সৌদি রিয়াল রেট বাংলাদেশ | আজ 21.04.2024 সৌদি রিয়াল রেট বাংলাদেশী টাকায় কত ?

4.1/5 - (156 votes)
  • আজ 21.04.2024 সৌদি রিয়াল রেট বাংলাদেশি টাকায় কত।‌

সৌদি ১ রিয়াল বাংলাদেশের কত টাকা, সৌদি আরবে বসবাসকারী আমার সমস্ত প্রবাসী বাংলাদেশী ভাই বোনেদের আমাদের ওয়েবসাইটে স্বাগত। বন্ধুরা আমাদের জীবন জীবিকা নির্বাহের ক্ষেত্রে মুদ্রার গুরুত্ব অপরিসীম। তাই টাকা উপার্জনের তাগিদে আমার বহু বাংলাদেশী ভাই-বোনেরা দেশের বাইরে গিয়ে কিছুটা বেশি পরিমাণ উপার্জনের প্রচেষ্টায় নিয়োজিত থাকি। কেউবা কোন চাকরির সূত্রে আবার কেউ কোন শ্রমিক হিসাবে নিয়োজিত হয় বিদেশের বিভিন্ন কাজে।

সৌদি ১ রিয়াল বাংলাদেশের কত টাকা

সৌদি ১ রিয়াল সমান বাংলাদেশের ২৯.১৯ টাকা। ‘সৌদি আরবের এক রিয়াল সমান বাংলাদেশের কত টাকা?’ এই সম্পর্কে আপডেটেড থাকতে চান বহু মানুষ। এখন আপনিও যদি সৌদি এক রিয়াল সমান বাংলাদেশের কত টাকা সে সম্পর্কে জানতে চেয়ে থাকেন তাহলে অতি অবশ্যই আমাদের লেখা এই পোস্টটি সম্পূজর্ণ মনোযোগ সহকারে আপনাকে পড়ে দেখতে হবে। সাধারণত সৌদি ১ রিয়াল বাংলাদেশি টাকায় এক্সচেঞ্জ করলে আপনি ২৮-৩০ টাকা পর্যন্ত পেতে পারেন।

সৌদি রিয়াল রেট বাংলাদেশ

যেহেতু টাকার রেট প্রায় প্রত্যেকদিন উঠানামা করতেই থাকে, সেক্ষেত্রে সৌদি রিয়াল থেকে বাংলাদেশি টাকায় এক্সচেঞ্জ রেট সাধারণত ২৮-৩০ টাকার মধ্যেই ওঠা নামা করতে থাকে। এখন আপনি যদি আজকের সৌদি রিয়াল রেট সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন সেক্ষেত্রে অতি অবশ্যই উক্ত পোস্টেই মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

আরো পড়ুন- আজ ২১ এপ্রিল ২০২৪, বাংলাদেশী টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট

সৌদি রিয়াল রেট বাংলাদেশ ২০২৪

সৌদি রিয়াল রেট বাংলাদেশ ২০২৪, আমরা প্রত্যেকেই জানি যে আমাদের বাংলাদেশের তুলনায় সৌদি আরব, দুবাই, বাহরাইন, ওমান, ইউনাইটেড স্টেট এছাড়াও বিভিন্ন ইউরোপীয় দেশগুলি অনেক উন্নত হয়ে উঠেছে। তাই আমাদের বাংলাদেশী ভাই বোনেরা যদি সেই সমস্ত দেশগুলিতে চাকরিতে নিয়োজিত হতে পারেন অথবা কোন শ্রমিক হিসাবে কোন কাজের সাথে যুক্ত হতে পারেন তাহলে অবশ্যই সেই দেশের মুদ্রা ওই সমস্ত প্রবাসী ভাইবোনদের উপার্জনের দ্বারা আমাদের বাংলাদেশে আসবে। এর ফলে প্রথমত আমাদের বাংলাদেশের অর্থনীতি সেই সমস্ত ইউরোপীয় অথবা আরবিয় দেশগুলির সাথে পাল্লা দিয়ে অগ্রগতির পথে ত্বরান্বিত হবে। এবং দ্বিতীয়ত ওই সমস্ত দেশগুলিতে আমাদের বাংলাদেশী ভাই বোনেরা কর্মসূত্রে থাকার কারণে সেই সমস্ত উন্নত দেশ গুলির সাথে আমাদের বাংলাদেশের একটি অত্যন্ত শক্তিশালী সুসম্পর্ক গড়ে উঠবে।

আরো পড়ুন- আজকের সোনার দাম কত বাংলাদেশে?

বন্ধুরা এখানে আরো একটু বলে রাখা দরকার; যে সমস্ত ভাই-বোনেরা এই মুহূর্তে প্রবাসী হয়ে আছেন অর্থাৎ কাজের সূত্রে আমাদের সোনার বাংলা কে ছেড়ে বিদেশে আছেন সে সমস্ত ভাই-বোনেরা বিদেশে উপার্জিত টাকা দেশে পাঠানোর সময় বুঝে উঠতে পারে না যে ঠিক কখন এবং কোন দিন দেশে টাকা পাঠালে সেই টাকার পরিমাণ অর্থনীতির জটিল ঘোর প্যাচ এর মধ্যে অনেকটা বেড়ে গিয়ে একটা বেশি অংকের টাকা তাদের দেশে পরিবারের কাছে পৌছাবে। তাই এক্ষেত্রে আমার বাংলাদেশী ভাই বোন এদের অত্যন্ত কষ্টে উপার্জিত টাকা দেশে পাঠাতে গিয়ে লোকসানের মুখে পড়তে হয় অথবা সম্মুখীন হতে হয়।

কিন্তু বন্ধুরা আপনাদের আর কোন চিন্তা নেই। এখন আমাদের ওয়েবসাইটের তরফ থেকে সৌদি আরবের ১ রিয়েল থেকে ১০,০০০ রিয়েল পর্যন্ত বাংলাদেশি টাকায় রূপান্তর করলে কত টাকা হয় এবং বাংলাদেশের ১ টাকা থেকে ১০,০০০ টাকা পর্যন্ত সৌদি রিয়ালে রূপান্তর করলে কত রিয়েল পাওয়া যাবে সে সম্পর্কে একটি বিস্তারিত চার্ট নিচে দেওয়া হল। আপনার অবশ্যই এই চারটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত দেখবেন। আমাদের সমস্ত বাংলাদেশি ভাই বোন এবং যে সমস্ত বাংলাদেশী ভাই বোনেরা বিদেশে আছেন তাদের লাভ এবং লোকসানের কথা মাথায় রেখে আমাদের এই ছোট্ট প্রচেষ্টা।

সৌদি রিয়াল থেকে বাংলাদেশি টাকায় এক্সচেঞ্জ রেট

সৌদি রিয়াল (SAR)বাংলাদেশি টাকা (BDT)
রিয়াল 29.19 টাকা (▼)
10 রিয়াল291.9 টাকা (▼)
50 রিয়াল1,459.5 টাকা (▼)
100 রিয়াল2,919 টাকা (▼)
500 রিয়াল14,595 টাকা (▼)
1000 রিয়াল29,190 টাকা (▼)
5000 রিয়াল1,45,950 টাকা (▼)
10000 রিয়াল2,91,900 টাকা (▼)
50,000 রিয়াল14,59,500 টাকা (▼)
সৌদি রিয়াল থেকে বাংলাদেশী টাকায় এক্সচেঞ্জ রেট
  • (▲) টাকার রেট বৃদ্ধি পেয়েছে।
  • (▼) টাকার রেট হ্রাস পেয়েছে।
  • ( ● ) টাকার রেট অপরিবর্তিত রয়েছে।

বিভিন্ন দেশের টাকার রেট

টাকার রেটলিংক
সৌদি রিয়াল রেটএখানে ক্লিক করুন
কুয়েত দিনার রাটএখানে ক্লিক করুন
কাতার রিয়াল রেটএখানে ক্লিক করুন
দুবাই দিরহাম রেটএখানে ক্লিক করুন
বাহরাইন দিনার রেটএখানে ক্লিক করুন
ওমান রিয়াল রেটএখানে ক্লিক করুন
ইউরো রেটএখানে ক্লিক করুন
মালয়েশিয়ান রিঙ্গিত এখানে ক্লিক করুন
সিঙ্গাপুর ডলার রেটএখানে ক্লিক করুন

অর্থনীতির উপর প্রভাব

এক্ষেত্রে উল্লেখ্য যে, এই সুদীর্ঘ এবং জটিল ব্যবস্থাপনাকে আমরা যত প্রশস্ত করে তুলতে পারবো আমাদের বাংলাদেশের অর্থনীতিতে তা অত্যন্ত মঙ্গলময় হয়ে উঠবে। এর কারণ হিসাবে বলা যায় ওই সমস্ত উন্নত দেশগুলির সাথে যদি বাংলাদেশের দৃঢ় সুসম্পর্ক গড়ে ওঠে তবে বাংলাদেশ বিভিন্ন দিক থেকে অর্থনৈতিক খাতে, আধুনিক টেকনোলজিক্যাল খাতে, ও ছাড়াও বিভিন্ন ধরনের যুদ্ধবিগ্রহের অত্যাধুনিক সরঞ্জামের ক্ষেত্রে সহযোগিতা পাবে। অর্থাৎ আমরা সহজ করে বলতে পারি যে আমাদের বাংলাদেশের বিভিন্ন প্রকার জটিল সমস্যার ক্ষেত্রে ওই সমস্ত উন্নত পার্শ্ববর্তী এবং পাশ্চাত্য দেশগুলি নির্বিঘ্নে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে। আর এভাবেই কিন্তু গোটা বিশ্বের চোখে আমরা একদিন আমাদের বাংলাদেশকে এক উন্নত ও প্রভাবশালী দেশ হিসেবে তুলে ধরতে পারব।

সৌদি আরবের ১ টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪

সৌদি আরবের ১ টাকা বাংলাদেশের কত টাকা, বন্ধুরা আপনাদের সকলের হয়তো আজকের জিজ্ঞাসু প্রশ্ন ছিল এই। কিন্তু বন্ধুরা আপনি কোন বাংলাদেশী হোন বা কোন সৌদি বাংলাদেশি প্রবাসী আপনার অতি অবশ্যই জেনে রাখা উচিত যে টাকার রেট সর্বদা পরিবর্তনশীল। এছাড়াও আপনি সৌদি আরবে প্রবাসী রূপে থাকাকালীন নিজ দেশে রেমিটেন্স পাঠাতে চাইলে টাকার রেট অনেকটা ডলারের উপরেও নির্ভর করে থাকে। কারণ আন্তর্জাতিক পর্যায়ে এক দেশ থেকে অন্য দেশে টাকার এক্সচেঞ্জ করতে হলে তা ডলার মাধ্যমে করতে হয় তা হয়তো আমাদের সকলেরই জানা। তাই বন্ধুরা এর সমস্ত কিছু বিচার করে আপনাদের প্রশ্নের উত্তর স্বরূপ বলা চলে, আজকের সৌদি আরবের ১ টাকা বাংলাদেশের ২৯.১৯ টাকার সমান।

  • ১ সৌদি রিয়াল = ২৯.১৯ টাকা।

আরো পড়ুন- সৌদি আরবের ১ টাকা বাংলাদেশের কত টাকা।

সৌদি আরবের ১০০ টাকা বাংলাদেশের কত টাকা?

সৌদি আরবের ১০০ টাকা বাংলাদেশের কত টাকা এ সম্পর্কে জানতে চেয়ে থাকেন বহু বাংলাদেশী সহ প্রবাসী ভাই-বোনেরা। যেহেতু বাংলাদেশ থেকে প্রতিবছর লাখো লাখো মানুষ সৌদি আরবে ভিড় জমিয়ে থাকেন বিভিন্ন প্রকার কর্মক্ষেত্রে সেহেতু সৌদি আরবে প্রবাসী হয়ে থাকাকালীন তাদের অর্থ উপার্জন করতে হয় সৌদি রিয়াল মাধ্যমে। তাই সৌদি রিয়াল মাধ্যমে বেতন পাবার পর তারা অনেকেই সেই অর্থ নিজ দেশে অর্থাৎ আমাদের বাংলাদেশ রেমিটেন্স রূপে পাঠাতে চান। তাই সেই সমস্ত সৌদি বাংলাদেশে প্রবাসীদের অনেকেই ইন্টারনেট মাধ্যমে বা অন্য কোন তথ্যসূত্র কাজে লাগিয়ে খুঁজে থাকেন সৌদি আরবের ১০০ টাকা অর্থাৎ ১০০ রিয়াল বাংলাদেশী টাকায় এক্সচেঞ্জ করলে কত টাকা পাওয়া যাবে। তাই বন্ধুরা আপনিও যদি সেই সমস্ত বাংলাদেশী প্রবাসীদের মতই এ প্রশ্নের উত্তর একেবারে সঠিক রূপে জানতে চান তাহলে অতি অবশ্যই আপনার এ প্রশ্নের উত্তর আপনি আমাদের এই নিবন্ধ থেকে সঠিক রূপে পেতে পারেন। বর্তমান পরিস্থিতিতে সমস্ত প্রকার অর্থনৈতিক ঘাট প্রতিঘাত বিচার করে আজকের সৌদি আরবের ১০০ টাকা বাংলাদেশের ২,৯১৯ টাকার সমান।

  • ১০০ সৌদি রিয়াল = ২,৯১৯ টাকা।

সৌদি আরবের ১০০০ টাকা বাংলাদেশের কত টাকা?

সৌদি আরবের ১০০০ টাকা বাংলাদেশের কত টাকা? এ প্রশ্ন যদি আপনারও মনে এসে থাকে তাহলে হয় আপনি একজন বাংলাদেশী সৌদি প্রবাসী অথবা হতে পারেন আপনি সৌদি আরবে প্রবাসী হওয়ার জন্য প্রস্তুত হয়তো বা এমনও হতে পারে যে আপনি একজন বাংলাদেশী হিসাবে সৌদি আরবের ১০০০ টাকা বাংলাদেশের কত টাকা এর সম্পর্কে জানতে চাইছেন। আর এর মধ্যে আপনি যেকোন একজনই হোন না কেন, যদি আপনার প্রশ্ন আজকের ‘সৌদি আরবের ১০০০ টাকা বাংলাদেশী টাকায় এক্সচেঞ্জ করলে কত টাকা পাওয়া যাবে’ এ সম্পর্কে হয়ে থাকে তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। কারণ উক্ত নিবন্ধের মাধ্যমে আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করা হবে আজকের সৌদি আরবের ১০০০ টাকা অর্থাৎ সৌদি আরবের ১০০০ রিয়াল বাংলাদেশের কত টাকার সমান। যদিও টাকার রেট সর্বদা পরিবর্তনশীল তবুও অর্থনৈতিক পরিবর্তনশীলতা ও স্থিতিশীলতা বজায় রেখে আজকের সৌদি আরবের ১০০০ টাকা বাংলাদেশের ২৯,১৯০ টাকার সমান

  • ১০০০ সৌদি রিয়াল = ২৯,১৯০ টাকা।

সৌদি রিয়াল আজকের রেট কত বাংলাদেশ?

বন্ধুরা আপনারাও যদি সৌদি রিয়াল আজকের রেট কত বাংলাদেশ সম্পর্কে ইন্টারনেট মাধ্যমে খুঁজে থাকেন তাহলে অতি অবশ্যই আপনারা এই নিবন্ধটি একদম শেষ পর্যন্ত পড়তে থাকুন আর এর মাধ্যমেই আপনি সৌদি রিয়াল আজকের রেট কত বাংলাদেশ সম্পর্কে বিস্তারিত ও সঠিক তথ্য সম্পর্কে জানতে পারবেন। আপনি যদি একজন সৌদি প্রবাসী হয়ে থাকেন তাহলে অতি অবশ্যই আপনি সৌদি রিয়াল আজকের রেট কত বাংলাদেশ এ সম্পর্কে জানতে আগ্রহী আর এজন্য আমরা আপনাদের বলি যে আপনি যে এক্সচেঞ্জ মাধ্যমে নিজ দেশে টাকা পাঠাতে চাইবেন অর্থাৎ রেমিটেন্স করতে চাইবেন আপনাকে সেই উক্ত ব্যাংকের টাকার রেট অনুযায়ী রিয়াল রেট প্রদান করা হবে। কিন্তু বন্ধুরা আপনারা যেহেতু আমাদের এই নিবন্ধটি পড়ে জানতে চাইছেন যে আজকের সৌদি রিয়াল রেট কত বাংলাদেশে এজন্য আমরা আপনাদের একেবারে সঠিক এক্সচেঞ্জ রেট তথ্যস্বরূপ দেওয়ার সম্পূর্ণ প্রচেষ্টা করব।

  • ১ সৌদি রিয়াল = ২৯.১৯ টাকা।
  • ১০০ সৌদি রিয়াল = ২,৯১৯ টাকা।
  • ১,০০০ সৌদি রিয়াল = ২৯,১৯০ টাকা।
  • ১,৫০০ সৌদি রিয়াল = ৪৩,৭৮৫ টাকা।

সৌদি রিয়াল ব্যাংক রেট বাংলাদেশ

সৌদি রিয়াল ব্যাংক রেট বাংলাদেশ, সৌদি রিয়াল ব্যাংক রেট বাংলাদেশ কত চলছে এ সম্পর্কে যে সমস্ত বাংলাদেশি ও বাংলাদেশী প্রবাসী জানতে চাইছেন তাদের সকলকে স্বাগত। বন্ধুরা আজ আমরা উক্ত অনুচ্ছেদের মধ্য দিয়ে আজকের সৌদি রিয়াল ব্যাংক রেট বাংলাদেশ কত চলছে সে সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেব। সৌদি রিয়াল ব্যাংক রেট বাংলাদেশ সম্পর্কে জানতে চাওয়া মানুষদের মধ্যে বেশিরভাগ মানুষ বর্তমানে সৌদি আরবে প্রবাসী হয়ে রয়েছেন। এজন্য সৌদি আরবে অর্থ উপার্জন করে তাঁরা যখন দেশে রেমিটেন্স পাঠাতে চান তখন সৌদি রিয়াল ব্যাংক রেট বাংলাদেশ সম্পর্কে অনলাইন মাধ্যমে জানতে চেয়ে থাকেন। এখন যদি আপনিও সৌদি রিয়াল ব্যাংক রেট বাংলাদেশ সম্পর্কে জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আপনার জানা অত্যন্ত জরুরি যে আজকের সৌদি রিয়াল ব্যাংক রেট ২৯.২৭ টাকা চলছে। অর্থাৎ প্রতি ১ সৌদি রিয়াল বাংলাদেশ ব্যাংক ও বিকাশ ব্যাংক অনুযায়ী এক্সচেঞ্জ রেট ২৯.১৭ টাকা চলছে

তো বন্ধুরা আশা করা যায় আপনারা উপরের পোস্টটি অত্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। এবং আপনারা যদি বিভিন্ন দেশের টাকার রেট বাংলাদেশি টাকায় কত এই ধরনের এক্সচেঞ্জ রেট রিলেটেড আরো পেতে চান তাহলে অবশ্যই আমাদের ওয়েবসাইট। আবারও ভিজিট করবেন।

আমাদের ওয়েবসাইট ভিজিট করার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

বিশেষ বিজ্ঞপ্তি; বন্ধুরা আপনাদের জেনে রাখা ভালো যে স্থান এবং সময়ের ব্যবধানে সঠিক মূল্য কিছুটা পরিবর্তন হয়ে থাকে। আপনারা সর্বশেষ আপডেট মূল্য জানতে নিকটস্থ ব্যাংক হতে তথ্য যাচাই করতে পারেন। এই ক্ষেত্রে কারেন্সি কনভার্টার বা গুগলের ব্যবহার না করাটাই শ্রেয়। কারণ সর্বদাই এই প্লাটফর্ম গুলিতে টাকার ক্রয় এবং বিক্রয় মূল্যের অ্যাভারেজ অর্থাৎ গড় তালিকা প্রদান করা হয়ে থাকে। শুধুমাত্র প্রবাসী ভাইবোনেদের রেমিটেন্স পাঠানোর সুবিধার্থে প্রতিদিন সকল দেশের টাকার রেট বাংলাদেশী টাকায় রূপান্তর করলে কত টাকা পাওয়া যাবে, তার একটি বাস্তব তথ্য প্রদান করে আমাদের “ajkersonardam.com”। আপনাদের জেনে রাখা ভালো “ajkersonardam.com” কোন দেশের কোনরকম মুদ্রা ক্রয় ও বিক্রয় করে না।

সৌদি আরবের মুদ্রা কে কি বলা হয় অথবা কি নামে পরিচিত?

সৌদি আরবের মুদ্রা কে ‘সৌদি রিয়াল’ বলা হয় অথবা সৌদি আরবের মুদ্রা গোটা বিশ্বের কাছে ‘সৌদি রিয়াল’ নামে পরিচিত।

বহু বাংলাদেশী কেন সৌদি আরবে কাজের সূত্রে গিয়ে থাকেন?

বহু বাংলাদেশী কাজের সূত্রে সৌদি আরবে গিয়ে থাকার কারণ সৌদি আরব এমন একটি দেশ, যে দেশে গোটা বিশ্বের ১০০% এর ২৫% ক্রেন শুধুমাত্র কনস্ট্রাকশন এর কাজে লেগে থাকে। অর্থাৎ আপনারা বুঝতেই পারছেন যে দেশে এতটা পরিমাণ কনস্ট্রাকশন হয়ে থাকে সে দেশের শ্রমিকের প্রয়োজন তো অবশ্যই পড়বে। আবার সৌদি আরবের সাথে আমাদের বাংলাদেশের অত্যন্ত সুসম্পর্ক বজায় থাকার কারণে বাংলাদেশ থেকে এক বিরাট পরিমাণ কর্মী সৌদি আরবের ভিসার জন্য অ্যাপ্রুভ হয়ে থাকে। এবং তারা তখন কোন বাধা ছাড়াই সৌদি আরবে গিয়ে কাজ করতে পারেন। এছাড়াও সৌদি আরব একটি উন্নত দেশ হওয়ার কারণে, বাংলাদেশ থেকে অতিরিক্ত পরিমাণ কর্মী সৌদি আরবে নিয়ে যাওয়ার কারণে আখেরে লাভটা বাংলাদেশেরই হয়েছে।

সৌদি আরবের ১ সৌদি রিয়াল বাংলাদেশের কত টাকা?

প্রথমেই বলে রাখা ভালো টাকার রেট কোনদিনও এক থাকেনা। তাই বিভিন্ন প্রকার অর্থনৈতিক ঘাত প্রতিঘাত বা উঠানামার কারণে সৌদি আরবের ১ রিয়াল বাংলাদেশী টাকায় ২৫ – ২৮ টাকার মধ্যেই উঠানামা করতে থাকে।

বেশিরভাগ বাংলাদেশী বিশ্বের কোন কোন দেশে গিয়ে কাজ করে থাকেন?

বেশিরভাগ বাংলাদেশী গোটা বিশ্বের সৌদি আরব, দুবাই, ওমান, মালয়েশিয়া, বাহরাইন, ইউনাইটেড স্টেট, কাতার, মালদ্বীপ, সিঙ্গাপুর এছাড়াও আরো বিভিন্ন ইউরোপীয় দেশগুলিতে চাকরি সূত্রে অথবা কাজের সূত্রে গিয়ে থাকেন।

বাংলাদেশী ভাই-বোনেরা সৌদি আরবে চাকরিসূত্রে অথবা কাজের সূত্রে গিয়ে থাকলে বাংলাদেশের লাভ কোথায়?

এক্ষেত্রে উল্লেখ্য যে, এই সুদীর্ঘ এবং জটিল ব্যবস্থাপনাকে আমরা যত প্রশস্ত করে তুলতে পারবো আমাদের বাংলাদেশের অর্থনীতিতে তা অত্যন্তই মঙ্গলময় হয়ে উঠবে। এর কারণ হিসাবে বলা যায় ওই সমস্ত উন্নত দেশগুলির সাথে যদি বাংলাদেশের দৃঢ় সুসম্পর্ক গড়ে ওঠে তবে বাংলাদেশ বিভিন্ন দিক থেকে অর্থনৈতিক খাতে, আধুনিক টেকনোলজিক্যাল খাতে, ও ছাড়াও বিভিন্ন ধরনের যুদ্ধবিগ্রহের অত্যাধুনিক সরঞ্জামের ক্ষেত্রে সহযোগিতা পাবে। অর্থাৎ আমরা সহজ করে বলতে পারি যে আমাদের বাংলাদেশের বিভিন্ন প্রকার জটিল সমস্যার ক্ষেত্রে ওই সমস্ত উন্নত পার্শ্ববর্তী এবং পাশ্চাত্য দেশগুলি নির্বিঘ্নে সহযোগিতার হাত বাড়িয়ে দেবে। আর এভাবেই কিন্তু গোটা বিশ্বের চোখে আমরা একদিন আমাদের বাংলাদেশকে এক উন্নত ও প্রভাবশালী দেশ হিসেবে তুলে ধরতে পারব।

Leave a Comment