মার্কেট খুলতেই কলকাতায় সোনা ও রুপোর বাজার দরে পতন, জানতে চান কতটা?

Rate this post

আজ ০৮ জুলাই ২০২৩, শনিবার মার্কেট খুলতেই কলকাতা বাজারে সোনা ও রুপোর দামে পতন নিবন্ধিত হয়েছে। বছর শুরুর মাসগুলির তুলনায় বর্তমানে চলতি কয়েক মাসে দেশীয় বাজার সহ কলকাতায় সোনার দামে বেশ অনেকটা পরিমাণ পতন ঘটেছে। যদিও সেই পতন এখনো অব্যাহত রয়েছে। আর এই পরিস্থিতিতে বিনিয়োগের প্রসঙ্গ উঠলেই চোখের সামনে ভেসে ওঠে সোনা ও রুপোর প্রতিচ্ছবি।

এমন অবস্থায় যে সমস্ত স্বর্ণপ্রেমী মানুষ সোনা অথবা রুপোতে বিনিয়োগ করতে চান তাদের প্রত্যেকেরই এই দুই মূল্যবান ধাতুর দাম সম্পর্কে জানাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ আমরা প্রত্যেকেই জানি যে ভারতবর্ষ তথা কলকাতা শহরে সোনা ও রুপোর দাম প্রায় প্রত্যেকদিনই ওঠানামা করতেই থাকে। তো চলুন বন্ধুরা আজ আবারও একবার কলকাতা বাজারে সোনা ও রুপোর দামের চিত্রটা ঠিক কিরকম চলছে সে সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

গতকালের তুলনায় আজ সোনার দাম সামান্য হলেও কমেছে কলকাতা বাজারে। আজ বিশুদ্ধ ২২ ক্যারেট প্রতি ১০ গ্রাম হলমার্ক যুক্ত সোনার দাম ৫৪,১৫০ টাকায় এসে ঠেকেছে। গতকাল বিশুদ্ধ ২২ ক্যারেট সমপরিমাণ সোনার দাম ছিল ৫৪,২৫০ টাকা। অর্থাৎ গতকালের তুলনায় প্রতি ১০ গ্রামে সোনার দাম কমেছে ১০০.০০ টাকা।

একই প্রকার কলকাতা শহরে আজ, বিশুদ্ধ ২৪ ক্যারেট প্রতি ১০ গ্রাম পাকা সোনার দাম আজ ৫৯,০৭০ টাকায় নেমে এসেছে। গতকাল বিশুদ্ধ ২৪ ক্যারেট সমপরিমাণ সোনার দাম ছিল ৫৯,১৬০ টাকা। অর্থাৎ গতকালের তুলনায় প্রতি 10 গ্রাম সোনার দাম কমেছে ৯০.০০ টাকা।

অপরদিকে রুপোর বাজারদরে লক্ষ্য করলে আমরা দেখতে পাবো, আজ কলকাতা শহরে প্রতি কেজি রুপোর দাম ৭২,৩০০ টাকা হয়েছে। গতকাল সমপরিমাণ রুপোর দাম ৭৩,০০০ টাকায় অবস্থান করছিল। অর্থাৎ গতকালের তুলনায় আজ প্রতি ১ কেজিতে সোনার দাম কমেছে ৭০০.০০ টাকা।

বন্ধুরা আপনারা বিশেষভাবে মনে রাখবেন উপরিউক্ত তথ্য স্বরূপ দেওয়া সোনা ও রুপোর দাম সম্পূর্ণরূপে সমস্ত প্রকার ট্যাক্স এবং মেকিং চার্জ ছাড়াই প্রদান করা হয়েছে। গহনা কেনার ক্ষেত্রে ট্যাক্স এবং মেকিং চার্জ অন্তর্ভুক্তির কারণে এই দুই মূল্যবান ধাতুর দাম সামান্য বৃদ্ধি পেতে পারে। এই প্রকার প্রত্যেকদিন কলকাতা শহরে সোনা ও রুপোর দাম সম্পর্কে আপডেটেড থাকতে- ajkersonardam.com এর পাতায় চোখ রাখতে ভুলবেন না।

Leave a Comment