১ ভরি সোনার দাম কত ২০২৪

5/5 - (1 vote)
  • আজ ০১ জানুয়ারি ২০২৪ বাংলাদেশে এক ভরি সোনার দাম

সোনা সর্বদা সম্পদ এবং সমৃদ্ধির প্রতীক, এবং এর মূল্য বছরের পর বছর ধরে স্থিতিশীল রয়েছে, এটি একটি জনপ্রিয় বিনিয়োগ বিকল্প হিসাবে পরিণত হয়েছে। বাংলাদেশে, স্বর্ণ দেশের সংস্কৃতি এবং ঐতিহ্যের একটি অংশ এবং এটি প্রায়ই বিবাহ এবং অন্যান্য অনুষ্ঠানে ব্যবহৃত হয়।

আপনি যদি বাংলাদেশে সোনা ক্রয় বা বিক্রয় করতে আগ্রহী হন, তবে বর্তমান বাজারের হার এবং অন্যান্য গুরুত্বপূর্ণ কারণগুলি যা সোনার দামকে প্রভাবিত করতে পারে তা জানা অপরিহার্য।

আরো পড়ুন – আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪।

১ ভরি সোনার দাম বাংলাদেশ

এই নিবন্ধে, আমরা আপনাকে বাংলাদেশে ১ ভরি সোনার দাম সম্পর্কে একটি বিস্তৃত নির্দেশিকা প্রদান করব। বর্তমান পরিস্থিতিতে, বাংলাদেশে বিশুদ্ধ ২২ ক্যারেট হলমার্ককৃত প্রতি ১ ভরি সোনার দাম ১,১১,০৪১ টাকা। এছাড়াও এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়লেই আপনারা জানতে পারবেন ২৪ ক্যারেট,২২ ক্যারেট,২১ ক্যারেট, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতিতে ১ ভরি সোনার দাম বাংলাদেশে কত চলছে।

২৪ ক্যারেট ১ ভরি সোনার দাম কত

২৪ ক্যারেট সোনানির্ধারিত মূল্য
১ ভরি১,১৫,৭০৬ টাকা
১ গ্রাম ৯,৯২০ টাকা
১ আনা৭,২৩১ টাকা
২৪ ক্যারেট সোনার মূল্য প্রতি ভরিতে

২২ ক্যারেট ১ ভরি সোনার দাম কত

২২ ক্যারেট সোনানির্ধারিত মূল্য
১ ভরি১,১১,০৪১ টাকা
১ গ্রাম ৯,৫২০ টাকা
১ আনা৬,৯৪০ টাকা
22 ক্যারেট সোনার মূল্য প্রতি ভরিতে

আরো পড়ুন – বাংলাদেশী টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট

২১ ক্যারেট ১ ভরি সোনার দাম কত

২১ ক্যারেট সোনানির্ধারিত মূল্য
১ ভরি১,০৬,০২৫ টাকা
১ গ্রাম ৯,০৯০ টাকা
১ আনা ৬,৬২৬ টাকা
২১ ক্যারেট সোনার মূল্য প্রতি ভরিতে

১৮ ক্যারেট ১ ভরি সোনার দাম কত

১৮ ক্যারেট সোনানির্ধারিত মূল্য
১ ভরি৯০,৮৬২ টাকা
১ গ্রাম ৭,৭৯০ টাকা
১ আনা৫,৬৭৮ টাকা
১৮ ক্যারেট সোনার মূল্য প্রতি ভরিতে

আরো পড়ুন – আজকের হলমার্ক সোনার দাম কলকাতায় কত চলছে

সনাতন পদ্ধতিতে ১ ভরি সোনার দাম কত

সনাতন পদ্ধতিতেনির্ধারিত মূল্য
১ ভরি৭৫,৬৯৯ টাকা
১ গ্রাম ৬,৪৯০ টাকা
১ আনা ৪,৭৩১ টাকা
সনাতন পদ্ধতিতে সোনার মূল্য প্রতি ভরিতে

বিভিন্ন দেশের টাকার রেট জানুন নিচে দেওয়া লিঙ্ক এর মাধ্যমে

টাকার রেটলিংক
সৌদি রিয়াল রেটএখানে ক্লিক করুন
কুয়েত দিনার রাটএখানে ক্লিক করুন
কাতার রিয়াল রেটএখানে ক্লিক করুন
দুবাই দিরহাম রেটএখানে ক্লিক করুন
বাহরাইন দিনার রেটএখানে ক্লিক করুন
ওমান রিয়াল রেটএখানে ক্লিক করুন
ইউরো রেটএখানে ক্লিক করুন
মালয়েশিয়ান রিঙ্গিত এখানে ক্লিক করুন
সিঙ্গাপুর ডলার রেটএখানে ক্লিক করুন

বাংলাদেশে ১ ভরি সোনার দামকে প্রভাবিত করার কারণ

বিশ্বব্যাপী সোনার দাম

বাংলাদেশের সোনার দামকে প্রভাবিত করে এমন একটি প্রাথমিক কারণ হল বিশ্বব্যাপী সোনার দাম। যেহেতু সোনা একটি বিশ্বব্যাপী ব্যবসায়িক পণ্য, তাই আন্তর্জাতিক বাজারে এর দামের পরিবর্তন বাংলাদেশে এর দামকে প্রভাবিত করতে পারে। বিশ্বব্যাপী সোনার দাম বাড়লে বাংলাদেশেও সোনার দাম বাড়তে থাকে এবং এর বিপরীতে।

চাহিদা ও সরবরাহ

বাংলাদেশে স্বর্ণের দামকে প্রভাবিত করতে পারে এমন আরেকটি উল্লেখযোগ্য বিষয় হল স্থানীয় বাজারে ধাতুর চাহিদা ও সরবরাহ। বাংলাদেশে সোনার চাহিদা বেশি থাকলেও সরবরাহ সীমিত থাকলে সোনার দাম বাড়তে পারে। বিপরীতে, সরবরাহ বেশি হলেও চাহিদা কম থাকলে সোনার দাম কমতে পারে।

বিনিময় হার

বাংলাদেশে সোনার দাম নির্ধারণে বিনিময় হারও ভূমিকা রাখতে পারে। যেহেতু সোনা মার্কিন ডলারে লেনদেন হয়, তাই বাংলাদেশি টাকা এবং মার্কিন ডলারের মধ্যে বিনিময় হারের ওঠানামা বাংলাদেশের সোনার দামকে প্রভাবিত করতে পারে। ডলারের বিপরীতে টাকার বিনিময় হার বেশি হলে সোনার দাম বাড়তে পারে, উল্টোটাও হতে পারে।

মুদ্রাস্ফীতি

মুদ্রাস্ফীতি হল আরেকটি কারণ যা বাংলাদেশে সোনার দামকে প্রভাবিত করতে পারে। যখন মুদ্রাস্ফীতির হার বেশি হয়, তখন মুদ্রার ক্রয়ক্ষমতা কমে যায়, যা নিরাপদ বিনিয়োগের বিকল্প হিসেবে সোনার চাহিদা বাড়াতে পারে। ফলে উচ্চ মূল্যস্ফীতির সময়ে বাংলাদেশে সোনার দাম বাড়তে পারে।

বাংলাদেশে ১ ভরি সোনার দামের ঐতিহাসিক প্রবণতা

কয়েক বছর ধরে, মূল্যস্ফীতি, বিশ্বব্যাপী সোনার দাম এবং চাহিদা ও সরবরাহের মতো বিভিন্ন কারণের কারণে বাংলাদেশে সোনার দাম ঊর্ধ্বমুখী প্রবণতা দেখিয়েছে। গত এক দশকে বাংলাদেশে 1 ভরি সোনার দামের একটি ঐতিহাসিক ওভারভিউ এখানে দেওয়া হল:

২০১২ সালে বাংলাদেশে ১ ভরি সোনার দাম ছিল প্রায় ৫০,০০০ টাকা।

১০১৫ সালে, ১ ভরি সোনার দাম ৫২,০০০ টাকা বেড়েছে।

২০১৮ সালে, বাংলাদেশে ১ ভরি সোনার দাম ৬০,০০০ টাকার রেকর্ড উচ্চতায় পৌঁছেছিল।

২০২০ সালে, বাংলাদেশে ১ ভরি সোনার দাম ছিল প্রায় ৬৯,০০০ টাকা।

২০২৩ সালের এপ্রিল পর্যন্ত, বাংলাদেশে ১ ভরি সোনার দাম প্রায় ১,০০,০০০ টাকা।

বর্তমান সময়ে বাংলাদেশে ১ ভরি বিশুদ্ধ ২২ ক্যারেট হলমার্ক যুক্ত গহনা সোনার মূল্য ৯৯,৩৭৭ টাকা।

বাংলাদেশে ১ ভরি গোল্ড ক্রয়-বিক্রয়ের টিপস


আপনি যদি বাংলাদেশে 1 ভরি সোনা কেনা বা বিক্রি করার পরিকল্পনা করছেন, তাহলে এখানে কিছু টিপস রয়েছে যা আপনাকে একটি জ্ঞাত সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে:

বাজার গবেষণা

সোনা কেনা বা বিক্রি করার আগে, বাজার গবেষণা করা এবং বর্তমান প্রবণতা এবং দামগুলি বোঝা অপরিহার্য। আপনি বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে বাংলাদেশে সর্বশেষ 1 ভরি সোনার দাম পরীক্ষা করতে পারেন

নির্ভরযোগ্য ডিলার চয়ন

সোনা কেনা বা বিক্রি করার সময়, একজন নির্ভরযোগ্য এবং বিশ্বস্ত ডিলার বেছে নেওয়া গুরুত্বপূর্ণ, যিনি আপনাকে আসল সোনা এবং ন্যায্য দাম সরবরাহ করতে পারেন। আপনি কেনাকাটা করার আগে ডিলারের খ্যাতি এবং গ্রাহকের পর্যালোচনা পরীক্ষা করতে পারেন।

সোনার বিশুদ্ধতা পরীক্ষা

সোনাকে ক্যারাটে পরিমাপ করা হয় এবং ক্যারাট যত বেশি হবে, সোনা তত খাঁটি হবে। বাংলাদেশে 1 ভরি সোনা সাধারণত 22 ক্যারেট বা 21 ক্যারেটের বিশুদ্ধতায় বিক্রি হয়। সোনা কেনার সময়, সোনার বিশুদ্ধতা এবং ওজন পরীক্ষা করে নিশ্চিত করুন যে আপনি আপনার অর্থের সঠিক মূল্য পাচ্ছেন কিনা।

বর্তমান বাজা প্রবণতা উপর নজর রাখা

আগেই বলা হয়েছে, বিভিন্ন কারণ বাংলাদেশে সোনার দামকে প্রভাবিত করতে পারে। তাই, বর্তমান বাজারের প্রবণতা এবং সোনার দামের ওঠানামার দিকে নজর রাখা জরুরি। আপনি বাংলাদেশে 1 ভোরি সোনার দাম ট্র্যাক করতে এবং কেনা বা বিক্রির সিদ্ধান্ত নিতে বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন।

উপসংহার

গোল্ড সবসময়ই একটি জনপ্রিয় বিনিয়োগের বিকল্প, এবং এর মূল্য বছরের পর বছর ধরে স্থির রয়েছে। বাংলাদেশে, স্বর্ণ সংস্কৃতি এবং ঐতিহ্যের একটি অবিচ্ছেদ্য অংশ এবং প্রায়ই বিবাহ এবং অন্যান্য অনুষ্ঠানে ব্যবহৃত হয়। আপনি যদি বাংলাদেশে 1 ভরি সোনা কেনা বা বিক্রি করার পরিকল্পনা করে থাকেন, তাহলে বর্তমান বাজারের প্রবণতা, সোনার দামকে প্রভাবিত করে এমন কারণগুলি এবং একটি জ্ঞাত সিদ্ধান্ত নেওয়ার টিপস বোঝা গুরুত্বপূর্ণ৷ আমরা আশা করি বাংলাদেশে 1 ভোরি সোনার দাম সম্পর্কে এই ব্যাপক নির্দেশিকা আপনাকে মূল্যবান অন্তর্দৃষ্টি এবং তথ্য প্রদান করেছে।

বাংলাদেশে ১ ভরি সোনা কত?

1 ভোরি স্বর্ণ হল পরিমাপের একক যা বাংলাদেশে সোনার ওজন পরিমাপ করতে ব্যবহৃত হয়। একটি ভোরি 11.664 গ্রামের সমতুল্য।

বাংলাদেশে ১ ভরি সোনার বর্তমান দাম কত?

2023 সালের নভেম্বর পর্যন্ত, বাংলাদেশে 1 ভরি সোনার বর্তমান মূল্য প্রায় ১,১১,০৪১ টাকা।

বাংলাদেশে ১ ভরি সোনার দামের উপর কোন বিষয়গুলো প্রভাব ফেলে?

বাংলাদেশে ১ ভরি সোনার দাম মূলত বিশ্বব্যাপী সোনার দাম, চাহিদা ও সরবরাহ, বিনিময় হার এবং মুদ্রাস্ফীতি দ্বারা প্রভাবিত হয়।

বাংলাদেশে 1 ভরি সোনা কেনা বা বিক্রি করার সময় কোন বিষয়গুলি উচিত?

বাংলাদেশে 1 ভরি সোনা কেনা বা বিক্রি করার সময় বাজার নিয়ে গবেষণা করা, একজন নির্ভরযোগ্য ডিলার বেছে নেওয়া, সোনার বিশুদ্ধতা পরীক্ষা করা এবং বর্তমান বাজারের প্রবণতার উপর নজর রাখা গুরুত্বপূর্ণ।

Leave a Comment