেশিক মুদ্রাব্যাংক রেটবিকাশ রেটক্যাশ
মাল্টিজ ১ লিরি২৯৭.৩২ টাকা (▲)২৯৭.৩২ টাকা২৯৭.৩২ টাকা
মার্কিন ১ ডলার১১৮.৯৯ টাকা (▼)১১৭.৯৮ টাকা১১৭.৫৮ টাকা
সৌদির ১ রিয়াল৩১.৩০ টাকা (●)৩১.৩০ টাকা৩০.৬২ টাকা
মালয়েশিয়ান ১ রিংগিত২৪.৮৫ টাকা (●)২৪.৭০ টাকা২৪.৭০ টাকা
ব্রুনাই ১ ডলার৮৭.০৬ টাকা (▲)৮৭.০৬ টাকা৮৭.০৬ টাকা
ইতালিয়ান ১ ইউরো১২৮.৭৭ টাকা (●)১২৮.৩৫ টাকা১২৭.০৪ টাকা
ব্রিটেনের ১ পাউন্ড১৫০.৭৮ টাকা (▼)১৫০.৭৮ টাকা১৫০.৭৮ টাকা
ইউরোপীয় ১ ইউরো১২৮.৭৭ টাকা (●)১২৮.৭৭ টাকা১২৮.৭৭ টাকা
অস্ট্রেলিয়ান ১ ডলার৭৮.২১ টাকা (▼)৭৮.২১ টাকা৭৭.৫৫ টাকা
নিউজিল্যান্ডের ১ ডলার৭১.৬৪ টাকা (▼)৭১.১৪ টাকা৬৯.০০ টাকা
সিঙ্গাপুরের ১ ডলার৮৭.২৭ টাকা (▼)৮৬.৫৩ টাকা৮৬.৪৪ টাকা
ইউ এ ই ১ দিরহাম৩২.১৫ টাকা (▼)৩২.১৫ টাকা৩২.১৫ টাকা
ওমানি ১ রিয়াল৩০১.৯৩ টাকা (▼)৩০১.৯৩ টাকা৩০১.৯৩ টাকা
কানাডিয়ান ১ ডলার৮৫.১০ টাকা (●)৮৩.৩২ টাকা৮৩.৯৮ টাকা
কাতারি ১ রিয়াল৩২.৪০ টাকা (▲)৩২.৪০ টাকা৩২.৪০ টাকা
কুয়েতি ১ দিনার৩৮৫.০০ টাকা (▲)৩৮৫.০০ টাকা৩৮৫.০০ টাকা
বাহরাইনি ১ দিনার৩১৪.০০ টাকা (●)৩১৪.০০ টাকা৩১০.০০ টাকা
দক্ষিণ আফ্রিকান ১ রান্ড৬.৪০ টাকা (▲)৬.৪০ টাকা৬.৪০ টাকা
জাপানি ১ ইয়েন০০.৭৩৭ পয়সা (▼)০০.৭৩৭ পয়সা০০.৭৩৭ পয়সা
চাইনিজ ১ ইউয়ান১৬.৫০ টাকা (●)১৬.৫০ টাকা১৬.৫০ টাকা
সুইজারল্যান্ডের ১ ফ্রেঞ্চ১২৭.৪১ টাকা (▲)১২৫.৭০ টাকা১২৬.৫৯ টাকা
ইন্ডিয়ান ১ রুপি১ টাকা ৩৮ পয়সা (▼)১ টাকা ৩৮ পয়সা১ টাকা ৩৮ পয়সা
দক্ষিণ কোরিয়ান ১ ওন০ টাকা
০৮৬৪৩৭ পয়সা (▼)
০ টাকা ০৮৩৩ পয়সা০ টাকা ০৮৩৪ পয়সা
ইউক্রেন ১ রিভনিয়া২.৯৭ টাকা (●)২.৯৭ টাকা২.৯৭ টাকা
বিভিন্ন দেশের টাকার এক্সচেঞ্জ রেট ২৯ মে ২০২৪
  • (▲) গতদিনের তুলনায় আজ টাকার রেট বেড়েছে।
  • (▼) গতদিনের তুলনায় আজ টাকার রেট কমেছে।
  • ( ● ) টাকার রেট অপরিবর্তিত রয়েছে।

বিভিন্ন দেশের আজকের টাকার রেট

টাকার রেটলিংক
সৌদি রিয়াল রেটএখানে ক্লিক করুন
কুয়েত দিনার রাটএখানে ক্লিক করুন
কাতার রিয়াল রেটএখানে ক্লিক করুন
দুবাই দিরহাম রেটএখানে ক্লিক করুন
বাহরাইন দিনার রেটএখানে ক্লিক করুন
ওমান রিয়াল রেটএখানে ক্লিক করুন
ইউরো রেটএখানে ক্লিক করুন
মালয়েশিয়ান রিঙ্গিত এখানে ক্লিক করুন
সিঙ্গাপুর ডলার রেটএখানে ক্লিক করুন

বন্ধুরা আমরা বাংলাদেশি টাকায় (BDT) বিভিন্ন দেশের মুদ্রার বিনিময় হার নিয়ে উপরে আলোচনা করেছি। দয়া করে মনে রাখবেন যে বিনিময় হার পরিবর্তন সাপেক্ষে এবং আপনার চয়ন করা বিনিময় পরিষেবা প্রদানকারীর উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

দেশের উন্নয়নমূলক অর্থনীতির পিছনে প্রবাসী প্রেরিত রেমিটেন্সের ভূমিকা

দেশের অন্তর্নিহিত শক্তিশালী অর্থনৈতিক পরিকাঠামো গড়ে তোলার পিছনে প্রবাসী ভাইবোনেদের অবদান সত্যিই অনস্বীকার্য। দেশ তথা নিজেদের স্বার্থে আমাদের বহু প্রিয় প্রবাসী ভাইবোনেরা পাড়ি জমিয়ে থাকেন বিদেশে কাজের উদ্দেশ্যে। আর এই প্রবাসী আয়ের উপর ভিত্তি করেই বহু প্রতিকূল পরিস্থিতি কাটিয়ে আজ বাংলাদেশের অর্থনীতি টালমাটাল অবস্থা থেকে এসে দাঁড়িয়েছে এক শক্তিশালী অর্থনীতিতে। আর এই কারণেই আমরা বলতে পারি বাংলাদেশের আয়ের অর্থাৎ অর্থনৈতিক সু বৃদ্ধির পিছনে এক বিরাট অবদান রয়েছে প্রবাসী আয়।

নিয়মিত প্রত্যেক মাসে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রবাসী ভাইবোনেরা তাদের অতি কষ্টে উপার্জিত লক্ষ লক্ষ ডলার রেমিটেন্স পাঠিয়ে থাকেন আমাদের বাংলাদেশে।তাই প্রত্যহ রেমিটেন্স পাঠানোর সুবিধার্থে প্রত্যেকদিনের বিভিন্ন দেশের টাকার রেট কত চলছে তা প্রত্যেক প্রবাসী ভাইবোনেদের জানাটা অত্যন্ত জরুরি।

কারণ স্বরূপ প্রায় প্রত্যেকদিন ও প্রত্যেক মুহূর্তেই বিবিধ প্রকার অর্থনৈতিক ঘাত প্রতিঘাতের কারণে টাকার মূল্যের পরিবর্তন হয়েই থাকে। তাই এই সমস্ত কারণ গুলি মাথায় রেখে ‘বিভিন্ন দেশের টাকার রেট বাংলাদেশি টাকায় কত চলছে?’ সে সম্পর্কে একটি বিস্তারিত ও সঠিক ধারণা দেওয়া হল উপরে ছকের মাধ্যমে।

বিভিন্ন দেশের টাকার রেট বাংলাদেশি টাকায় এক্সচেঞ্জ রেট-কে প্রভাবিত করার কারণ সমূহ

এক্সচেঞ্জ রেটকে প্রভাবিত করার কারণগুলি হল;

অর্থনৈতিক স্থিতিশীলতা, মুদ্রাস্ফীতির হার, রাজনৈতিক স্থিতিশীলতা, এবং বাজার চাহিদার মত বিভিন্ন কারণে বিনিময় হার ক্রমাগত ওঠানামা করতেই থাকে। নিচে আপনাদের সাথে কিছু কারণ আলোচনা করা হলো যেগুলি বিনিময় হারকে প্রভাবিত করতে পারে;

অর্থনৈতিক স্থিতিশীলতা

কোন দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা সেই দেশের মুদ্রার বিনিময় হারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সর্বদাই লক্ষ্য করা যায় স্থিতিশীল এবং ক্রমবর্ধমান অর্থনীতির দেশগুলির শক্তিশালী মুদ্রা এবং উচ্চ বিনিময় হার থাকার সম্ভাবনা বেশি। অন্যদিকে, অস্থিতিশীল অর্থনীতির দেশগুলির মুদ্রা দুর্বল এবং বিনিময় হার কম হয়ে থাকে।

মুদ্রাস্ফীতির হার

এটা প্রমাণিত যে মুদ্রাস্ফীতির হারও বিনিময় হারকে প্রভাবিত করতে সক্ষম। কারণবশত যখন কোন দেশের মুদ্রাস্ফীতির হার বেশি হয়, তখন তার মুদ্রার অবমূল্যায়ন হতে থাকে, যার ফলে বিনিময় হার কম হতে থাকে। বিপরীতভাবে, যখন একটি দেশের মুদ্রাস্ফীতির হার কম থাকে, তখন তার মুদ্রার মূল্য বৃদ্ধি পায়, যা উচ্চ বিনিময় হারের দিকে পরিচালিত করে থাকে।

রাজনৈতিক স্থিতিশীলতা

রাজনৈতিক স্থিতিশীলতাও আরো একটি কারণ যা বিনিময় হারকে প্রভাবিত করতে পারে। লক্ষ্য করা গেছে স্থিতিশীল রাজনৈতিক ব্যবস্থাপনা সহ দেশগুলিতে শক্তিশালী মুদ্রা এবং উচ্চ বিনিময় হার থাকে থাকে। অন্যদিকে, রাজনৈতিক অস্থিরতা এবং অস্থিতিশীলতা সহ দেশগুলির মুদ্রা দুর্বল এবং কম বিনিময় হার হয়ে থাকে।

বাজার চাহিদা

একটি মুদ্রার জন্য বাজারের চাহিদা তার বিনিময় হারকেও প্রভাবিত করতে পারে। যখন একটি মুদ্রার উচ্চ চাহিদা থাকে, তখন এর মূল্য বৃদ্ধি পায়, যার ফলে উচ্চ বিনিময় হার হয়ে থাকে। বিপরীতভাবে, যখন একটি মুদ্রার চাহিদা কম থাকে, তখন তার মূল্য হ্রাস পায়, যার ফলে বিনিময় হার কম হয়ে যায়।

আমরা বলব আপনারা বিভিন্ন প্রকার কারেন্সি কনভার্টার অথবা সরাসরি কোন ব্রাউজার থেকে বিভিন্ন দেশের টাকার রেট সার্চ না করাই ভালো। এছাড়াও আপনারা যদি বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের মুদ্রা বিনিময় হারের একদম সর্বশেষ আপডেট পেতে চান তাহলে আপনারা নিকটবর্তী ব্যাংক থেকে তা জেনে নিতে পারেন।

উপসংহার

এছাড়াও আপনারা অবশ্যই মনে রাখবেন আপনারা যদি আপনাদের দেশে পাঠানো টাকা অর্থাৎ রেমিটেন্স যেকোনো বৈধ পন্থার মাধ্যমে অর্থাৎ কোন ব্যাংক মারফত দেশে পাঠিয়ে থাকেন তাহলে অতি অবশ্যই আমাদের বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ২.৫% নগদ প্রণোদনা পেতে সক্ষম হবেন। তাই মনে রাখবেন রেমিট্যান্স প্রেরণের ক্ষেত্রে হুন্ডির মতো অবৈধ পন্থা কখনোই বেছে নেবেন না। এই প্রকার প্রত্যেক দিনের বিভিন্ন দেশের টাকার রেট বাংলাদেশি টাকায় কত চলছে সে সম্পর্কে জানতে– ajkersonardam.com এর পাতায় চোখ রাখতে ভুলবেন না।

বিশেষভাবে মনে রাখবেন, তথ্যস্বরূপ দেওয়া আজকের এই মুদ্রা বিনিময় হার শুধুমাত্র ক্রয়-বিক্রয় ও প্রবাস থেকে টাকা পাঠানোর ক্ষেত্রেই প্রযোজ্য হয়ে থাকে।

বাংলাদেশে মুদ্রা চালু হয় কবে?

1971 সাল পর্যন্ত বাংলাদেশে ভারতীয় রুপি ব্যবহৃত হতো। 1972 সালে , টাকা বাংলাদেশের সরকারী মুদ্রায় পরিণত হয়। 1973 সালে নিম্নলিখিত মূল্যবোধের জন্য মুদ্রা প্রয়োগ করা হয়েছিল: 50, 25, 10 এবং 5 পয়শা।

কোন দেশে টাকার মান সবচেয়ে বেশি?

কুয়েতের অর্থনৈতিক স্থিতিশীলতার কারণে কুয়েতি দিনার বিশ্বের সর্বোচ্চ মুদ্রা হিসেবে রয়ে গেছে। দেশের অর্থনীতি প্রধানত তেল রপ্তানির উপর নির্ভরশীল কারণ এটি বিশ্বের বৃহত্তম রিজার্ভগুলির একটি।

কখন টাকা পাঠালে আপনি লাভবান হবেন?

প্রবাস থেকে যে সকল প্রবাসীরা রেমিটেন্স পাঠিয়ে থাকে তারা প্রশ্ন করে থাকেন যে কখন টাকা পাঠালে লাভবান হওয়া যাবে। অবশ্যই আপনি যখন টাকার রেট বেশি থাকে তখন টাকা পাঠিয়ে থাকলে আপনি লাভবান হতে পারবেন। প্রতিনিয়তই টাকার রেট উঠানামা করে, এর জন্য আপনাকে সব সময় নজর রাখতে হবে কখন টাকার মান বৃদ্ধি পায়। বৃদ্ধি পাওয়ার সাথে সাথে যদি আপনি আপনার রেমিটেন্স প্রবাস থেকে বাংলাদেশে পাঠিয়ে থাকেন তাহলে আপনি বেশি লাভবান হবেন। প্রতিদিনের টাকার রেট এর আপডেট জানতে আমাদের এই সাইটে নিয়মিত ভিজিট করুন।

বাংলাদেশের টাকা কে ছাপায়?

বাংলাদেশে ব্যাংক নোট ইস্যু করার একমাত্র কর্তৃত্ব বাংলাদেশ ব্যাংকের। বিশ্বের অন্যান্য কেন্দ্রীয় ব্যাংকের মতো বাংলাদেশ ব্যাংকও সময়ে সময়ে নোটের নকশা পরিবর্তন করে থাকে।

বিশ্বের সবথেকে বেশি কোন দেশের মুদ্রা ব্যবহৃত হয়ে থাকে?

আপনি কি জানেন বর্তমান বিশ্বের সবথেকে বেশি কোন দেশের মুদ্রা ব্যবহৃত হয়ে থাকে? বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহৃত মুদ্রার নাম হচ্ছে আমেরিকান ডলার। পৃথিবীর বিভিন্ন দেশে এই আমেরিকান মুদ্রা ব্যবহার হয়ে থাকে।

কোন দেশের টাকার মান সবচেয়ে বেশি?

কুয়েতের মুদ্রার মান পৃথিবীর যেকোনো দেশের মুদ্রার মানের চাইতে বেশি। এক দিনার যেখানে 3.32 মার্কিন ডলারের সমান। এরপর ধাপে ধাপে ওমান ও বাহরাইনের টাকার রেট সবচেয়ে বেশি। এরপরই ইউরো এবং ডলার, দিরহামের স্থান।

কখন টাকা পাঠালে আপনি কম টাকা পাবেন অথবা আপনার লোকসান হতে পারে?

সব সময় ডলারের মান বা টাকার রেট এক থাকে না। কিছু কিছু সময় ডলারের মান বেশি হয়ে থাকে আবার কিছু কিছু সময় অনেক কম হয়ে থাকে। টাকার মান বেশি থাকলে যেমন আপনি বেশি লাভবান বা বেশি টাকা পেয়ে থাকেন ঠিক তেমনি টাকার রেট কম থাকলে আপনি টাকা কম পাবেন। এজন্য আপনাকে অবশ্যই প্রতিদিনের টাকার রেট সম্পর্কে ধারণা রাখতে হবে। আমাদের এই ওয়েবসাইট থেকে আপনি প্রতিদিনের বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট সম্পর্কে জানতে পারবেন।

Swagatam

আমি স্বাগতম মাইতি। দীর্ঘদিন যাবত আমি ব্লগিং এর সাথে জড়িত। আজকের সোনার দাম ওয়েবসাইটের মাধ্যমে আপনি প্রত্যহ কলকাতায় সোনার দাম, বাংলাদেশে সোনার দাম, বিভিন্ন দেশের টাকার রেট সহ দৈনন্দিন তাজা খবর সম্পর্কে সবার আগে অবগত হতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button