আনন্দ সংবাদ! এই সমস্ত ব্যাংকে সেভিংস একাউন্ট থাকলেই পাবেন ৮ শতাংশ পর্যন্ত সুদ!

Rate this post

আর্থিক বিশেষজ্ঞদের মতে প্রত্যেক মানুষেরই অন্তত একটি করে সেভিংস একাউন্ট খোলা উচিত এবং কিছু টাকা সব সময় সেভিংস একাউন্টে জমা রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিপদ যে বলে আসে না তা আমাদের প্রত্যেকেরই জানা, তাই প্রতিকূল পরিস্থিতিতে সামাল দিতে এই টাকা আপনার অত্যন্ত কাজে আসবে। আর এই জমায়েত অর্থের উপর যদি ৮ শতাংশ সুদ পাওয়া যায় তাহলে তো আর কোন কথাই নেই।

ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্তে থাকা বেশ কয়েকটি ছোট স্মল ফাইন্যান্স ব্যাংক এবং বেসরকারি ব্যাংক সেভিংস একাউন্টের উপর ৮ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে। কারণ স্বরূপ বলা যায় ভারতীয় রিজার্ভ ব্যাংক বেশ কিছুদিন আগেই রেপো রেট ৪ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৫ শতাংশ করেছে। এই রেপারেট বাড়িয়ে দিতেই অনেক ছোট ছোট বেসরকারি ব্যাংক এবং স্মল ফাইন্যান্স ব্যাংক সেভিংস অ্যাকাউন্টের উপর সুদ বাড়িয়ে দিয়েছে।

উক্ত সুদের হার অন্যান্য পরিচিত সরকারি ও বেসরকারি ব্যাংকগুলির তুলনায় অনেকটা পরিমাণ বেশি হওয়ার কারণে বহু মানুষ ইতিমধ্যেই ঐ সমস্ত ব্যাংকগুলিতে নিজেদের সেভিংস একাউন্ট খুলেছেন। এমনকি আপনারাও যাতে করে ওই সমস্ত ব্যাংক গুলির সম্পর্কে জানতে পারেন সে ক্ষেত্রে ব্যাংক বাজার দ্বারা ওই সমস্ত ব্যাংক গুলির একটি নামের তালিকা প্রস্তুত করা হয়েছে। এছাড়াও আপনাদের জানিয়ে দেওয়া হবে ওই সমস্ত ব্যাংক গুলির সেভিংস অ্যাকাউন্টের উপর প্রদত্ত সুদের হার সহ আরো অন্যান্য খুঁটিনাটি তথ্য।

ডিসিবি ব্যাংক: বর্তমানে এই ডিসিবি ব্যাংক সর্বোচ্চ সুদ প্রধানকারী বেসরকারি ব্যাংক হিসাবে গণ্য করা হয়েছে। এই ব্যাংকে একাউন্ট খুলতে হলে কোন ব্যক্তিকে তার একাউন্টে ন্যূনতম ব্যালেন্স ২৫০০ টাকা থেকে ৫০০০ টাকা রাখা বাধ্যতামূলক।

উজ্জীবন স্মল ফিনান্স ব্যাংক: সেভিংস অ্যাকাউন্টের উপর সর্বোচ্চ সুদ প্রদানের দিক থেকে এই ব্যাংক দ্বিতীয় স্থান দখল করেছে। উজ্জীবন স্মল ফিনান্স ব্যাংকে আপনার সেভিংস অ্যাকাউন্ট থাকলে আপনি অতি অবশ্যই ৭.৫ শতাংশ পর্যন্ত সুদ পাবেন।

v ফেডারেল ব্যাংক: এই ব্যাংকে সেভিংস একাউন্ট থাকলে আপনি অতি অবশ্যই আপনার সেভিংস এর উপর ৭.১৫ শতাংশ হারে সুদ পাবেন। উচ্চ সুদ প্রদানের দিক থেকে এই ব্যাংক তৃতীয় স্থানে রয়েছে। উল্লেখ্য যে ‘v ফেডারেল ব্যাংকে’ একাউন্ট থাকলে আপনাসসত কে প্রতি মাসে গড়ে সর্বনিম্ন ৫০০০ টাকা জমা করতে হবে।

ডিবিএস ব্যাংক: সর্বোচ্চ সুদ প্রদানকারী বিদেশী ব্যাংক গুলির তালিকায় প্রথম স্থানে রয়েছে ডিবিএস ব্যাংক। এই ব্যাংক আপনার সেভিংস অ্যাকাউন্টের উপর ৭ শতাংশ পর্যন্ত সুদ প্রদান করে থাকে। উল্লেখ্য যে ‘ডিবিএস ব্যাংকে’ প্রতি ত্রৈমাসিতে গড় সর্বনিম্ন ১০,০০০ টাকা থেকে ২৫,০০০ হাজার টাকা ব্যালেন্স দেখাতে হবে।

এছাড়াও যে সমস্ত ব্যাংকগুলি আপনাকে সেভিংস অ্যাকাউন্টের উপর ৭ শতাংশ পর্যন্ত সুদ দিয়ে থাকে তাদের মধ্যে রয়েছে ইক্যুইটাস স্মল ফিনান্স ব্যাঙ্ক, আইডিএফসি ফাস্ট ব্যাংক, সূর্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্ক, আর বি এল ব্যাংক এবং এইউ স্মল ফিনান্স ব্যাঙ্ক।

বহু নতুন গ্রাহক এই পরিমাণ উচ্চ সুদের কারণে উক্ত ব্যাংকগুলিতে অ্যাকাউন্ট খুলে থাকেন। কিন্তু আপনাকে এই সমস্ত ব্যাংকে একাউন্ট খোলার আগে অবশ্যই মাথায় রাখতে হবে ব্যাংকের ট্রাক রেকর্ড, শাখা নেটওয়ার্ক, পরিষেবা এবং এটিএম পরিষেবার মত গুরুত্বপূর্ণ বিষয়গুলি। এই প্রকার প্রত্যেকদিন ব্যাংক সম্পর্কিত সঠিক তথ্যের সাথে সবার আগে আপডেটেড থাকতে- ajkersonardam.com এর পাতায় চোখ রাখতে ভুলবেন না।

Leave a Comment