কলকাতায় সোনার দাম

আজ কলকাতায় সোনার দাম কত?, 10 gram Gold Price in Kolkata

  • আজ কলকাতায় সোনার দাম ২০ জুলাই ২০২৪

সমস্ত প্রিয় পাঠক ও আমাদের যে সমস্ত প্রিয় বন্ধুরা, স্বর্ণের দাম জানতে আগ্রহী তাদের সকলকে আমাদের ওয়েবসাইটে স্বাগত। আজ আমরা আপনাদের বিস্তারিত হবে জানিয়ে দেব এবং দেখিয়ে দেব, আজ বর্তমানে কলকাতায় ২৪ ক্যারেট পাকা সোনার বাট, ২৪ ক্যারেট খুচরো পাকা সোনা, হলমার্ক যুক্ত খাঁটি সোনার দাম ও এছাড়াও আজকের বিভিন্ন ক্যারাটে হলমার্ক যুক্ত স্বর্ণের মূল্য কত চলছে কলকাতায়।

সোনা, একটি মূল্যবান ধাতু। বহু শতাব্দী ধরে তার বিরলতা, সৌন্দর্য এবং অন্তর্নিহিত মূল্যের জন্য অতি পরিচিত। বিভিন্ন প্রকার অলংকারের মুখ্য রূপ হল এই ধাতু। এটি মুদ্রার একটি অন্য রূপ, বিনিময়ের একটি মাধ্যম এবং সংস্কৃতি ও সভ্যতা জুড়ে সম্পদের প্রতীক হিসাবে ব্যবহৃত হয়েছে। বিশেষ করে মেয়েদের প্রসাধনী সামগ্রীর মধ্যে এই বিরল ধাতুর তৈরি অলংকার এক বিশেষ জায়গা করে রেখেছে বহু প্রাচীন যুগ থেকেই। আজকের আধুনিক আর্থিক বাজারে, স্বর্ণ তার স্বতন্ত্র বৈশিষ্ট্য, যেমন এর অভাব, স্থায়িত্ব এবং সার্বজনীন গ্রহণ যোগ্যতার কারণে এটি বিনিয়োগ সম্পদ হিসাবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।

ভারতবর্ষে প্রতিনিয়তই স্বর্ণের দাম ওঠানামা করতেই থাকে। ভারত তথা আমাদের পশ্চিমবঙ্গ সহ কলকাতায় স্বর্ণের দাম নির্ধারণ করা হয় আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ বাজারের চাহিদা ও সরবরাহ, অর্থনৈতিক পরিস্থিতি এবং বিদ্যমান সুদের হারের উপর ভিত্তি করে। এই ধরনের কারণগুলির পরিবর্তন প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সোনার দামকে প্রভাবিত করে। তাই বন্ধুরা আপনারা স্বর্ণকে শুধুমাত্র তার শোভা বর্ধনের উপর মূল্যায়ঙ্কন না করে যদি একটি নিরাপদ যোগ্য বিনিময়ের হাতিয়ার হিসাবে দেখে থাকেন তাহলে অতি অবশ্যই প্রত্যহ স্বর্ণের মূল্য জানাটা আপনার প্রয়োজনের মধ্যেই পড়ে।

আরো পড়ুন- আনন্দবাজার পত্রিকা আজকের সোনার দাম।

সোনার সঠিক দাম বিনিয়োগকারীদের সঠিক বিনিয়োগের সাহায্য করে বা নিছক ব্যবহারের জন্য এই মূল্যবান ধাতু কেনার ক্ষেত্রে সাহায্য করে। তাই এই মূল্যবান ধাতু কেনার আগে, বর্তমানে কলকাতায় সোনার দাম কত চলছে তা দেখে নেওয়া আপনার অত্যন্ত জরুরি।

আজ কলকাতায় সোনার দাম কত? শনিবার (২০ জুলাই ২০২৪)

যদিও আমাদের ভারতবর্ষ সহ কলকাতায় সোনার দাম প্রাথমিকভাবে নির্ধারিত হয় সরবরাহ, চাহিদা এবং বিনিয়োগকারীদের আচরণের মতো বিষয়গুলির উপর ভিত্তি করে তবুও ইন্ডিয়ান বুলিয়ন জুয়েলার্স অ্যাসোসিয়েশন বা (IBJA) হিসাবে পরিচিত এটি অ্যাসোসিয়েশন দেশে প্রতিদিনের সোনার হার নির্ধারণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আজ কলকাতায় সোনার দাম কত ২০২৪, এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদের জানিয়ে দেবো বর্তমানে কলকাতায় প্রতি ভরি অর্থাৎ ১১.৬৬৪ গ্রামে (১ ভরি) স্বর্ণের মূল্য কত চলছে। আজকের নতুন দাম অনুযায়ী, ২৪ ক্যারেট প্রতি ভরি পাকা সোনার বাট এর মূল্য ৮৫,৫৫৫ টাকা২৪ ক্যারেট প্রতি ভরি খুচরো পাকা সোনার মূল্য ৮৫,৯৬৩ টাকা২২ ক্যারেট প্রতি ভরি হলমার্ক যুক্ত গহনা সোনার মূল্য ৮১,৭৬৪ টাকা২১ ক্যারেট প্রতি ভরি গহনা সোনার মূল্য ৭৭,১৫৭ টাকা১৮ ক্যারেট প্রতি ভরি গহনা সোনার মূল্য ৬৫,৮৪৩ টাকা।

কলকাতায় সোনার দাম, গত এক সপ্তাহ (১৪ জুলাই, ২০২৪ – ১৯ জুলাই, ২০২৪)

তারিখপাকা সোনার বাট (৯৯৫০/ ২৪ ক্যাঃ ১০ গ্রাম)/১০ গ্রামখুচরো পাকা সোনা (৯৯৫০/ ২৪ ক্যাঃ ১০ গ্রাম)/১০ গ্রামহলমার্ক সোনার গহনা (৯১৬/ ২২ ক্যাঃ ১০ গ্রাম)/১০ গ্রাম
১৯ জুলাই₹৭৪৭৫০ -৫০₹৭৫১৫০ -৫০₹৭১৪৫০ -৫০
১৮ জুলাই₹৭৪৮০০ +৮৫০₹৭৫২০০ +৯০০₹৭১৫০০ +৮৫০
১৭ জুলাই₹৭৩৯৫০ +৬০০₹৭৪৩০০ +৬০০₹৭০৬৫০ +৬০০
১৬ জুলাই₹৭৩৩৫০ -৫০₹৭৩৭০০ -৫০₹৭০০৫০ -১০০
১৫ জুলাই₹৭৩৪০০ ০₹৭৩৭৫০ ০₹৭০১৫০ ০
১৪ জুলাই₹৭৩৪০০ +৫০₹৭৩৭৫০ +৫০₹৭০১৫০ +৫০
বিগত এক সপ্তাহের সোনার দামের তালিকা

২৪ ক্যারেট সোনার দাম কলকাতা ২০২৪

‘ক্যারেটেজ’ হল অন্যান্য ধাতুর সাথে মিশ্রিত সোনার বিশুদ্ধতার পরিমাপ। ২৪ ক্যারেট হল খাঁটি সোনা যেখানে অন্য কোন ধাতু নেই। আর স্বর্ণের সাথে অন্য কোন ধাতু না মিশ্রণ করলে তা কোনদিনও অলংকারে পরিণত হতে পারে না। তাই বাজারে ২৪ ক্যারেট স্বর্ণ পাওয়া গেলেও তা দিয়ে অলংকার তৈরি করা সম্ভব নয়। কারণ ২৪ ক্যারেট স্বর্ণ এতটাই নমনীয় হয়ে থাকে যে তা দিয়ে গহনা বা অলংকার তৈরি করতে গেলে তা সহজেই ভেঙে যায়।

বর্তমানে কলকাতায় ২৪ ক্যারেট পাকা সোনার বাট এর মূল্য প্রতি ভরি ৮৫,৫৫৫ টাকা অর্থাৎ ১ ভরি ২৪ ক্যারেট পাকা সোনার বাট এর মূল্য ৮৫ হাজার ৫৫৫ টাকা।

আমার অনেক বন্ধু বান্ধবী ইন্টারনেটে “২৪ ক্যারেট সোনার দাম কত কলকাতা ২০২৩” খুঁজে থাকেন। তাই আমরা আপনাদের নিচে ২৪ ক্যারেট ১ গ্রাম, ১০ গ্রাম ও ১ ভরি পাকা সোনার বাটের মূল্য কলকাতায় কত চলছে তা বিস্তারিতভাবে জানিয়ে দেবার চেষ্টা করছি।

আজ কলকাতায় ২৪ ক্যারেট পাকা সোনার বাট এর মূল্য কত?

  • ৫৪ ক্যারেট ১ গ্রাম সোনার মূল্য : ৭,৩৩৫ টাকা।
  • ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার মূল্য : ৭৩,৩৫০ টাকা।
  • ২৪ ক্যারেট ১ ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার মূল্য : ৮৫,৫৫৫ টাকা।

আজ কলকাতায় ২৪ ক্যারেট খুচরো পাকা সোনার মূল্য কত?

তো বন্ধুরা এখন আমরা জেনে নেব আজ বর্তমানে কলকাতায় ২৪ ক্যারেট খুচরো পাকা সোনার মূল্য কত চলছে।

  • ২৪ ক্যারেট ১ গ্রাম সোনার মূল্য : ৭,৩৭০ টাকা।
  • ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার মূল্য : ৭৩,৭০০ টাকা।
  • ২৪ ক্যারেট ১ ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার মূল্য : ৮৫,৯৬৩ টাকা।

হলুদ সোনার গহনা এখনও সবচেয়ে জনপ্রিয় রঙ, কিন্তু আজ সোনা বিভিন্ন প্যালেটে পাওয়া যায়। খাঁটি ২৪ ক্যারেট সোনার সাথে অন্যান্য ধাতু মিশ্রিত করার প্রক্রিয়া – নমনীয় সোনাকে আরও স্থায়িত্ব দেয়, তবে এটির রঙ পরিবর্তন করতেও ব্যবহার করা যেতে পারে।

২২ ক্যারেট সোনার দাম কলকাতা ২০২৪

২২ ক্যারেট সোনা বা গোল্ড, হল একটি সোনার মিশ্রণ রূপা যা, নিকেল, দস্তা এবং তামা সহ অন্যান্য ধাতু/ধাতুর দুটি অংশকে একত্রিত করে তৈরি হয়ে থাকে। ২২-ক্যারেট সোনা হল ২৪-ক্যারেট সোনার পরের সেরা মানের যাকে বলা যেতে পারে একেবারে সর্বোত্তম রূপ। গহনা এবং অন্যান্য সোনার জিনিস তৈরিতে সর্বাধিক ব্যবহৃত সোনা হল ২২ ক্যারেট সোনা। ২২ ক্যারেট স্বর্ণে সাধারণত ৯১.৬৭% বিশুদ্ধ সোনা উপলব্ধ এবং বাকি ৮.৩৩% থাকে অন্যান্য ধাতুবিশেষ।

বর্তমানে কলকাতায় ২২ ক্যারেট হলমার্ক যুক্ত গহনা সোনার মূল্য প্রতি ভরি ৮১,৭৬৪ টাকা অর্থাৎ ১ ভরি ২২ ক্যারেট হলমার্ক যুক্ত গহনা সোনার মূল্য ৮১ হাজার ৭৬৪ টাকা।

আপনারা অনেকেই ইন্টারনেটে “২২ ক্যারেট হলমার্ক যুক্ত গহনা সোনার দাম কত কলকাতা ২০২৪” খুঁজে থাকেন। তাই আমরা আপনাদের নিচে ২২ ক্যারেট ১ গ্রাম, ১০ গ্রাম ও ১ ভরি হলমার্ক যুক্ত গহনা সোনার মূল্য কলকাতায় কত চলছে তা বিস্তারিতভাবে জানিয়ে দেবার চেষ্টা করছি।

আজ কলকাতায় ২২ ক্যারেট হলমার্ক যুক্ত গহনা সোনার দাম কত?

  • ২২ ক্যারেট ১ গ্রাম সোনার দাম : ৭,০১০ টাকা।
  • ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম : ৭০,১০০ টাকা।
  • ২২ ক্যারেট ১১.৬৬৪ গ্রাম (১ ভরি) সোনার দাম : ৮১,৭৬৪ টাকা।

২১ ক্যারেট সোনার দাম কলকাতা ২০২৪

যদিও ২২ ক্যারেট স্বর্ণ দিয়েই বিশ্বের প্রায় বেশিরভাগ অলংকার তৈরি হয়ে থাকে তবুও অলংকার তৈরিতে নমনীয়তায় ২১ ক্যারেট স্বর্ণের কাছে ২২ ক্যারেট স্বর্ণকে হার মানতেই হয়। তাই বর্তমানে কলকাতার বাজারে ২১ ক্যারেট স্বর্ণের চাহিদা রয়েছে বেশ-তুঙ্গে। ২১ ক্যারেট স্বর্ণ ২২ ক্যারেট স্বর্ণের তুলনায় একটু কম বিশুদ্ধ। অর্থাৎ ২১ ক্যারেট স্বর্ণের বিশুদ্ধ স্বর্ণের পরিমাণ রয়েছে ৮৭.৫% এবং অন্যান্য ধাতুর পরিমাণ রয়েছে ১২.৫% ।

বর্তমানে কলকাতায় ২১ ক্যারেট গহনা সোনার মূল্য প্রতি ভরি ৭৭,১৫৭ টাকা অর্থাৎ ১ ভরি ২১ ক্যারেট গহনা সোনার মূল্য ৭৭ হাজার ১৫৭ টাকা

আপনারা অনেকেই ইন্টারনেটে “২১ ক্যারেট হলমার্ক যুক্ত গহনা সোনার দাম কত কলকাতা ২০২৪” খুঁজে থাকেন। তাই আমরা আপনাদের নিচে ২১ ক্যারেট ১ গ্রাম, ১০ গ্রাম ও ১ ভরি হলমার্ক যুক্ত গহনা সোনার মূল্য কলকাতায় কত চলছে তা বিস্তারিতভাবে জানিয়ে দেবার চেষ্টা করছি।

আজ কলকাতায় ২১ ক্যারেট স্বর্ণের দাম কত?

  • ২১ ক্যারেট ১ গ্রাম সোনার দাম : ৬,৬১৫ টাকা।
  • ২১ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম : ৬৬,১৫০ টাকা।
  • ২১ ক্যারেট ১ ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম : ৭৭,১৫৭ টাকা।

সোনার বিশুদ্ধতার এই স্তরটি মূলত সাধারণ গহনার জন্য কলকাতা শহরে বেশ জনপ্রিয়। যদিও এই ২১ ক্যারেট স্বর্ণ ২২ ক্যারেট স্বর্ণের তুলনায় বেশিই টেকসই তবুও এর কঠোরতা ভারী রত্ন পাথরের জন্য যথেষ্ট নয়। জর্ডান লেবানন মিশর ইরাক ইরান সিরিয়া ইসরাইল সৌদি আরব এছাড়াও অন্যান্য মধ্যপ্রাচ্যের দেশ গুলিতে ২১ ক্যারেট স্বর্ণ বেশ জনপ্রিয় ।

১৮ ক্যারেট সোনার দাম কলকাতা ২০২৪

১৮ ক্যারেট সোনা তাদের জন্য সেরা পছন্দ হয়ে উঠতে পারে যারা অনেকটা বেশি পরিমাণ সোনার পাশাপাশি উচ্চ নমনীয়তা এবং স্বর্ণের দীর্ঘস্থায়িত্ব পছন্দ করেন। সাধারণত বাজারে স্বর্ণ অলংকার তৈরীর পক্ষে সবচেয়ে কম ক্যারেট স্বর্ণ হল ১৮ ক্যারেট স্বর্ণ। তাই তুলনামূলক ১৮ ক্যারেট স্বর্ণের দাম অনেকটাই কম হয়ে থাকে। স্বর্ণের দাম নির্ধারিত হয়ে থাকে স্বর্ণের বিশুদ্ধতার উপর এবং সেই অলংকারে স্বর্ণের ভাগ কতটা রয়েছে তার ওপর ভিত্তি করে।

১৮ ক্যারেট স্বর্ণে ৭৫% খাঁটি সোনার সাথে ২৫% অন্যান্য ধাতু যেমন তামা, রূপ ইত্যাদি মিশ্রিত হয়ে থাকে যা এই ধরনের সোনাকে ২৪k,২৩k,২২k, ২১k এবং ১৯ ক্যারেট সোনার চেয়ে কমদামি করে তোলে।

বর্তমানে কলকাতায় ১৮ ক্যারেট গহনা সোনার মূল্য প্রতি ভরি ৬৫,৮৪৩ টাকা অর্থাৎ ১ ভরি ১৮ ক্যারেট গহনা সোনার মূল্য ৬৫ হাজার ৮৪৩ টাকা।

আপনারা অনেকেই ইন্টারনেটে “১৮ ক্যারেট হলমার্ক যুক্ত গহনা সোনার দাম কত কলকাতা ২০২৪” খুঁজে থাকেন। তাই আমরা আপনাদের নিচে ২১ ক্যারেট ১ গ্রাম, ১০ গ্রাম ও ১ ভরি হলমার্ক যুক্ত গহনা সোনার মূল্য কলকাতায় কত চলছে তা বিস্তারিতভাবে জানিয়ে দেবার চেষ্টা করছি।

আজ কলকাতায় ১৮ ক্যারেট স্বর্ণের দাম কত?

  • ১৮ ক্যারেট ১ গ্রাম সোনার দাম : ৫,৬৪৫ টাকা।
  • ১৮ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম : ৫৬,৪৫০ টাকা।
  • ১৮ ক্যারেট ১ ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম : ৬৫,৮৪৩ টাকা।

আজকাল হীরা ও অন্যান্য মূল্যবান রত্ন পাথরের গহনা সাধারণত ১৮ ক্যারেট স্বর্ণ দিয়ে তৈরি হয়ে থাকে। এটা উল্লেখ করার মতো বিষয় যে ১৮ ক্যারেট স্বর্ণ উচ্চ স্তরের বিশুদ্ধতার তুলনায় অনেকটাই কম ও উজ্জ্বল্য ছড়িয়ে থাকে। ১৮ ক্যারেট স্বর্ণ হল সেরা পছন্দ যারা সবচেয়ে বেশি পরিমাণ সোনা এবং উচ্চ স্তরের স্থায়িত্ব খুজে থাকেন।

স্বর্ণের বিশুদ্ধতা রূপান্তর চার্ট

Number of KaratesParts of Gold% of Gold PurityFineness
24k24/2499.9999
23k23/2495.8958
22k22/2491.7916/917
21k21/2487.5875
20k20/2483.3833
19k19/2479.1791
18k18/2475.0750
17k17/2470.8708
16k16/2466.6666
15k15/2462.5625
14k14/2458.3583/585
13k13/2454.1541
12k12/2450.0500
11k11/2445.8458
10k10/2441.7416/417
9k9/2437.5375
8k8/2433.3333
স্বর্ণের বিশুদ্ধতা রূপান্তর চার্ট

আরো পড়ুন- এক ক্লিকেই পেয়ে যান সমস্ত finance সম্পর্কিত পোস্ট এর আপডেট।

কিভাবে স্বর্ণের বিশুদ্ধতা পরিমাপ করা হয়?

ক্যারাট পদ্ধতি ব্যবহার করে সোনার বিশুদ্ধতা পরিমাপ করা হয়। সোনার গহনার টুকরোতে খাঁটি সোনার সাথে অন্যান্য ধাতু বা সংকর ধাতুর অনুপাত পরিমাপ করার জন্য এই সিস্টেমটি তৈরি করা হয়েছে।

যদিও “ক্যারাট” শব্দটি “ক্যারেট” শব্দটির অনুরূপ শোনায়, এই দুটি পরিমাপ সম্পূর্ণ ভিন্ন। ক্যারাট পদ্ধতি সোনার বিশুদ্ধতা পরিমাপ করতে ব্যবহৃত হয়, যখন ক্যারেট হল ভরের একক যা হীরা এবং অন্যান্য রত্নপাথর ওজন করতে ব্যবহৃত হয়। সোনার ওজনের জন্য ব্যবহৃত পরিমাপ হল ট্রয় আউন্স (1 ট্রয় আউন্স = 31.1035 গ্রাম) ।

“k”, “K”, বা “Kt” হিসাবে চিহ্নিত ক্যারাটগুলিকে 0 থেকে 24 স্কেলে পরিমাপ করা হয়, পরেরটি হল বিশুদ্ধতম রূপ (খাঁটি সোনা) যেখানে অন্য কোন ধাতু মেশানো হয় না । ক্যারাতেজ যত বেশি, সোনা তত খাঁটি।

স্বর্ণের সর্বনিম্ন বিশুদ্ধতা দেশ অনুসারে পরিবর্তিত হয়ে থাকে। উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে, আইনগত সর্বনিম্ন মান স্বর্ণের বিশুদ্ধতা হল 10k। যুক্তরাজ্য, ফ্রান্স এবং পর্তুগালে, সর্বনিম্ন অনুমোদিত সোনার বিশুদ্ধতা হল ৭k, যখন গ্রীস এবং ডেনমার্কে, সর্বনিম্ন মান হল ৪k

সোনার সূক্ষ্মতা কি অথবা কাকে বলে?

সূক্ষ্মতা হল সোনার বিশুদ্ধতা পরিমাপের আরেকটি উপায়, পশ্চিমে জনপ্রিয়, প্রতি হাজারে অংশে প্রকাশ করা হয়। এই সিস্টেমে, বিশুদ্ধ 24k স্বর্ণকে 1000 এর মধ্যে 1000 অংশ হিসাবে প্রকাশ করা হয়। উদাহরণস্বরূপ, 24k সোনার সূক্ষ্মতা গণনা করতে, আপনাকে 24k কে 24k দ্বারা ভাগ করতে হবে এবং 1000 দ্বারা গুণ করতে হবে, যা আপনাকে 1000 এর সূক্ষ্মতা দেবে। তবে, বাস্তবে, খাঁটি সোনার সূক্ষ্মতা ৭৭৭.৭ হিসাবে চিহ্নিত করা হয়েছে, কারণ যে কোনও সোনায় সামান্য অশুদ্ধতা থাকতে পারে। আপনি যদি সেই সংখ্যাটিকে 10 দ্বারা ভাগ করেন, আপনি ৭৭.৭% শতাংশের মান পাবেন, যা একটি টুকরোতে খাঁটি সোনার সামগ্রী নির্দেশ করে।

একই যুক্তি অনুসরণ করে, 14k সোনার সূক্ষ্মতাকে 583 (14/24 x 1000 = 583.333) হিসাবে চিহ্নিত করা উচিত, কিন্তু বেশিরভাগ নির্মাতারা 583-এর থেকে সামান্য বেশি 14k সোনা তৈরির ইউরোপীয় অভ্যাস গ্রহণ করেছে, তাই 14k সোনার সূক্ষ্মতা 585 হিসাবে চিহ্নিত করা হয়েছে।

এটা উল্লেখ করার মতো যে সোনার বিশুদ্ধতার গৃহীত সহনশীলতা দেশ ভেদে পরিবর্তিত হয়। উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রে, অনুমোদিত নেতিবাচক সহনশীলতা 0.3%, যেখানে চীনে, 1% আইনত অনুমোদিত।

উপসংহার

আমাদের পৃথিবীতে স্বর্ণের মত মূল্যবান ধাতু খুব কমই রয়েছে। ভারতবর্ষের তথা কলকাতায় সোনা পছন্দ করে না এরকম মানুষের জুড়ি মেলা ভার। দিনের পর দিন স্বর্ণের মাধ্যমে বিভিন্ন প্রকার নিত্যনতুন অলংকার তৈরি হয়েই চলেছে। তাই প্রতিনিয়ত স্বর্ণের চাহিদা যেন দিনের পর দিন বেড়েই চলেছে। আমাদের এই পোস্টের মাধ্যমে আমরা আপনাদের জানাতে চেষ্টা করেছি, আজ বর্তমানে কলকাতায় স্বর্ণের দাম কত চলছে। বন্ধুরা আমরা আশা করব আপনারা আমাদের দেওয়া তথ্য থেকে স্বর্ণের বর্তমানে মূল্য কলকাতায় কত চলছে সে সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। এছাড়াও আপনার যদি প্রত্যেকদিন কলকাতায় সোনার মূল্যের আপডেট একেবারে সঠিক রূপে সবার আগে দেখতে চান তাহলে অতি অবশ্যই- ajkersonardam.com এর পাতায় চোখ রাখতে ভুলবেন না। আমাদের পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

Swagatam

আমি স্বাগতম মাইতি। দীর্ঘদিন যাবত আমি ব্লগিং এর সাথে জড়িত। আজকের সোনার দাম ওয়েবসাইটের মাধ্যমে আপনি প্রত্যহ কলকাতায় সোনার দাম, বাংলাদেশে সোনার দাম, বিভিন্ন দেশের টাকার রেট সহ দৈনন্দিন তাজা খবর সম্পর্কে সবার আগে অবগত হতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button