যে ৫ ধরনের আয়ের উপর আয়কর দপ্তর কোনরকম ট্যাক্স ফাইল করে না

Swagatam
3 Min Read
Rate this post

আমাদের দেশে ট্যাক্স বাঁচিয়ে চলার লোকের অভাব নেই। কেউ কেউ তো আবার ট্যাক্স বাঁচানোর জন্য এমন কিছু নতুন পন্থা অবলম্বন করেন যেমন সেভিংস স্কিমে বিনিয়োগ ও এছাড়াও আরো কিছু অভিনব পন্থা। শীঘ্রই আগিয়ে আসছে আয়কর রিটার্ন দাখিল এর সময়। তাই এই ৫ ধরনের আয়ের অভিনব পন্থা আপনার জেনে রাখা উচিত।

চাকরি ও ব্যবসা থেকে বার্ষিক অর্জিত আয়ের উপর ট্যাক্স স্ল্যাব অনুযায়ী আয়কর দাতাদের আইটিআর ফাইল করতে হয় একথা আমাদের প্রত্যেকেরই অজানা নয়। কিন্তু এমন কিছু আয় রয়েছে যা অ আ-করযোগ্য আয় রূপে ঘোষিত হয়েছে আয়কর আইন দ্বারা।

কৃষি থেকে প্রাপ্ত আয়: আয়কর আইন ১৯৬১ অনুযায়ী, কৃষি কাজ থেকে প্রাপ্ত আয় অ-করযোগ্য আয় রূপে ঘোষিত হয়েছে। অর্থাৎ কৃষিকাজ থেকে প্রাপ্ত আয় আয়করের আওতার বাইরে রাখা হয়েছে। এছাড়াও স্থাবর সম্পত্তি থেকে আয়, হিন্দু অবিভক্ত পরিবারের আয় আয়করের আওতার বাইরে পড়ে থাকে।

whatsapp channel

বিনিয়োগ থেকে আয়: আয় কর আইন দ্বারা ১০(১৫) অনুসারে, নির্দিষ্ট সুদের আয়ের উপর কোনরকম কর দিতে হয় না। যে সমস্ত বিনিয়োগকারী প্রকল্পের উপর কোন রকম কর ধার্য করা হয় না তাদের মধ্যে অন্যতম সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে প্রাপ্ত ব্যাংক সুদ, সোনার আমানত বন্ড, স্থানীয় কর্তৃপক্ষ এবং পরিকাঠামো বন্ডের উপর প্রাপ্ত সুদের হার ইত্যাদি।

আরো পড়ুন- শোল্ডার সার্ফিং থেকে সাবধান, অন্যথায় খালি হাতে পারে আপনার অ্যাকাউন্ট!

গ্রাচুইটি: মৃত্যু অথবা অবসরকালে সরকারি কর্মীর প্রাপ্ত গ্রাচুইটির পরিমাণ সম্পূর্ণরূপে কর অব্যাহতি বিভাগের অধীনে পড়ে। একই প্রকার বেসরকারি বিভাগের কর্মীরা অবসরপ্রাপ্তির পর সর্বোচ্চ ১০ লক্ষ্য টাকা পর্যন্ত গ্র্যাচুইটি ছাড় পেয়ে থাকেন।

স্কলারশিপ: ছাত্র-ছাত্রীরা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে যে পরিমাণ স্কলারশিপ পেয়ে থাকেন তা সম্পূর্ণরূপে করমুক্ত। এছাড়াও মহাবীর চক্র, পরম বীর চক্র, এবং আরো অন্যান্য বিরত্তপূর্ণ পুরস্কার বিজয়ী পেনশনভোগীদের প্রাপ্ত পেনশনের উপর কোন রকম কর প্রদান করতে হয় না।

প্রাপ্ত উপহার: আয় করার আইন ৫৬(ii) ধারা অনুযায়ী, কোন আত্মীয়ের কাছ থেকে প্রাপ্ত উপহার স্বরূপ সম্পত্তি যেমন অর্থ, গহনা বা কোন যানবাহন ইত্যাদির উপর কোন রকম ট্যাক্স ফাইল করা হয় না। কিন্তু নিজস্ব আত্মীয় ছাড়া অন্য কোন জায়গা থেকে উপহার গ্রহণের উপর শুধুমাত্র ৫০ হাজার টাকা পর্যন্ত ট্যাক্স ছাড় পাওয়া যায়।

এই প্রকার দৈনিক টাকা পয়সার খবরের সাথে সবার আগে আপডেট থাকতে- ajkersonardam.com এর পাতায় চোখ রাখতে ভুলবেন না।

Share This Article
Follow:
আমি স্বাগতম মাইতি। দীর্ঘদিন যাবত আমি ব্লগিং এর সাথে জড়িত। আজকের সোনার দাম ওয়েবসাইটের মাধ্যমে আপনি প্রত্যহ কলকাতায় সোনার দাম, বাংলাদেশে সোনার দাম, বিভিন্ন দেশের টাকার রেট সহ দৈনন্দিন তাজা খবর সম্পর্কে সবার আগে অবগত হতে পারবেন।
Leave a comment
error: Content is protected !!