আর কাটতে হবে না ব্যাংকের চক্কর! বাড়ি বসেই ডিপোজিট করুন ২,০০০ এর নোট

5/5 - (1 vote)

ভারতবর্ষের কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিগত কিছুদিন পূর্বেই ২,০০০ টাকার নোট বাতিল করার পর বহু মানুষের কপালে পড়েছে ভাঁজ। যদিও রিজার্ভ ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে যে এই নোট পাল্টানো যাবে যে কোন ব্যাংকের যে কোন শাখায়। অবশ্য এরপর থেকেই নোট পরিবর্তনের তাগিদে ব্যাংক গুলিতে সাধারণ মানুষের ভিড় চোখে পড়ার মতো।

লম্বা লাইনে দাঁড়িয়ে ঘাম ছড়ানোর সমস্যা থেকে মুক্তি দিতে চলেছে আমাদের সকলেরই সুপরিচিত ইকমার্স প্রতিষ্ঠান অ্যামাজন। হ্যাঁ, অ্যামাজন সাধারণ মানুষের এই সমস্যার কথা মাথায় রেখে এনেছে ‘পে ক্যাশ লোড’ অপশন। সাধারণ মানুষ এই অপশন ব্যবহার করে অতি সহজেই ২,০০০ টাকার নোট ডিপোজিট করতে পারেন। এই ডিপোজিট করা টাকা অ্যামাজন পেয়ে ব্যালেন্স হিসাবে পাবেন ওই সমস্ত সমস্ত গ্রাহকেরা। এই ব্যালেন্স আপনি বিভিন্ন প্রকার অনলাইন লেনদেন খাতে ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য যে, মাসিক সর্বোচ্চ ৫০,০০০ টাকা পর্যন্ত ডিপোজিট করতে পারবেন গ্রাহকেরা।

আপনার জেনে রাখা ভালো যে, আপনার যদি কিছু ক্রয় করা থাকে তাহলে ওই ২,০০০ টাকার নোট দিয়েই অ্যামাজন পে ব্যালেন্স থেকে আপনি সমস্ত প্রকার লেনদেন করতে পারবেন। যেমন আপনি অনলাইন শপিং স্টোরে গিয়ে অথবা কোন অফলাইন শপিং স্টোরে গিয়ে যেকোনো প্রকার কিউ আর কোড স্ক্যান এর মাধ্যমে স্ক্যান অ্যান্ড পে করা যাবে এই টাকা দিয়ে। এছাড়াও ব্যবহার করতে পারবেন আরো বিভিন্ন কাজে।

টাকা ডিপোজিটের নিয়মাবলী:
  • প্রথমে আমাজন অ্যাপ ভিজিট করুন তারপর যেকোনো একটি ক্রয় যোগ্য দ্রব্য বেছে নিন এবং সেই দ্রব্যটি ক্যাশ লোড এর জন্য উপলব্ধ কিনা তা ভালোভাবে দেখে নিন।
  • তারপর চেক আউট করার সময় ক্যাশ অন ডেলিভারি সিলেক্ট করবেন।
  • তারপর যখন যখন ডেলিভারি এক্সিকিউটিভ আপনার পণ্য ডেলিভারির জন্য আসবে তখন ওই ব্যক্তিকে বলবেন যে এই ২,০০০ টাকার নোট আপনি অ্যামাজন পে ব্যালেন্স হিসাবে পেতে চান। তারপর তারা ওই টাকাটি প্রথমে যাচাই করবে এবং তারপর তা ডিপোজিট করে দেবে। তারপরও মুহূর্তেই ওই টাকা ডিপোজিট হয়ে যাবে এবং অ্যামাজন পে ব্যালেন্স হিসাবে ওই অর্থ ক্রেডিট হয়ে যাবে আপনার একাউন্টে।
  • এরপরের স্টেপে আপনাকে যা করতে হবে তা হলো, আপনাকে নিজের ওয়ালেট খুলে পেয়ে ব্যালেন্স ডিপোজিট হয়েছে কিনা তা যাচাই করে নিতে হবে। যা আপনি আপনার নিজস্ব ফোনে থাকা অ্যামাজন অ্যাপ অথবা ওয়েবসাইট মাধ্যমেও দেখে নিতে পারেন।

এই প্রকার প্রত্যেকদিনের অর্থনীতি সংক্রান্ত পোষ্টের সাথে আপডেটের থাকতে- ajkersonardam.com এর পাতায় চোখ রাখতে ভুলবেন না।

Leave a Comment