বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট- ১৮/০৫/২০২৩

3.5/5 - (21 votes)
  • বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট (১৮/০৫/২০২৩)

বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত চলছে? বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট জানতে আগ্রহী সমস্ত প্রবাসী ভাইদের স্বাগত। আজ আমরা আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনাদের বিস্তারিতভাবে জানিয়ে দেব, আজকের সৌদি রিয়াল রেট, মালয়েশিয়ান রিঙ্গিত রেট, কুয়েত দিনার রেট, ডলার রেট, ইন্ডিয়ান রুপী রেট, দুবাই দিরহাম রেট ও এছাড়াও বিশ্বের অন্যান্য প্রান্তে অবস্থিত বিভিন্ন দেশের টাকার রেট আজ বাংলাদেশি টাকায় কত চলছে?

সূচনা পর্ব

আজ ১৮ মে ২০২৩ অর্থাৎ বাংলার ০৩ জ্যৈষ্ঠ ১৪৩০, আবারো এক নতুন সকালের সাথে দিনের শুরুতেই দেখে নেওয়া যাক বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত চলছে অথবা বিভিন্ন দেশের টাকার মূল্যের বিনিময় হার আজ বাংলাদেশি টাকায় কত চলছে? তো চলুন বন্ধুরা আজকের টাকার রেট সম্পর্কে এক নতুন অভিজ্ঞতা অর্জন করে নেওয়া যাক।

বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট (১৮/০৫/২০২৩)

আপডেট হয়েছে- 07:00 AM

বৈদেশিক মুদ্রাব্যাংক রেটবিকাশ রেটক্যাশ
মাল্টিজ ১ লিরি২৭১.১৭ টাকা ২৭১.১৭ টাকা ২৭১.১৭ টাকা
মার্কিন ১ ডলার১০৭.৫০ টাকা ১০৭.৭৩ টাকা ১০৬.৭৫ টাকা
সৌদির ১ রিয়াল২৮.৬৪ টাকা২৮.৬৪ টাকা২৮.২৮ টাকা
মালয়েশিয়ান ১ রিংগিত২৩.৮০ টাকা২৩.৮০ টাকা২৩.৮০ টাকা
ব্রুনাই ১ ডলার৭৯.৯৮ টাকা৭৯.৯৮ টাকা৭৯.৯৮ টাকা
ইতালিয়ান ১ ইউরো১১৮.৩০ টাকা১১৮.৩০ টাকা১১৭.৫০ টাকা
ব্রিটেনের ১ পাউন্ড১৩৩.৬০ টাকা১৩২.১৩ টাকা১৩৪.৮২ টাকা
ইউরোপীয় ১ ইউরো১১৬.২৮ টাকা১১৪.৪৯ টাকা১১৬.৮৩ টাকা
অস্ট্রেলিয়ান ১ ডলার৭১.৭৩ টাকা৭১.৭৩ টাকা৭১.৭৩ টাকা
নিউজিল্যান্ডের ১ ডলার৬৬.৭২ টাকা৬৬.৮২ টাকা৬৪.৮১ টাকা
সিঙ্গাপুরের ১ ডলার৮০.৩৫ টাকা৮০.৩৫ টাকা৭৯.৫৭ টাকা
ইউ এ ই ১ দিরহাম২৯.৩৯ টাকা২৯.৩৯ টাকা২৯.৩৯ টাকা
ওমানি ১ রিয়াল২৭৮.০০ টাকা ২৭৮.০০ টাকা ২৭৮.০০ টাকা
কানাডিয়ান ১ ডলার৭৮.০০ টাকা৭৮.৮৮ টাকা৭৮.৪৬ টাকা
কাতারি ১ রিয়াল২৯.৬০ টাকা২৯.৬০ টাকা২৯.৬০ টাকা
কুয়েতি ১ দিনার৩৫০.২৫ টাকা৩৫০.২৫ টাকা৩৫৪.৩৪ টাকা
বাহরাইনি ১ দিনার২৮৬.২১ টাকা২৮৬.২১ টাকা২৮৬.১০ টাকা
দক্ষিণ আফ্রিকান ১ রান্ড৫.৫৭ টাকা৫.৫৭ টাকা৫.৫৭ টাকা
জাপানি ১ ইয়েন০০.৭৮০ পয়সা০.৭৮১ পয়সা০.৭৭৯ পয়সা
চাইনিজ ১ ইউয়ান১৫.৫০ টাকা১৫.৫০ টাকা১৫.৫০ টাকা
সুইজারল্যান্ডের ১ ফ্রেঞ্চ১১৮.৬১ টাকা১১৭.৭৭ টাকা১১৬.৩২ টাকা
ইন্ডিয়ান ১ রুপি১.২৯ টাকা১.২৯ টাকা১.২৯ টাকা
দক্ষিণ কোরিয়ান ১ ওন০ টাকা ০৮০৮ পয়সা০ টাকা ০৮০৭ পয়সা০ টাকা ০৮০৮ পয়সা
ইউক্রেন ১ রিভনিয়া২.৯৩ টাকা২.৯৩ টাকা২.৯৩ টাকা
বিভিন্ন দেশের টাকার রেট ১৮ মে ২০২৩

বন্ধুরা, আমরা আমাদের এই টেবিলের মাধ্যমে বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত চলছে সে সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। অনুগ্রহ করে মনে রাখবেন যে বিনিময় হার পরিবর্তন সাপেক্ষ এবং আপনার চয়ন করা বিনিময় পরিষেবা প্রদানকারীর উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।

দেশের শক্তিশালী অর্থনীতি গড়ে তোলার পিছনে রেমিটেন্সের প্রভাব

দেশের অন্তর্নিহিত শক্তিশালী অর্থনৈতিক পরিকাঠামো গড়ে তোলার পিছনে প্রবাসী ভাইবোনেদের অবদান সত্যিই অনস্বীকার্য। দেশ তথা নিজেদের স্বার্থে আমাদের বহু প্রিয় প্রবাসী ভাইবোনেরা পাড়ি জমিয়ে থাকেন বিদেশে কাজের উদ্দেশ্যে। আর এই প্রবাসী আয়ের উপর ভিত্তি করেই বহু প্রতিকূল পরিস্থিতি কাটিয়ে আজ বাংলাদেশের অর্থনীতি টালমাটাল অবস্থা থেকে এসে দাঁড়িয়েছে এক শক্তিশালী অর্থনীতিতে। আর এই কারণেই আমরা বলতে পারি বাংলাদেশের আয়ের অর্থাৎ অর্থনৈতিক সু বৃদ্ধির পিছনে এক বিরাট অবদান রয়েছে প্রবাসী আয়।

নিয়মিত প্রত্যেক মাসে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে প্রবাসী ভাইবোনেরা তাদের অতি কষ্টে উপার্জিত লক্ষ লক্ষ ডলার রেমিটেন্স পাঠিয়ে থাকেন আমাদের বাংলাদেশে।তাই প্রত্যহ রেমিটেন্স পাঠানোর সুবিধার্থে প্রত্যেকদিনের বিভিন্ন দেশের টাকার রেট কত চলছে তা প্রত্যেক প্রবাসী ভাইবোনেদের জানাটা অত্যন্ত জরুরি।

কারণ স্বরূপ প্রায় প্রত্যেকদিন ও প্রত্যেক মুহূর্তেই বিবিধ প্রকার অর্থনৈতিক ঘাত প্রতিঘাতের কারণে টাকার মূল্যের পরিবর্তন হয়েই থাকে। তাই এই সমস্ত কারণ গুলি মাথায় রেখে ‘বিভিন্ন দেশের টাকার রেট বাংলাদেশি টাকায় কত চলছে?’ সে সম্পর্কে একটি বিস্তারিত ও সঠিক ধারণা দেওয়া হল উপরে ছকের মাধ্যমে।

উপসংহার

এছাড়াও আপনারা অবশ্যই মনে রাখবেন আপনারা যদি আপনাদের দেশে পাঠানো টাকা অর্থাৎ রেমিটেন্স যেকোনো বৈধ পন্থার মাধ্যমে অর্থাৎ কোন ব্যাংক মারফত দেশে পাঠিয়ে থাকেন তাহলে অতি অবশ্যই আমাদের বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ২.৫% নগদ প্রণোদনা পেতে সক্ষম হবেন। তাই মনে রাখবেন রেমিট্যান্স প্রেরণের ক্ষেত্রে হুন্ডির মতো অবৈধ পন্থা কখনোই বেছে নেবেন না। এই প্রকার প্রত্যেক দিনের বিভিন্ন দেশের টাকার রেট বাংলাদেশি টাকায় কত চলছে সে সম্পর্কে জানতে- ajkersonardam.com এর পাতায় চোখ রাখতে ভুলবেন না।

বাংলাদেশে মুদ্রা চালু হয় কবে?

1971 সাল পর্যন্ত বাংলাদেশে ভারতীয় রুপি ব্যবহৃত হতো। 1972 সালে , টাকা বাংলাদেশের সরকারী মুদ্রায় পরিণত হয়। 1973 সালে নিম্নলিখিত মূল্যবোধের জন্য মুদ্রা প্রয়োগ করা হয়েছিল: 50, 25, 10 এবং 5 পয়শা।

কোন দেশে টাকার মান সবচেয়ে বেশি?

কুয়েতের অর্থনৈতিক স্থিতিশীলতার কারণে কুয়েতি দিনার বিশ্বের সর্বোচ্চ মুদ্রা হিসেবে রয়ে গেছে। দেশের অর্থনীতি প্রধানত তেল রপ্তানির উপর নির্ভরশীল কারণ এটি বিশ্বের বৃহত্তম রিজার্ভগুলির একটি।

কখন টাকা পাঠালে আপনি লাভবান হবেন?

প্রবাস থেকে যে সকল প্রবাসীরা রেমিটেন্স পাঠিয়ে থাকে তারা প্রশ্ন করে থাকেন যে কখন টাকা পাঠালে লাভবান হওয়া যাবে। অবশ্যই আপনি যখন টাকার রেট বেশি থাকে তখন টাকা পাঠিয়ে থাকলে আপনি লাভবান হতে পারবেন। প্রতিনিয়তই টাকার রেট উঠানামা করে, এর জন্য আপনাকে সব সময় নজর রাখতে হবে কখন টাকার মান বৃদ্ধি পায়। বৃদ্ধি পাওয়ার সাথে সাথে যদি আপনি আপনার রেমিটেন্স প্রবাস থেকে বাংলাদেশে পাঠিয়ে থাকেন তাহলে আপনি বেশি লাভবান হবেন। প্রতিদিনের টাকার রেট এর আপডেট জানতে আমাদের এই সাইটে নিয়মিত ভিজিট করুন।

কখন টাকা পাঠালে আপনি কম টাকা পাবেন অথবা আপনার লোকসান হতে পারে?

সব সময় ডলারের মান বা টাকার রেট এক থাকে না। কিছু কিছু সময় ডলারের মান বেশি হয়ে থাকে আবার কিছু কিছু সময় অনেক কম হয়ে থাকে। টাকার মান বেশি থাকলে যেমন আপনি বেশি লাভবান বা বেশি টাকা পেয়ে থাকেন ঠিক তেমনি টাকার রেট কম থাকলে আপনি টাকা কম পাবেন। এজন্য আপনাকে অবশ্যই প্রতিদিনের টাকার রেট সম্পর্কে ধারণা রাখতে হবে। আমাদের এই ওয়েবসাইট থেকে আপনি প্রতিদিনের বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট সম্পর্কে জানতে পারবেন।

কোন দেশের টাকার মান সবচেয়ে বেশি?

কুয়েতের মুদ্রার মান পৃথিবীর যেকোনো দেশের মুদ্রার মানের চাইতে বেশি। এক দিনার যেখানে 3.32 মার্কিন ডলারের সমান। এরপর ধাপে ধাপে ওমান ও বাহরাইনের টাকার রেট সবচেয়ে বেশি। এরপরই ইউরো এবং ডলার, দিরহামের স্থান।

বিশ্বের সবথেকে বেশি কোন দেশের মুদ্রা ব্যবহৃত হয়ে থাকে?

আপনি কি জানেন বর্তমান বিশ্বের সবথেকে বেশি কোন দেশের মুদ্রা ব্যবহৃত হয়ে থাকে? বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহৃত মুদ্রার নাম হচ্ছে আমেরিকান ডলার। পৃথিবীর বিভিন্ন দেশে এই আমেরিকান মুদ্রা ব্যবহার হয়ে থাকে।

বাংলাদেশের টাকা কে ছাপায়?

বাংলাদেশে ব্যাংক নোট ইস্যু করার একমাত্র কর্তৃত্ব বাংলাদেশ ব্যাংকের। বিশ্বের অন্যান্য কেন্দ্রীয় ব্যাংকের মতো বাংলাদেশ ব্যাংকও সময়ে সময়ে নোটের নকশা পরিবর্তন করে থাকে।

Leave a Comment