খুশির খবর! সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে সুদের হার ও ডিপোজিট লিমিট দুই-ই বেড়েছে

Rate this post

প্রবীণ নাগরিকরা সাধারণত যে স্কিমে বেশি পরিমাণ অর্থ বিনিয়োগ করে থাকেন তা হল SCSS অর্থাৎ সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম। চলতি বছর এই SCSS স্কিমের সুদের হার ও ডিপোজিট লিমিট দুই বেড়েছে।

উক্ত সুদের হার ও ডিপোজিট লিমিট বাড়ানোর ফলে কেন্দ্রীয় সরকার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলির আমানত থেকে বেশ অনেকটা পরিমাণ অর্থ কালেক্ট করতে পেরেছে। যে অর্থ আমাদের দেশীয় রাজস্বের ঘাটতি পূরণ করতে সাহায্য করেছে।

চলতি বছর অর্থাৎ ২০২৩ সালে SCSS স্কিমে সুদের হার বেড়ে হয়েছে ৮.২ শতাংশ এবং ডিপোজিট লিমিট অর্থাৎ আমানতের সীমা বৃদ্ধি ঘটিয়ে সর্বোচ্চ ৩০ লাখ টাকা পর্যন্ত জমা করার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে।

আরো পড়ুন- SBI এবং ICICI ব্যাংকের গ্রাহকদের জন্য খুশির খবর! না জানলে এখনই সবটা পড়ুন

২০২৩-২৪ অর্থবছরের প্রথম তিন মাসে ৬৫২,০০০ গুলি নতুন SCSS অ্যাকাউন্ট খোলা হয়েছে। এবং এই একাউন্ট গুলিতে মোট আমানতের পরিমাণ ১৯,৯২৫ টাকা ছিল। যদিও একজন প্রবীর নাগরিকের SCSS একাউন্টের সংখ্যার কোন সীমা নেই। এই স্কিমের নিয়ম অনুযায়ী একজন প্রবীণ নাগরিকের উক্ত একাউন্টে সমস্ত জমার যোগফল ৩০ লাখ টাকার বেশি হবে না।

আরো পড়ুন- চলতি মাস থেকেই DA বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের।

সিনিয়র সিটিজেন সেভিং স্কিম এর ম্যাচুরিটির সময়ে সাধারণত ৫ বছর কিন্তু ভোক্তা চাইলে এই সময়সূচী আরো তিন বছরের জন্য বৃদ্ধি ঘটাতে পারে। এখন বোঝার ব্যাপার হল SCSS স্কিমের সুদের হার ত্রৈমাসিক ভিত্তিতে অর্থ মন্ত্রক দ্বারা সংশোধিত হয়ে থাকে। তাই উক্ত প্রকল্পটি আমানতের উপর ত্রৈমাসিক সুদ প্রদান করে থাকে। অর্থাৎ সময়সীমা অনুযায়ী একজন প্রবীণ নাগরিক তার SCSS স্কিম এর ওপেনিং থেকে ম্যাচুরিটি পর্যন্ত ৮.২ শতাংশ হারে বার্ষিক চক্রবৃদ্ধি সুদ পাওয়ার যোগ্য।

একটি ছোট্ট ছোট্ট গণনা মাধ্যমে দেখা গেছে যে, SCSS স্কিমে কোন প্রবীণ নাগরিক যদি ১০,০০০ টাকা জমা করে থাকেন সেক্ষেত্রে ৮.২% চক্রবৃদ্ধি সুদের হারে ওই প্রবীণ ত্রৈমাসিক ২০৫ টাকা সুদ পেতে সক্ষম। অর্থাৎ এই হিসাব অনুযায়ী ৩০ লক্ষ্য টাকার সর্বোচ্চ আমানতের উপর ত্রৈমাসিক সুদ হবে ৬১,৫০০ টাকা পর্যন্ত।

তো বন্ধুরা আমরা আশা করবো আপনারা উপরিউক্ত তথ্যটি অতি মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং উক্ত স্কিম এর উপর সুদের হার ও আমানত সীমা সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। এছাড়াও আপনার যদি এই প্রকার গভারমেন্ট স্কিম সম্পর্কিত তথ্যের সাথে প্রতিনিয়ত আপডেটেড থাকতে চান সেক্ষেত্রে অতি অবশ্যই- ajkersonardam.com এর পাতায় চোখ রাখতে বলবে না।

Leave a Comment