আজকের টাকার রেট

সৌদি আরবের ১০০ টাকা বাংলাদেশের কত টাকা ?

  • আজ ২৯ মে ২০২৪ সৌদি আরবের ১০০ টাকা বাংলাদেশের কত টাকা।

এখন আমার যে সমস্ত বাংলাদেশি ভাই বোনেরা সৌদি আরব যাত্রা করছেন তাঁরা অনেকেই সৌদি আরবের টাকার রেট সম্পর্কে জানেন না। এখন আপনি যদি বাংলাদেশ থেকে সৌদি আরব যাত্রা করেন অথচ সৌদি আরবের টাকার রেট সম্পর্কে না জেনে থাকেন তাহলে সৌদি আরবে গিয়ে আপনাকে অনেক প্রকার সমস্যার সম্মুখীন হতে-হতে পারে। তাই আমরা আজ এই পোষ্টের মাধ্যমে সৌদি অ টাকার রেট সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করে নেব।

সৌদি আরবে গিয়ে কোন কিছু ক্রয় বিক্রয় অর্থাৎ যে কোন প্রকার লেনদেন করার জন্য আপনার প্রয়োজন পড়বে সৌদি রিয়াল এর। এই ‘সৌদি রিয়াল’ হল সৌদি আরবের মুদ্রা। অর্থনৈতিক পরিবর্তনশীলতা ও ডলার রেট অনুযায়ী সৌদি রিয়াল সর্বদা পরিবর্তনশীল। আর আমার অনেক বাংলাদেশী বন্ধুরা রয়েছেন যারা অনলাইন মাধ্যমে খুঁজে থাকেন সৌদি আরবের ১০০ টাকা বাংঅলাদেশের কত টাকা? এখন আপনার যদি আপনাদের এ প্রশ্নের উত্তর পেতে চান তাহলে অতি অবশ্যই উক্ত পোস্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

সৌদি আরবের ১০০ টাকা বাংলাদেশের কত?

আজ সৌদি আরবের ১০০ টাকা বাংলাদেশের ২,৯২৪ টাকার সমান।

  • ১০০ সৌদি রিয়াল = ২,৯২৪ টাকা।
  • ১,০০০ সৌদি রিয়াল =২৯,২৪০ টাকা।
  • ২,০০০ সৌদি রিয়াল = ৫৮,৫৪০ টাকা।

বন্ধুরা আজ আপনাদের এই অনুচ্ছেদের মধ্য দিয়ে সৌদি আরবের ১০০ টাকা বাংলাদেশের কত টাকা এর সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবো। কারণ আপনারা অনেকেই সৌদি আরব থেকে রেমিটেন্স পাঠানোর ক্ষেত্রেই হোক বা বাংলাদেশ থেকে সৌদি আরব যাত্রার ক্ষেত্রেই হোক আজকের সৌদি আরবের ১০০ টাকা সম্পর্কে ইন্টারনেট মাধ্যমে জানতে চেয়েছেন। তাই আপনাদের সুবিধার্থে আপনাদের প্রশ্নের যথাযথ উত্তর আমরা এই অনুচ্ছেদের প্রথমেই প্রদান করেছি।

আপনাদের সৌদি আরবের টাকার রেট সম্পর্কে জানাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ সৌদি আরবে কোনরকম দ্রব্য কিনতেই হোক বা বিক্রি করতে হোক আপনার সর্বদা সৌদি রিয়াল এর প্রয়োজন পড়বে। তাই আপনি যখন বাংলাদেশ থেকে বাংলাদেশী টাকা নিয়ে যাবেন তা প্রথমে ডলারের রূপান্তর হবে এবং তারপর আপনার হাতে আসবে ন্যায্য মূল্যের সৌদি রিয়াল। অতএব এখন আপনারা সৌদি রিয়াল নিজস্ব ব্যবহার্য যে কোন খাতে খরচ করতে পারবেন।

আরো পড়ুন – বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট

সৌদি রিয়াল টু বাংলাদেশি টাকা মূল্য

বহু সংখ্যক বাংলাদেশী বর্তমানে সৌদি আরবে প্রবাসী হয়ে রয়েছেন। যেহেতু তারা যে কোন কর্মসূত্রে রয়েছেন তাই সৌদি আরবে থাকাকালীন তারা ন্যায্য পরিমাণ মাসিক বেতন পেয়ে থাকেন। ওই পরিমাণ বেতন হাতে পেলে তাঁরা অনেকেই তা নিজে দেশে রেমিটেন্স রূপে পাঠাতে চেয়ে থাকেন। কিন্তু রেমিটেন্স রূপে নিজে দেশে পাঠাতে হলে ওই অর্থ যে কোন ব্যাংক মারফত বৈধ পদ্ধতিতে পাঠাতে হবে। তখন সৌদি আরবে বসবাসকারী প্রত্যেক প্রবাসী সৌদি রিয়াল টু বাংলাদেশি টাকা মূল্য কত চলছে সে সম্পর্কে জানতে চেয়ে থাকেন।

এজন্য বন্ধুরা আমরা এই অনুচ্ছেদের মধ্য দিয়ে আপনাদের সাথে সৌদি রিয়াল টু বাংলাদেশি টাকা মূল্য সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করে নেব। এখন আপনি যদি সৌদি আরবের ১ রিয়াল বাংলাদেশি টাকায় কনভার্ট করলে কত টাকা হবে সে সম্পর্কে জেনে নিতে পারেন তাহলে আপনি যে কোন অংকের বিনিময় হার বের করতে পারবেন। যেমন-

  • ১ সৌদি রিয়াল = ২,৯২৪ টাকা।
  • ১০ সৌদি রিয়াল = ২৯২.৪ টাকা।
  • ১০০ সৌদি রিয়াল = ২,৯৪ টাকা।

সৌদি রিয়াল রেট বাংলাদেশে কত টাকা?

বাংলাদেশ থেকে যে সমস্ত মানুষ সৌদি আরবের মতো দেশে প্রবাসী হয়েছেন তাঁদের মধ্যে বেশিরভাগই সৌদি আরবের রিয়াল সম্পর্কে ইন্টারনেট মাধ্যমে জানতে চেয়ে থাকেন। সৌদি রিয়াল রেট বাংলাদেশে কত টাকা এ সম্পর্কে জানতে গেলে আপনার প্রথমে জানা উচিত রিয়াল রেট হোক বা টাকা রেট তা সর্বদা ডলার রেটের উপর নির্ভর করে নির্ধারণ করা হয়ে থাকে। কারণ আন্তর্জাতিক পর্যায়ে অর্থ আদান-প্রদানের ক্ষেত্রে ডলারের ভূমিকা সর্বাধিক। তাই বন্ধুরা আপনারা যদি সৌদি রিয়াল রেট বাংলাদেশ সম্পর্কে জানতে চেয়ে থাকেন তাহলে আপনাদের প্রথমে সৌদি আরবের এক রিয়াল বাংলাদেশি টাকায় কনভার্ট করলে কত টাকা পাওয়া যাবে সে সম্পর্কে জানা প্রয়োজন। আজ, সৌদি ১ রিয়াল রেট বাংলাদেশ ২৯.২৪ টাকা।

আরো পড়ুন – সৌদি রিয়াল রেট বাংলাদেশ ২০২

সৌদি মুদ্রার নাম কি?

আমার অনেক বাংলাদেশী প্রবাসী ভাইয়েরা রয়েছেন অথবা অনেকে প্রবাসী হতে চলেছেন যারা সৌদি আরবের মুদ্রা সম্পর্কে বিশেষ কিছু জানেন না। এমনকি তাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা সৌদি আরবের মুদ্রাকে কি নামে পরিচিত অর্থাৎ সৌদি আরবের মুদ্রার নাম কি এ সম্পর্কে এখনো অজানা রয়েছেন। তাই তাদের মধ্যে অনেকেই অনলাইন মাধ্যমে সৌদি আরবের মুদ্রার নাম কি এ সম্পর্কে জানতে চেয়ে থাকেন। তাই বন্ধুরা আমরা এই অনুচ্ছেদের মধ্যেই আপনাদের সৌদি আরবের মুদ্রার সাথে পরিচয় করিয়ে দেবো। ইতিমধ্যেই যারা সৌদি আরবের মুদ্রার নাম জানতে চাইছেন তাদের বলে রাখি সৌদি আরবের মুদ্রা কে সৌদি রিয়াল বলা হয়ে থাকে অথবা সৌদি আরবের মুদ্রা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সৌদি রিয়াল নামে পরিচিত।

এখন আপনি যদি একজন বাংলাদেশী হয়ে থাকেন তাহলে বাংলাদেশের ১ টাকাকে টাকা বলে থাকেন একই প্রকার সৌদি আরবে ১ টাকাকে সৌদি ১ রিয়াল বলা হয়ে থাকে। এবং আপনার কাছে বাংলাদেশের ১০০ টাকা যেমন টাকা রূপে পরিচিত একই প্রকার সৌদি আরবে ১০০ টাকা, সৌদি ১০০ রিয়াল নামে পরিচিত।

আরো পড়ুন – আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪

সৌদি আরবের টাকার মান কেমন?

যে কোন দেশের টাকার মান সব সময় ওই দেশের অর্থনৈতিক পরিকাঠামোর উপর নির্ভর করে। যদি উক্ত দেশের অর্থনৈতিক পরিকাঠামো উন্নত ও সচ্ছল হয়ে থাকে তাহলে ওই দেশের টাকার মান যথেষ্ট বেশি হয়ে থাকবে। এবং যদি ওই দেশের অর্থনৈতিক পরিকাঠামো অনুন্নত এবং দুর্বল হয়ে থাকে তাহলে ওই দেশের টাকার মান কম হবে। যেহেতু আমার অনেক বাংলাদেশী প্রবাসী ভাইয়েরা সৌদি আরবের টাকার মান কেমন এ সম্পর্কে জানতে চেয়েছেন তাহলে আমরা আপনাদের বলব সৌদি আরবের টাকার মান এখন আগের তুলনায় অনেকটা বেশি। কারণ সৌদি আরব অর্থনৈতিক দিক থেকে যথেষ্ট উন্নত ও সচ্ছল ব্যবস্থাপনা সম্পন্ন একটি দেশ। তাই সৌদি আরবের টাকার মান বেশি হওয়াটাই স্বাভাবিক। যেমন আজ সৌদি আরবের ১০০ রিয়াল বাংলাদেশি টাকায় কনভার্ট করলে ২,৯২৪ টাকা পাওয়া যাবে

কখন টাকা পাঠালে সৌদি রিয়াল রেট এর দাম বেশি পাবেন?

সৌদি রিয়াল রেট এর মূল্য কখন কমে যায়?

বন্ধুরা, সৌদি রিয়াল রেট এর মূল্য তখনই কমে যায় যখন সৌদি আরবের অর্থনৈতিক পরিস্থিতি খারাপ হয় অর্থাৎ স্বল্প হলেও সৌদি রিয়ালের মুদ্রাস্ফীতি চোখে পড়ে। এখন সৌদি মুদ্রাস্ফীতি তারাই স্বচক্ষে দেখতে পাবেন যারা বর্তমানে সৌদি প্রবাসী হয়ে রয়েছে। কারণ সৌদি প্রবাসী হয়ে থাকাকালীন আপনারা যথারীতি বুঝতে পারবেন যে সৌদি আরবে বিভিন্ন প্রকার জিনিসপত্রের দাম ক্রমাগত বৃদ্ধি পেয়েছে এবং ঠিক সেই সময় সৌদি আরবের স্বল্প হলেও মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে। আর তখন যদি আপনারা আপনাদের অর্জিত অর্থ অর্থাৎ সৌদি রিয়াল রেমিটেন্স রূপে নিজ দেশে পাঠাতে চান তখন সৌদি রিয়াল রেট এর মূল্য কম পাবেন অর্থাৎ সৌদি রিয়াল রেট এর মান আন্তর্জাতিক বাজারে কমে যায়।

তবে আপনার বিশেষভাবে মনে রাখবেন ডলার রেট এর দাম বৃদ্ধি অথবা কমার সাথে সৌদি রিয়াল রেট এর দাম বৃদ্ধি বা হ্রাস পাবার ততটাও কোন সম্পর্ক নেই। ডলার শুধু আন্তর্জাতিক পর্যায়ে অর্থ লেনদেনের একটা মাধ্যম বিশেষ।

সৌদি আরবের রিয়াল সম্বন্ধে কিছু অজানা তথ্য

তখন সালটা ছিল ১৯৩২, প্রতিষ্ঠিত হয় সৌদি আরবের মত একটি স্বতন্ত্র দেশের। আর তখনই সৌদি আরবের মুদ্রাস্বরূপ প্রচলন করা হয়েছিল সৌদি রিয়াল এর। যদিও বিনিময় হারের ইতিহাসে এঅকাধিক সংশোধন করা হয়েছে, ১ রিয়াল মূলত ২২টি কুরুশ মুদ্রার সমান। ১৯৬০ সালে, মুদ্রাটি ১ রিঅয়ালের সমান ২০টি কুরুশ মুদ্রায় পরিবর্তিত হয়। ১৯৫২ সালে, সৌদি আরব মুদ্রা সংস্থা (SAMA) প্রতিষ্ঠিত হয়েছিল, একটি একক মুদ্রা ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য বিভিন্ন সংস্কার চালু করা হয়েছিল। ১৯অ৬৩ সালে, মুদ্রা দশমিক করা হয়েছিল এবং হালালা নামে একটি নতুন সাবইউনিট চালু করা হয়েছিল, মা রিয়ালকে ১০০ সমান অংশে ভাগ করে।

অঅঅঅ

Swagatam

আমি স্বাগতম মাইতি। দীর্ঘদিন যাবত আমি ব্লগিং এর সাথে জড়িত। আজকের সোনার দাম ওয়েবসাইটের মাধ্যমে আপনি প্রত্যহ কলকাতায় সোনার দাম, বাংলাদেশে সোনার দাম, বিভিন্ন দেশের টাকার রেট সহ দৈনন্দিন তাজা খবর সম্পর্কে সবার আগে অবগত হতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button