জমি রেজিস্ট্রেশনে নতুন মৌজা রেট

Rate this post
  • ২১/০৪/২০২৪ জমি রেজিস্ট্রেশনে নতুন মৌজা রেট

জমি রেজিস্ট্রেশনে নতুন মৌজা রেট সম্পর্কে জানতে আগ্রহী সমস্ত প্রিয় পাঠকবৃন্দের স্বাগত। বন্ধুরা আজ আমরা উক্ত পোস্টের মাধ্যমে আপনাদের সাথে বিস্তারিতভাবে আলোচনা করে নেব এবং দেখে নেব বর্তমান সময়ে আমাদের বাংলাদেশে সরকার দ্বারা জমি রেজিস্ট্রেশনে নতুন মৌজা রেট কি নির্ধারণ করেছে। নিবন্ধন অধিদপ্তর থেকে প্রজ্ঞাপন জারি করে জমি রেজিস্ট্রেশনের জন্য সারাদেশ জুড়ে নতুন করে মৌজা রেট কার্যকর হয়েছে।

তথ্যসূত্র অনুযায়ী তিন পার্বত্য জেলা ছাড়া অন্য ৬১ জেলায় নতুন করে এই মৌজা রেট কার্যকর হয়েছে। সরকারি হিসাবে মৌজাভিত্তিক জমির সর্বনিম্ন গড় বাজার মূল্য ধরে নতুন করে এই সংশোধিত মৌজা রেট এর নির্ধারণ করা হয়েছে। এক কথায় বললে যা বোঝা যায় তা হল নির্ধারিত এই মূল্যের নিচে জমি রেজিস্ট্রেশন করা একেবারেই যাবে না। বর্তমান সরকার দ্বারা সময়ে সংশোধিত নতুন মৌজা রেট অনুযায়ী প্রতি অযুতাংশ জমির শ্রেণিভিত্তিক মূল্য সর্বনিম্ন ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে।

আরো পড়ুন – বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট।

প্রিয় পাঠক, এক্ষেত্রে আপনাদের জেনে রাখা উচিত কোথায় কোথাও বাড়ির চেয়েও ব্রিটিশ শ্রেণীর জমির দাম বেশি রাখা হয়েছে। আর যে সমস্ত মৌজায় পূর্বেকার জমির মূল্য অপরিবর্তিত রয়েছে ওই সমস্ত মৌজাগুলির মধ্যে কিছু মৌজার বেশিরভাগ জমি সরকার দ্বারা পূর্বেই অধিগ্রহণ করা হয়েছে।

তো চলুন বন্ধুরা আর বেশি দেরি না করে মৌজা গালিতে সংশোধিত জমির মূল্য তালিকার সাথে পরিচয় করে নেয়া যাক।

মৌজায় বাড়ি শ্রেণীর জমির অযুতাংশ প্রতি মূল্য তালিকা

মৌজাপূর্বেকার মূল্য (অযুতাংশ প্রতি মূল্য)সংশোধিত মূল্য (অযুতাংশ প্রতি মূল্য)
সাহারা মৌজা২৬,১৪৯ টাকা২৮,৪৮০ টাকা
ডুমনী মৌজা৫,০৯৯ টাকা৬,১২০ টাকা
পাতিরা মৌজা৪,৩৮০ টাকা৪,৮৩৭ টাকা
বরুয়া মৌজা৯,০৬৭ টাকা৯,৭৯৯ টাকা
মস্তাল মৌজা১০,৩৪৩ টাকা৩৩,৮৪৮ টাকা

আরো পড়ুন- এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম কত বাংলাদেশে।

বন্ধুরা আপনারা আগেই জেনেছেন যে এমন কিছু মৌজা রয়েছে যেখানে বাড়ি শ্রেণির জমির চেয়েও ভিটি শ্রেণীর জমির মূল্য বেশি নির্ধারণ করা হয়েছে। যেমন,

মৌজায় ভিটি শ্রেণীর জমির অযুতাংশ প্রতি মূল্য তালিকা

মৌজাবাড়ি শ্রেণীর জমি (অযুতাংশ প্রতি মূল্য)ভিটি শ্রেণীর জমি (অযুতাংশ প্রতি মূল্য)
সাহারা মৌজা ২৮,৪৮০ টাকা৫৩,৪৩৮ টাকা
মস্তল মৌজা৩৩,৮৪৮ টাকা৪৭,৮৫৯ টাকা

সম্পত্তির সর্বনিম্ন বাজার মূল্য নির্ধারণের এই বিধিমালা ১লা জানুয়ারি ২০২৩ থেকে শুরু করে পরবর্তী দুই বছর অর্থাৎ ২০২৪ সালের শেষ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। এবং এরপর পুনরায় নতুন করে বিধিমালা কার্যকর করা হবে। নিবন্ধক অধিদপ্তরের বিদায়ী মহাপরিদর্শক শহিদুল আলম ঝিনুক স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশ কার্যকর করা হয়। নির্ধারিত বাজার মূল্য সম্পর্কে কোনরকম আপত্তি থাকলে সংশ্লিষ্ট জেলার বাজার মূল্য নির্ধারণ কমিটির সদস্য অধিদপ্তরের মহাপরিদর্শক বরাবর পুনর্বিবেচনার জন্য জন্য আবেদন করা যাবে।

আরো পড়ুন- আজকের পেঁয়াজের দাম কত বাংলাদেশে ২০২৪।

বন্ধুরা আমরা আশা করবো আপনারা উপরিউক্ত ব্লগ পোস্টটি সম্পূর্ণরূপে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং জমি রেজিস্ট্রেশনে নতুন মৌজা রেট সম্পর্কে বিস্তারিতভাবে অবগত হয়েছেন। এছাড়াও আপনার যদি এই প্রকার আরো অন্যান্য টাকার রেট সহ বাজার দর সম্পর্কে অবগত হতে চান তাহলে অতি অবশ্যই আমাদের দেওয়া লিংক গলি থেকে জেনে নিতে পারেন। আপনাদের প্রয়োজনীয়তার তাগিদে মহামূল্যবান সময় ব্যয় করে আমাদের দেওয়া এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ। ভবিষ্যতে এই প্রকার আরো অন্যান্য বিভিন্ন প্রকার রেট সম্পর্কিত তথ্যের সাথে অবগত থাকতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে ভুলবেন না।

Leave a Comment