ব্যাংকে ফিক্সড ডিপোজিটের প্রস্তুতি নিলে একটু দাঁড়ান! পোস্ট অফিস এর এই স্কিমে পাবেন ৮.২ শতাংশ হারে সুদ

5/5 - (1 vote)

যদি আপনার ও পোস্ট অফিসে অ্যাকাউন্ট খোলা থাকে সেক্ষেত্রে আপনিও কেন্দ্রীয় সরকারের এই সেভিংস স্কিম এর মাধ্যমে মোটা টাকা আয় করার সুযোগ পাবেন। সিনিয়র সিটিজেন দের জন্য পোস্ট অফিসের এই ধামাকা স্কিমে এককালীন শুধুমাত্র ৫ লক্ষ টাকা বিনিয়োগ করে ৮.২ শতাংশ হারে সুদে ফায়দা ওঠান ২ লক্ষ্য টাকা পর্যন্ত।

এছাড়াও কেন্দ্রীয় সরকার প্রদত্ত এই স্কিমের মাধ্যমে আপনি শুধুমাত্র এককালীন বিনিয়োগে গ্যারান্টি সহ রিটার্ন এর সুবিধা পাবেন। একই সাথে যারা ভলিন্টিয়ার রিটায়ারমেন্ট নিয়েছেন তাঁরাও এই সুবিধার আওতায় আসতে পারেন। এছাড়াও এই স্কিমে বিনিয়োগ করলে আপনাকে বৃদ্ধকালে অন্য কারোর উপর নির্ভরশীল হওয়ার প্রয়োজন পড়বে না।

আরও পড়ুন- SBI, Axis,HDFC কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিট এর উপর সুদের হার সবচেয়ে বেশি?

এই স্কিনে বিনিয়োগ করলে আপনি যে কোন ব্যাংক এর ফিক্সড ডিপোজিট এর থেকে বেশি অর্থাৎ ৮.২ শতাংশ হারে গ্যারান্টি সুদ পাবেন। অর্থাৎ আপনারও বয়স যদি ৬০ এর উর্ধ্বে হয়ে থাকে সেক্ষেত্রে আপনি এককালীন শুধুমাত্র ৫ লক্ষ্য টাকা জমা দিয়ে ত্রৈমাসিক ১০,২৫০ টাকা পর্যন্ত সুদ পেতে পারেন।

এক্ষেত্রে উক্ত স্কিমের ম্যাচুরিটির সময়সীমা ৫ বছর এবং আপনি বিনিয়োগ করেছেন একসাথে ৫ লক্ষ টাকা এই অর্থের উপর ৮.২ শতাংশ হারে সুদ প্রদান করলে ম্যাচিওর কালে অংকটা দাঁড়ায় ৭,০৫,০০০ টাকা। অর্থাৎ মোট সুদের পরিমাণ ২০,৫০০০ টাকা এবং প্রতি ত্রৈমাসিক সুদ দাঁড়ায় ১০,২৫০ টাকা।

এখন সুদের টাকা অ্যাকাউন্টে জমা করতে গেলে আপনাকে প্রথমত অ্যাকাউন্ট খুলতে হবে। যেকোনো পোস্ট অফিস অথবা ব্যাংকে একাউন্ট খোলা যেতে পারে। উক্ত একাউন্টের জন্য আপনাকে আবেদনপত্র জমা করতে হবে। এছাড়াও আপনার পরিচয় পত্র বা কেওয়াইসি আবেদন পত্রের সঙ্গেই জমা করতে হবে। সঙ্গে দুই কপি পাসপোর্ট সাইজ ছবি প্রয়োজন পড়বে।

এই প্রকার নিত্য নতুন সরকারি স্কিম সম্পর্কিত তথ্যের সাথে আপডেটেড থাকতে জুড়ে থাকবেন- ajkersonardam.com এর সাথে।

Leave a Comment