আগুন দাম এখন জিরে, আকাশ ছোঁয়া দাম শুনে ভিড়মি খাচ্ছেন আমজনতা!

Rate this post

বহুকাল ধরেই রান্নায় জিরের অবদান অনস্বীকার্য। তা শাকচচ্চড়ি হোক বা মাংস প্রায় সব তরি-তরকারিতেই জিরা মসলা না হলে ঠিক জমে না। দেশে হোক বা বিদেশে, নিরামিষ হোক বা আমিষ জিরের ব্যবহার চলে সমস্ত জায়গার রান্নার পদে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে আকাশ ছোয়া বৃদ্ধি পেয়েছে জিরের বাজার দর।

জিরে কিনতে গিয়ে ভিড়মি খাচ্ছেন আমজনতা। কিন্তু কেনই বা হঠাৎ করে এতটা বৃদ্ধি পেল জিরের দাম? আর কতটাই বা বৃদ্ধি পেয়েছে এবং বর্তমান পরিস্থিতিতে গুণমানের দিক থেকে বিভিন্ন প্রকার জিরের বাজার মূল্যই বা কত চলছে সে সম্পর্কে চলুন বিস্তারিত জেনে নেয়া যাক।

আসলে ব্যাপারটা হল প্রাকৃতিক দুর্যোগ এবং অনাবৃষ্টির ফলাফল। গত বছর মধ্যপ্রাচ্যের দেশ গুলিতে অত্যাধিক অনাবৃষ্টির কারণে জিরের ফলন একেবারেই হয়নি, এমনটাই জানা গিয়েছে। তবুও জিরা রপ্তানিকারক দেশগুলিকে তো রপ্তানি থামিয়ে রাখলে চলবে না। তাই স্বল্প মাল রপ্তানির কারণেই অবশ্য জিরের দাম আগুন হয়ে উঠেছে বাজারে। আশা করা যায় চলতি বছর অনেকটাই বেড়েছে জিরের ফলন।

এত গেল দাম বৃদ্ধির পিছনে আসল কারণ। এখন জেনে নেওয়া যাক জিরের বর্তমান বাজার দর কত চলছে। আসলে এই মুহূর্তে অর্থাৎ বর্তমান পরিস্থিতি অনুযায়ী বাজারে ভালো মানের জিরে কিনতে হলে আপনাকে প্রতি কেজি পিছু খসাতে হবে ৯০০ থেকে ৯৫০ টাকা পর্যন্ত। একই প্রকার একটু অপরিষ্কার জিরে কিনতে হলেও আপনাকে প্রতি কেজি পিছু ৮০০ থেকে ৮৫০ টাকা খরচ করতে হবে। ব্যবসায়ীদের মতামত অনুযায়ী সন্নিকট ভবিষ্যতেই প্রতি কেজি জিরের দাম ১,০০০ টাকা পর্যন্ত ছাড়িয়ে যেতে পারে।

অবশ্য এখনো পর্যন্ত জিরের দাম কমানোর ব্যাপারে সরকার কর্তৃক কোন তৎপরতা চোখে পড়েনি। ব্যবসায়ের এর মত অনুযায়ী সরকার যদি জীরের দাম নিয়ন্ত্রণ নিয়ে তৎপর হয়ে না ওঠেন সেক্ষেত্রে আগামী দিনে জিরে কিনতে দশবার ভাববেন সাধারণ মানুষ।

Leave a Comment