রপ্তানি আয়ে ডলারের পালে হাওয়া

1/5 - (1 vote)

বাফেদা মহাসচিব আবুল হাসেম নিশ্চিত করেছেন যে রপ্তানি আয়ে ডলারের নতুন দাম কার্যকর করা হবে আগামী মঙ্গলবার অর্থাৎ ০২ জুলাই ২০২৩ থেকে। তিনি বলেছেন যে, রপ্তানি আয়ে ডলারের দাম ছিল ১০৭ টাকা কিন্তু নির্ধারিত সময়ের পর থেকে ডলারের দাম হবে ১০৭ টাকা ৫০ পয়সা। অর্থাৎ এখন থেকে নতুন করে রপ্তানি আয়ে ডলারের দাম ৫০ পয়সা বাড়ানো হয়েছে।

গত ২৬ জুন ২০২৩, সোমবার অ্যাসোসিয়েশন অফ ব্যাংকার্স বাংলাদেশ (ABB) এর শীর্ষ নির্বাহীকর্তাদের সাথে বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার অ্যাসোসিয়েশনের (বাফেদা) এক যৌথ সভা অনুষ্ঠানের মাধ্যমে এই সিদ্ধান্তে পৌঁছানো গিয়েছে।

বাফেদা মহাসচিব আবুল হাসেম আরো উল্লেখ করেছেন যে ডলারের স্মার্ট রেট তৈরির লক্ষ্যে কাজ অগ্রসর হচ্ছে। ভবিষ্যতে এই বিষয়ের উপর আরো বেশি করে জোর দেবে বাফেদা।

গতবছর ডলারের বাজারে অস্থিরতা বেশ চোখে পড়ার মতো বিষয় ছিল। আর এর পিছনে প্রধান কারণ হলো করোনা মহামারী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ফলপ্রসূত ডলার সংকটে মোকাবিলা করতে ডলারের দাম বেঁধে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। তারপর এই পরিস্থিতি কাটিয়ে উঠতে ডলারের দাম নির্ধারণের সম্পূর্ণ দায়িত্ব দেওয়া হয় এবিবি ও বাফেদা। এখন এই দুই সংগঠন আলোচনা মাধ্যমে যৌথভাবে ডলারের দাম নির্ধারণ করেছে।

তবে অবশ্যই মনে রাখতে হবে, এখনো পর্যন্ত প্রবাসী আয়ে ডলারের দাম অপরিবর্তিত রয়েছে। ব্যাংক মারফত বৈধ মাধ্যমে প্রবাসীরা নিজ দেশে রেমিটেন্স পাঠালে প্রতি ডলার পিছু ১০৮.৫০ টাকা পাবেন।

এই প্রকার প্রত্যেকদিন বাংলাদেশের অর্থনীতি সম্পর্কিত তথ্যের সাথে আপডেটেড থাকতে জুড়ে থাকবেন- ajkersonardam.com এর সাথে।

Leave a Comment