হুরমুড়িয়ে কমলো কলকাতায় সোনা-রুপোর দাম! কেনার আগে এখনই জানুন সবটা

3/5 - (18 votes)

আজ ১৭ মে ২০২৩, বহু প্রতীক্ষার পর এবার কলকাতায় সোনা-রুপোতে বিরাট দরপতন। যদিও কলকাতায় সোনা রুপোতে দামের পরিবর্তন এমন কিছু নতুন কথা নয়। তবুও সোনা-রুপোর এই লাগামছাড়া দামে, আজকের দরপতনে স্বল্প হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলবে সাধারণ মানুষ। না হলে চলতি বছরের শুরু থেকেই যে হারে দাম বাড়তে শুরু করেছে হলুদ ধাতুর তাতে করে গলায় ফাঁস আরো এঁটে উঠেছে মধ্যবিত্তের। আগেকার দিনে বহু মানুষ সোনা-রূপোতে বিনিয়োগ প্রায় এড়িয়ে চলতেই বলা চলে। কিন্তু এখনকার দিনে সেই চিত্র একেবারে বদলে গিয়েছে। কারণ ওপর তলার মানুষ থেকে নিচে তলার মানুষ পর্যন্ত প্রায় প্রত্যেকেই এই মূল্যবান ধাতুর উপর বিনিয়োগকে একটি গুরুত্বপূর্ণ বিনিয়োগ হিসাবে দেখছে। অবশ্য বিশ্ববাজার থেকে ভারতবর্ষ এবং ভারতবর্ষ থেকে কলকাতা প্রায় সব জায়গাতেই সোনার দামের হ্রাস-বৃদ্ধির উপর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ডলারের হার, আন্তর্জাতিক বাজার পরিস্থিতি এবং দেশীয় বাজার নীতি।

এমন পরিস্থিতিতে সোনা ও রুপোর দাম যে কিছুটা হলেও কমেছে তা আমাদের কাছে আনন্দদায়ক। যেহেতু ভারতবর্ষের বেশিরভাগ সোনা বিদেশ থেকে আমদানি করা হয়ে থাকে সেহেতু সোনার দাম অতিরিক্ত পরিমাণ কমার আশা ও চাতক পাখির জলের আশা প্রায় দুই সমান বলা চলে। কিন্তু তবু বন্ধুরা আশা ত্যাগ করলে চলবে না আমাদের ধৈর্য ধরে থাকতে হবে এবং কলকাতায় সোনা ও রুপোর দামের বড় পতন দেখতে হলে চোখ রাখতে হবে- ajkersonardam.com এর পাতায়। তো চলুন বন্ধুরা দেখে নেওয়া যাক আজ কলকাতায় সোনার মূল্য কতটা হ্রাস পেয়েছে।

কলকাতায় সোনার দাম, বুধবার (১৭ মে, ২০২৩)

প্রতি ১ গ্রাম বিশুদ্ধ ২৪ ক্যারেট পাকা সোনার বাট এর মূল্য ৬১৫৫.০০ টাকা।

প্রতি ১০ গ্রাম বিশুদ্ধ ২৪ ক্যারেট পাকা সোনার বাট এর মূল্য ৬১,৫৫০.০০ টাকা।

প্রতি ১১.৬৬৪ গ্রাম (১ ভরি) বিশুদ্ধ ২৪ ক্যারেট পাকা সোনার বাট এর মূল্য ৭১,৭৯১.৯২ টাকা।

প্রতি ১ গ্রাম বিশুদ্ধ ২৪ ক্যারেট খুচরো পাকা সোনার মূল্য ৬১৮৫.০০ টাকা।

প্রতি ১০ গ্রাম বিশুদ্ধ ২৪ ক্যারেট খুচরো পাকা সোনার মূল্য ৬১,৮৫০.০০ টাকা।

প্রতি ১১.৬৬৪ গ্রাম (১ ভরি) বিশুদ্ধ ২৪ ক্যারেট খুচরো পাকা সোনার মূল্য ৭২,১৪১.৮৪ টাকা।

প্রতি ১ গ্রাম ২২ ক্যারেট হলমার্ক যুক্ত গহনা সোনার মূল্য ৫৮৮০.০০ টাকা।

প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট হলমার্ক যুক্ত গহনা সোনার মূল্য ৫৮,৮০০.০০ টাকা।

প্রতি ১১.৬৬৪ গ্রাম (১ ভরি) ২২ ক্যারেট হলমার্ক যুক্ত গহনা সোনার মূল্য ৬৮৫৮৪.৩২ টাকা।

মূল্যহ্রাস

বিশুদ্ধ ২৪ ক্যারেট পাকা সোনার বাট এর মূল্য প্রতি ১ গ্রামে হ্রাস পেয়েছে ২৫.০০ টাকা, প্রতি ১০ গ্রামে হ্রাস পেয়েছে ২৫০.০০ টাকা এবং প্রতি ১১.৬৬৪ গ্রামে (১ ভরি) হ্রাস পেয়েছে ২৯১.৬ টাকা।

বিশুদ্ধ ২৪ ক্যারেট খুচরো পাকা সোনার মূল্য প্রতি ১ গ্রামে হ্রাস পেয়েছে ২৫.০০ টাকা, প্রতি ১০ গ্রামে হ্রাস পেয়েছে ২৫০.০০ টাকা এবং প্রতি ১১.৬৬৪ গ্রামে (১ ভরি) হ্রাস পেয়েছে ২৯১.৬ টাকা।

২২ ক্যারেট হলমার্ক যুক্ত গহনা সোনার মূল্য প্রতি ১ গ্রামে হ্রাস পেয়েছে ২৫.০০ টাকা, প্রতি ১০ গ্রামে হ্রাস পেয়েছে ২৫০.০০ টাকা এবং প্রতি ১১.৬৬৪ গ্রামে (১ ভরি) হ্রাস পেয়েছে ২৯১.৬ টাকা।

কলকাতায় রুপোর দাম, বুধবার (১৭মে, ২০২৩)

প্রতি ১০ গ্রাম রুপোর বাট এর মূল্য ৭২৬.০০ টাকা।

প্রতি ১০০ গ্রাম রুপোর বাট এর মূল্য ৭২৬০.০০ টাকা।

প্রতি ১ কেজি রুপোর বাট এর মূল্য ৭২,৬০০.০০ টাকা।

প্রতি ১০ গ্রাম খুচরো রুপোর মূল্য ৭২৭.০০ টাকা।

প্রতি ১০০ গ্রাম খুচরো রুপোর মূল্য ৭২৭০.০০ টাকা।

প্রতি ১ কেজি খুচরো রুপোর মূল্য ৭২,৭০০.০০ টাকা।

মূল্যহ্রাস

রুপোর বাট এর মূল্য প্রতি ১০ গ্রামে হ্রাস পেয়েছে ৫.০০ টাকা, প্রতি ১০০ গ্রামে হ্রাস পেয়েছে ৫০.০০ টাকা এবং প্রতি ১ কেজিতে হ্রাস পেয়েছে ৫০০.০০ টাকা।

খুচরো রুপোর মূল্য প্রতি ১০ গ্রামে হ্রাস পেয়েছে ৫.০০ টাকা, প্রতি ১০০ গ্রামে হ্রাস পেয়েছে ৫০.০০ টাকা এবং প্রতি ১ কেজিতে হ্রাস পেয়েছে ৫০০.০০ টাকা।

তো বন্ধুরা আমরা আশা করব আপনারা এই নিবন্ধটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন এবং আজ বর্তমানে কলকাতায় সোনা ও রুপোর দাম কতটা কমেছে সে সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। এছাড়াও আপনারা যদি এই প্রকার প্রত্যেক দিনের কলকাতায় সোনা ও রুপার দাম সম্পর্কে জানতে চান তাহলে অতি অবশ্যই- ajkersonardam.com এর পাতায় চোখ রাখতে ভুলবেন না।

Scroll to Top